শনিবার, ২৭ জুলাই ২০২৪

আম্পায়ারিং বিতর্ক দিয়ে শুরু এশিয়া কাপ

এ আর শাহীন

২৭ আগস্ট ২০২২, ০৯:০৬ অপরাহ্ন

আম্পায়ারিং বিতর্ক দিয়ে শুরু এশিয়া কাপ

এশিয়া কাপের শুরু তবে হয়েই গেলো। শ্রীলঙ্কা তাদের নিয়মিত ওপেনার গুনাথিলাকাকে না পাঠিয়ে পাঠিয়ে দেই পাথুম নিসাঙ্কাকে। প্রথম ওভারেই আফগান ফাস্ট বোলার ফজল হক ফারুকীর বলে যেন দিশেহারা হয়ে পরলো লঙ্কানরা। 

টানা দুই আউটসুইং এরপর ইনসুইং ঠিকমত পড়তেই পারেননি কুশাল মেন্ডিস। এলবিডব্লুর আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নিয়ে বাজিমাত করে আফগানিস্তান। পরের বলেই আবারো এলবিডব্লু আউট করেন ফজল হক ফারুকী। 

বিতর্কের শুরুটা পরের ওভারে। ডান হাতি ফাস্ট বোলার নাভিন উল হকের বলে পাথুম অফসাইডে কিছুটা জায়গা করে শট খেললেও ব্যাটে লাগেনি বলেই মনে হয়েছে। তবে আফগানদের জোড়ালো আবেদনে কট বিহাইন্ড আউট দেন আম্পায়ার। 

শ্রীলঙ্কান ব্যাটসম্যান রিভিউ নিলে সেখানে আল্ট্রা এজে পরিস্কার কোন স্পাইক দেখা না যাবার পরও থার্ড আম্পায়ার সেটিকে আউট দিয়ে দেন। ব্যাটসম্যান থেকে শুরু করে, শ্রীলংকার ড্রেসিংরুমের প্রত্যেক সদস্য ক্ষোভ প্রকাশ করেন তখনই। 

মাঠের দর্শকদেরও অবাক আচরন করতে দেখা যায় জায়ান্ট স্ক্রিনে। টুইটার সহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আউটটিকে নিয়ে সমালোচনা চলছে জোরেশোরে। ভাষ্যকরও বলে উঠলেন, সম্ভবত ব্যাটসম্যানের সাথে এটি আনফেয়ার হয়েছে। 

আম্পায়ার ভুল আরও করেছেন। শ্রীলঙ্কার ইনিংসের অষ্টম ওভারের শেষ বলে কট বিহাইন্ডের জোরালো আপিল করে বোলার নবী ও উইকেট কিপার। কিন্তু আম্পায়ার আহসান রাজা তাতে সায় না দিয়ে বলটি ওয়াইড কল করেন। আম্পায়ারের সিদ্ধান্তে সন্তোষ্ট হতে না পেরে রিভিউ নেন নবী। কিন্তু তৃতীয় আম্পায়ার মাঠের সিদ্ধান্তকেই সঠিক বলে রায় দেয়। হিসেব মতো বলটি ওয়াইড দেয়ায় আরেকটি বল করার কথা। কিন্তু আম্পায়ার আরেকটি বল না করেই ওভার ঘোষণা করে। 

বিতর্কিত এক আম্পায়ারিং দিয়েই শুরু হলো তবে এবারের এশিয়া কাপ! রিপোর্টটি লিখার সময় শ্রীলঙ্কার সংগ্রহ ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৬৪ রান।

 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন