শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

বেনজেমা-আলোয় সুপার কাপের রাত আলোকিত করল রিয়াল

স্পোর্টস ডেস্ক

১১ আগস্ট ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

বেনজেমা-আলোয় সুপার কাপের রাত আলোকিত করল রিয়াল

উয়েফা সুপার কাপ নিয়ে রিয়ালের খেলোয়াড়দের উদ্‌যাপন

গেল মৌসুমটা রিয়াল মাদ্রিদ শেষ করেছিল চ্যাম্পিয়ন্স লিগ জিতে। নতুন মৌসুমটা শুরু করল ঠিক সেখান থেকেই। উয়েফা সুপার কাপে আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টকে হারিয়েছে ২-০ গোলে, জিতে ফেলেছে শিরোপা। এতে রিয়াল তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা আর এসি মিলানের রেকর্ডে ভাগ বসিয়ে ফেলেছে। এ বছর তাঁদের চতুর্থ শিরোপা।

ইউরোপিয়ান প্রতিযোগিতায় ৬২ বছর পর ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হয়েছিল রিয়াল। সর্বশেষ ১৯৬০ ইউরোপিয়ান কাপ ফাইনালে ফ্রাঙ্কফুর্টকে ৭-৩ গোলে হারিয়েছিল তাঁরা। একাই চার গোল করেছিলেন রিয়াল কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস। হ্যাটট্রিক তুলে নেন রিয়ালের আরেক কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানো। ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে আর কোনো ফাইনালেই এত গোল (১০) হয়নি। কিন্তু এবার দুটি ক্লাবের দ্বিতীয়বোরের মুখোমুখিতে তেমন কিছু দেখা গেল না। আক্রমণ, প্রতি আক্রমণ ও গতিময় ফুটবল খেলেছে দুই দলই, শুধু গোলের দেখা পেয়েছে রিয়াল।

প্রথমার্ধের ৩৭ মিনিটে ডেভিড আলাবার গোলে এগিয়ে যায় রিয়াল। ৬৫ মিনিটে গোল করেন রিয়াল তারকা করিম বেনজেমা। গত মৌসুমে ইউরোপা লিগজয়ী ফ্রাঙ্কফুর্ট গোলের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

ম্যাচের ১৩ থেকে ১৭ মিনিটের মধ্যে গোলের দুটি সুযোগ পেয়েছিল ফ্রাঙ্কফুর্ট। দলটির জাপানি স্ট্রাইকার দাইচি কামাদাকে দুবারই হতাশ করেন রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়া। দারুণ দুটি সেভ করেন বেলজিয়ান তারকা। ১৮ মিনিটে ভিনিসিয়ুসের পাতে গোল হওয়ার মতো পাস তুলে দেন বেনজেমা। ব্রাজিলিয়ান উইঙ্গারের শট গোল লাইন থেকে ফেরান ফ্রাঙ্কফুর্টের রাইটব্যাক আলমামি তুরে।

৩৭ মিনিটে কর্নার কিক থেকে কাসেমিরোর হেডে বল ফাঁকায় পেয়ে যান আলাবা। আলতো টোকায় শুধু গোলের আনুষ্ঠানিকতা সেরেছেন এই জার্মান। উয়েফা সুপার কাপে এ পর্যন্ত মোট ১৮৫ গোলের মধ্যে প্রথম অস্ট্রিয়ান হিসেবে গোলদাতা হিসেবে নাম লেখান আলাবা।

বিরতির পর ৬১ মিনিটে কাসেমিরোর দারুণ শট ফ্রাঙ্কফুর্টের গোলপোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ঠ না হলে জয়ের ব্যবধান বাড়ত রিয়ালের। এর চার মিনিট পরই ভিনিসিয়ুসের ক্রস থেকে গোল পান বেনজেমা। 

এর মধ্য দিয়ে রাউল গঞ্জালেসকে (৩২৩) টপকে রিয়ালের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হলেন এই ফরাসি তারকা। ৩২৪ গোল হয়ে গেল বেনজেমার। ৪৫০ গোল নিয়ে শীর্ষে ক্রিস্টিয়ানো রোনালদো।

সুপার কাপের লড়াই শুরুর আগে চ্যাম্পিয়নস লিগ গত মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার তুলে দেওয়া হয় বেনজেমাকে। সেরা তরুণ খেলোয়াড় বেনজেমারই সতীর্থ ভিনিসিয়ুস।  রিয়াল রোববার আলমেরিয়ার মুখোমুখি হয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করবে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন