রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩

‘মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তাই করব’—দেশম

মেসিকে থামাতে

ক্রীড়া প্রতিবেদক

১৫ ডিসেম্বর ২০২২, ১১:১৮ পূর্বাহ্ন

‘মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তাই করব’—দেশম

‘মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তাই করব’—কথাটা ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের। কাল রাতে সেমিফাইনালে মরক্কোকে হারিয়ে ফাইনালে ওঠার পর কথাটা বিইন স্পোর্টসকে বলেছেন দেশম। কোন বিষয়ে? 

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ আর্জেন্টিনা। আর প্রতিপক্ষ আর্জেন্টিনা মানে তো লিওনেল মেসির মুখোমুখি হতে হবে। ৩৫ বছর বয়সেও মেসির ফর্ম দেখেই সম্ভবত কথাটা বলেছেন ফ্রান্স কোচ।

বিশ্বকাপের ফাইনালে রোববার লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। লাতিন দলটিকে ফাইনালে তুলে আনার পথে নিজে ৫ গোল করার পাশাপাশি ৩ গোল করিয়েছেন মেসি। ‘গোল্ডেন বল’ ও ‘গোল্ডেন বুট’ জয়ের দৌড়ে ভালোভাবেই টিকে আছেন আর্জেন্টাইন তারকা। 

ক্যারিয়ারের শুরু থেকেই ‘ভিনগ্রহের খেলোয়াড়’ কথাটি অনেকবারই শুনেছেন মেসি। দেশমের কথা শুনেও এই কথাটা মনে পড়তে পারে। মেসির খেলা যেহেতু অতিমানবসুলভ, তাই তাঁকে আটকাতে রক্ত–মাংসের মানুষের পক্ষে যা যা করা সম্ভব, সেসবেরই প্রতিশ্রুতি দিয়েছেন দেশম।

ফ্রান্স সেমিফাইনালে ওঠার পর মেসিকে নিয়ে দেশমের এই মন্তব্য প্রকাশ করেছে বিইন স্পোর্টসের বরাত দিয়ে প্রকাশ করেছে ফরাসি সংবাদমাধ্যম ‘গেট ফ্রেঞ্চ ফুটবল নিউজ।’ ফ্রান্সের মতো আর্জেন্টিনাও তৃতীয় বিশ্বকাপ শিরোপার সন্ধান করবে ফাইনালে। আর মেসি সন্ধান করবেন ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ শিরোপার। 

তাঁকে থামানো সম্ভব কি না, এই প্রশ্নের উত্তরে দেশম বলেছেন, ‘এটা ঘটতে না দিতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা তাই করব। তবে ম্যাচ শেষে কেউ না কেউ জার্সিতে তৃতীয় তারকাটি পাবে।’ যে দেশ যতবার বিশ্বকাপ জিতেছে ততগুলো তারকা থাকে জার্সিতে।

২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে শেষ ষোলোয় আর্জেন্টিনার হাতে বিদায়ের টিকিট ধরিয়ে দিয়েছিল ফ্রান্স। ৪–৩ গোলে জিতেছিল ম্যাচটা। মেসি চার বছর আগের সেই হারের প্রতিশোধ নেওয়ার চেষ্টা করবেন, এটাই স্বাভাবিক। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন