শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

আবুধাবি টি-টেনে বাংলা টাইগার্সের দুর্দান্ত দল গঠন, লক্ষ্য এবার চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক

১৮ অক্টোবর ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

আবুধাবি টি-টেনে বাংলা টাইগার্সের দুর্দান্ত দল গঠন, লক্ষ্য এবার চ্যাম্পিয়ন

আসন্ন আবুধাবি টি-টেন লিগের জন্য বরাবরের মতই সাকিব আল হাসানকে আইকন রেখে দুর্দান্ত দল গড়ল বাংলাদেশের প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক ফ্রাঞ্চাইজি ক্রিকেট টিম বাংলা টাইগার্স।  এছাড়াও প্লাটিনাম ক্যাটাগরিতে বিশ্বসেরা স্পিনার রশিদ খান এবং গ্লোবাল ক্যটাগরিতে বিশ্বের অন্যতম সেরা হার্ডহিটার দীনেশ কার্তিক সহ ইফতেখার আহমেদ, লিয়াম লিভিংস্টোন, দাসুন শানাকা, হযরত উল্লাহ জাজাই, জশ লিটল, মোহাম্মদ শেহজাদ, মোহাম্মদ হাসনাইন ও এক ঝাক উদীয় মান  তরুন ক্রিকেটারকে কে দলে ভিড়িয়ে অভিজ্ঞতা আর তারুন্যের মিশেলে আসন্ন টুর্নামেন্টের অন্যতম সেরা দল গড়েছে বাংলা টাইগার্স। এই দুর্দান্ত ক্রিকেটারদের সমন্বয়ে বাংলা টাইগার্স এবারের টুর্নামেন্টের হট ফেভারিট। 

দলের আইকন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তার অবিশ্বাস্য নৈপুন্য এবং দুর্দান্ত  নেতৃত্ব দিয়ে নি:সন্দেহে এই দলে সবচেয়ে শক্তিশালী  ভূমিকা রাখবেন। দলে তার মত  কিংবদন্তীর  উপস্থিতি তরুণদের অনুপ্রেরণা জোগাবে। 

দলে এবার চমক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে বর্তমান বাংলাদেশ জাতীয় দলের সবচেয়ে নির্ভরযোগ্য মারকুটে ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রায় ১২৯ স্ট্রাইক রেটে ব্যাট করে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের হৃদয় জয় করা তৌহিদ এবার নিশ্চয় বাংলা টাইগার্সের হৃদয় জয়ের অপেক্ষায়। 

সাকিবের পাশাপাশি,  বিশ্বসেরা স্পিনার রশিদ খানকেও দলে টেনেছে বাংলা টাইগার্স। আফগানিস্তানের এই স্পিন জাদুকর যেকোন সময় প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ ধ্বসিয়ে দিতে সক্ষম আর লেট অর্ডারে তার পাওয়ার হিটিং নিয়মিতই প্রতিপক্ষের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

এবারের টুর্নামেন্টে বাংলা টাইগার্সের সবচেয়ে বড় চমক টি-২০তে বিশ্বের অন্যতম সেরা  ফিনিশার ও হার্ড হিটার দিনেশ কার্তিক, যিনি প্রবল চাপের সময় মাঠে নেমে প্রতিপক্ষকে উলটো চাপে ফেলতে সিদ্ধহস্ত! যে কোন মুহুর্তে ম্যাচের গতি প্রকৃতি পালটে দেয়ার ক্ষমতা রাখা এই ক্রিকেটারের অন্তর্ভুক্তি বাংলা টাইগার্সের শক্তি অনেক খানি বাড়িয়ে দেবে। 

 দুই ব্যাটিং অলরাউন্ডার ইফতখার আহমেদ এবং লিয়াম লিভিংস্টোন বাংলাটাইগার্সের  মিডল অর্ডারের শক্তিশালী দুই স্তম্ভ । এই দুজনের স্ট্রাইকরেট ও পাওয়ার হিটিং ক্যাপাসিটি প্রতিপক্ষের বোলারদের মনোবল দুমড়ে মুচড়ে গুড়িয়ে দিতে যথেস্ট! 

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অলরাউন্ডার দাসুন শানাকা বাংলা টাইগার্সের পুরনো সৈনিক, এবারো তার উপর আস্থা রেখেছে টাইগার্স, দলে তার অন্তর্ভুক্তি ব্যাটিং-বোলিংয়ের গভীরতা বাড়িয়েছে।  

বয়স ১৭ পূর্ণ হবার আগেই আন্তর্জাতিক টি-২০ তে অভিষিক্ত ফাস্টবোলার জশ লিটল আয়ারল্যান্ডের একমাত্র ক্রিকেটার যিনি আইপিএলে খেলেছেন! বলকে ইচ্ছেমত সুইং করানোর ক্ষমতা তাকে বাংলা টাইগার্সের বৈচিত্রময় বোলিং স্কোয়াডের অন্যতম সেরা  অস্ত্রে পরিণত করেছে। 

আন্তজার্তিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রানের (৬২ বলে ১৬২) ইনিংস খেলা হযরত উল্লাহ জাজাই বাংলাটাইগার্সের টপ অর্ডারের অন্যতম ভরসা৷ 
 
এছাড়া ২৭ টি আন্তর্জাতিক টি-২০ খেলা পাকিস্তানী তরুন ফাস্টবোলার মোহাম্মদ হাসনাইন, মীর হামজা, ইংলিশ মিডিয়াম ফাস্ট সুইং বোলার ডেভিড পেইন সহ বেশ কিছু প্রতিশ্রুতিশীল তরুন ক্রিকেটারকে দলে টেনেছে। 

সব মিলিয়ে দুর্দান্ত ব্যালেন্সড একটি দল গড়েছে বাংলা টাইগার্স। 

এ ব্যাপারে বাংলা টাইগার্সের মালিক এবং দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী, চট্টগ্রামের গর্বিত সন্তান মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, চারদিকে এখন নতুন বাংলাদেশের জয়গান চলছে, বিশ্ব বাংলাদেশ কে নতুনভাবে চিনছে, ক্রীড়াক্ষেত্রেও আমরা বাংলাদেশ কে নতুন ভাবে চেনাতে চাই। বাংলা টাইগার্স সদ্য আফ্রিকার মাটিতে জিম আফ্রো টি-টেন লিগে চ্যাম্পিয়ন হয়ে  বাংলাদেশের পতাকা উড়িয়েছে। আসন্ন আবুধাবি টি-১০ টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হওয়াই আমাদের লক্ষ্য!  সে লক্ষ্যেই একটা চ্যাম্পিয়ন দল গড়েছি আমরা। আমার স্বপ্ন একদিন সকল মহাদেশেই  বাংলাদেশের বিজয়ের পতাকা উড়বে ইনশাল্লাহ। 

২০১৯ সালে আন্তর্জাতিক ফ্রাঞ্চাইজি ক্রিকেট টিম হিসাবে যাত্রা শুরু করা বাংলা টাইগার্সের চলমান মৌসুম টা দুর্দান্ত কাটছে, সদ্যসমাপ্ত জিম আফ্রো টি-টেন টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার পর এবার আবুধাবি টি-১০ লিগকে টার্গেট করেছে বাংলা টাইগার্স।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন