সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ভারত-পাকিস্তান মহারণে জল ঢালতে পারে বৃষ্টি

দেশ স্পোর্টস ডেস্ক

০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৪ পূর্বাহ্ন

ভারত-পাকিস্তান মহারণে জল ঢালতে পারে বৃষ্টি

এশিয়ান ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তির দেশ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। মঞ্চ যেটিই হোক, এই দুই দলের ম্যাচ মানে যেন খেলার চেয়েও বেশিকিছু। ঐতিহ্য, অহংকার আর আগ্রাসনের মিশেলে ক্রিকেট দুনিয়ার সবচেয়ে বড় লড়াই ভারত-পাকিস্তানের দ্বৈরথ। যেখানে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে থাকেন দুই দলের খেলোয়াড়েরা।

শনিবার (২ সেপ্টেম্বর) এশিয়া কাপের মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মহারণ। শ্রীলঙ্কার পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। যদিও সমস্ত উত্তেজনায় জল ঢেলে দিতে পারে বৃষ্টি। কেননা, ম্যাচের দিন পাল্লেকেলেতে বৃষ্টির জোর সম্ভাবনা রয়েছে। গত দুই দিন ধরে বৃষ্টি হচ্ছে সেখানে এবং আবহাওয়ার প্রতিবেদন অনুযায়ী শনিবারও আবহাওয়ার অবনতি হতে পারে। আজকের আবহাওয়া অনুযায়ী সর্বনিম্ন বৃষ্টিপাতের সম্ভাবনা হলো ৯১%। ফলে বৃষ্টির শঙ্কা ভালোভাবেই আছে।

আগস্ট-সেপ্টেম্বর মাসে শ্রীলঙ্কায় পরিষ্কার আবহাওয়া থাকা কঠিন। একটানা বৃষ্টির কারণে এই দুই মাসে কম ম্যাচ খেলা হয়ে থাকে। এ সময় প্রবল বৃষ্টি হয় এবং মাঠ প্রস্তুত করা গ্রাউন্ড স্টাফদের পক্ষে কঠিন হয়ে পড়ে। পাল্লেকেলে ৩৩টি ওয়ানডে আয়োজন করেছে এবং এই আগস্ট-সেপ্টেম্বরে মাত্র তিনটি ম্যাচ খেলা হয়েছে। ‘এ’ গ্রুপে ভারত বনাম পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে একই মাঠে খেলা হয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে।

ওই ম্যাচেও বৃষ্টি হানা দিয়েছিল। তবে বৃষ্টি বেশিক্ষণ না হওয়ায় ম্যাচটি সম্পন্ন করা যায়। ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টি হলে সেটা দ্রুতই বন্ধ হয়ে যাবে, এই নিশ্চয়তা দেওয়া যায় না। তাই দুশ্চিন্তায় আছেন আয়োজকরা।

এখন প্রশ্ন হলো, ম্যাচ যদি শুরু না হয় বা ম্যাচটি যদি শেষ না হয়, তাহলে কী হবে? সেক্ষেত্রে নিয়ম বলছে উভয় দলই সমান পয়েন্ট পাবে। এমন পরিস্থিতিতে সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করবে পাকিস্তান। কারণ পাকিস্তান প্রথম ম্যাচে নেপালকে হারিয়েছিল।

সেক্ষেত্রে পরের রাউন্ডে যেতে নেপালকে হারাতে হবে ভারতকে। যেটা হয়তো সহজই হবে। কিন্তু গ্রুপপর্বে ভারত-পাকিস্তানের লড়াই দেখার যে আশায় বসে আছেন সমর্থকরা, তা না হলে হতাশই হতে হবে।

বিশ্বকাপের আগে মহাদেশীয় লড়াইয়ে এই দুই দলের খেলা দেখতে উন্মুখ হয়ে আছে পুরো ক্রিকেট বিশ্ব। কারণ ক্রিকেট মাঠে দ্বিপাক্ষিক কোনো সিরিজে ভারত ও পাকিস্তানের দেখা হয় না।

তাই এই দুই দলের লড়াই দেখতে আইসিসি ও এসিসিস ইভেন্টের জন্য অপেক্ষায় থাকে সবাই। আসরের উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে ২৩৮ রানের বিশাল জয় দিয়ে সুপার ফোরে এক পা দিয়ে রেখেছে বাবর আজমের দল। আর পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের এশিয়া কাপ মিশন। নেপালের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচকে ভারত মহারণের আগে ভালো প্রস্তুতি হিসেবে দেখছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন