ঘুরে দাঁড়িয়ে ‘ধারাবাহিক’ হওয়ার লক্ষ্য বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

০৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩১ পূর্বাহ্ন

ঘুরে দাঁড়িয়ে ‘ধারাবাহিক’ হওয়ার লক্ষ্য বাংলাদেশের

এক ম্যাচ ভালো খেলছে তো পরের ম্যাচে আবারও খেই হারিয়ে ফেলছে বাংলাদেশ। ‘ধারাবাহিকতা’ শব্দটার সঙ্গেই যেন পরিচিত হয়ে উঠতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। চলতি এশিয়া কাপেই যার বড় প্রমাণ। প্রথম ম্যাচে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার কাছে নাকানি-চুবানি খেতে হয়েছে। দ্বিতীয় ম্যাচে লাহোরে গিয়ে আফগানিস্তানকে রীতিমত উড়িয়ে দিয়েছে টাইগাররা।

কেউ কেউ বলছিলেন, ভেন্যু পরিবর্তনে বাংলাদেশের ভাগ্যেও পরিবর্তন ঘটেছে। কিন্তু সেই লাহোরেই আবার পাকিস্তানের কাছে রীতিমত বিধ্বস্ত হতে হয়েছে টাইগারদের। পাকিস্তান স্বাগতিক দল বলে অজুহাত দাঁড় করানোর সুযোগ নেই। কারণ, ব্যাটিংয়ে চরম ব্যর্থতার প্রমাণ দিয়েছে টাইগার ব্যাটাররা।

অধিনায়ক সাকিব আল হাসান এই ব্যাটিংকে অভিহিত করেছেন ‘হট অ্যান্ড কুল’ হিসেবে। কখনো নরম, কখনো গরম। এ কারণেই ধারাবাহিকতা নেই। শ্রীলঙ্কার কাছে প্রথম ম্যাচে হারের পরও আফগানদের বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশ সুপার ফোর নিশ্চিত করে। কারণ, রানরেটে অনেকটা এগিয়ে গিয়েছিলো সাকিবের দল।

কিন্তু সুপার ফোরের প্রথম ম্যাচে বড় ব্যবধানের হারে আবারও অনিশ্চিত হয়ে পড়েছে বাংলাদেশের ফাইনাল ভাগ্য। ভারত, পাকিস্তান শ্রীলঙ্কার সঙ্গে লড়াই করে কী পারবে টাইগাররা ফাইনাল খেলতে? এরই মধ্যে পাকিস্তানের কাছে হেরেছে। বাকি শ্রীলঙ্কা এবং ভারত। শ্রীলঙ্কার বিপক্ষে আজই ভাগ্য পরীক্ষা।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে যথারীতি বিকাল সাড়ে তিনটায় শুরু হবে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর মিশন। বৃষ্টির চোখ রাঙানিও রয়েছে এই ম্যাচে। সুতরাং, বাংলাদেশকে সব প্রতিকুলতা জয় করেই খেলতে হবে এই ম্যাচে এবং জয়ে ফেরার চেষ্টা করতে হবে।

বাংলাদেশ যখন ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিয়ে প্রস্তুতি নিচ্ছে, তখন শ্রীলঙ্কার সামনে রেকর্ড গড়ার হাতছানি। আজ যদি কলম্বোয় বাংলাদেশকে হারাতে পারে তারা, তাহলে ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড গড়বে তারা। ২০০৩ সালে ওয়ানডেতে টানা ২১টি জয় পেয়েছিলো অস্ট্রেলিয়। ওয়ানডেতে এটাই সবচেয় বেশি টানা জয়ের রেকর্ড।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার দু’বার, পাকিস্তানের একবার। দুই দলই তিনবার টানা ১২টি করে ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিলো। দক্ষিণ আফ্রিকা ২০০৫ সালে একবার এবং ২০১৬-১৭ সালে দ্বিতীয়বার। পাকিস্তান টানা ১২ ম্যাচ জিতেছিলো ২০০৭-০৮ সালে। শ্রীলঙ্কাও চলতি বছর টানা ১২টি ম্যাচ এরই মধ্যে জয় করে ফেলেছে। আজ বাংলাদেশকে হারাতে পারলে দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানকে পেছনে ফেলে এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড গড়বে তারা।

বাংলাদেশকে প্রথম ম্যাচে পাল্লেকেলেতে ৫ উইকেটে সহজভাবে হারানোর পর দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েছে খুবই ছোট ব্যবধানে। লাহোরে আফগানরা বীরের মত লড়াই করেও শেষ মুহূর্তে হেরে গেছে। তবে, শ্রীলঙ্কা ছিল খুবই ক্লিনিক্যাল। তারা পরিবেশ-পরিস্থিতি জানতো। যে কারণে, শেষ মুহূর্ত পর্যন্ত হাল ছেড়ে দেয়নি এবং মাত্র ২ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে।

বাংলাদেশ কী পারবে আজ শ্রীলঙ্কাকে হারিয়ে ঘুরে দাঁড়াতে? নাকি আবারও লঙ্কানদের জয়রথ দেখতে হবে? নাকি সব ছাপিয়ে বৃষ্টিরই জয় হয় আজ কলম্বোতে?


সর্বশেষ

উপরে নিয়ে চলুন