মাদারবাড়ী উদয়ন সংঘ, চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগের নতুন চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক

১২ অক্টোবর ২০২২, ১১:৪২ অপরাহ্ন

মাদারবাড়ী উদয়ন সংঘ, চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগের নতুন চ্যাম্পিয়ন

চট্টগ্রাম প্রিমিয়ার লিগের নতুন চ্যাম্পিয়ন মাদারবাড়ী উদয়ন সংঘের খেলোয়াড়-কর্মকর্তারা

২০০৮ সাল থেকে প্রিমিয়ারে খেললেও কখনো শিরোপার স্বাদ পাওয়া হয়নি মাদারবাড়ী উদয়ন সংঘের। অবশেষে প্রিমিয়ারে উন্নীত হওয়ার ১৪ বছর পর এই প্রথম ফুটবল লিগের শিরোপা নিজেদের ঘরে নিতে সক্ষম হয় তারা। তাতে করে চিরাচরিত চ্যাম্পিয়ন দল আবাহনী, মোহামেডান, ব্রাদার্স, সিটি কর্পোরেশন, কাস্টমস, বন্দরের আধিপত্য ভেঙ্গে নতুন চ্যাম্পিয়ন পেয়েছে চট্টগ্রামের ফুটবলাঙ্গন।

সিজেকেএস-সিডিএফএ প্রিমিয়ার ফুটবল লিগে নিজেদের শেষ খেলায় তারা বিসিআইসিকে ৫-০ গোলে উড়িয়ে প্রথমবারের মত লিগ শিরোপা নিশ্চিত করে। 
 
এর আগে ১৯৭৯ সালে প্রথম চট্টগ্রামের ২য় বিভাগ ফুটবল লিগে যাত্রা করে ক্লাবটি। ২০০০ সালে এসে প্রথম বিভাগে উন্নীত হয়। এরপর ২০০৮ সালে প্রিমিয়ার লিগে খেলার সুযোগ লাভ করে। তার ১৪ বছর পর চট্টগ্রাম ফুটবলের সর্বোচ্চ আসরের চ্যাম্পিয়ন ট্রফির স্বাদ পেয়েছে মাদারবাড়ীর ক্লাবটি। 

নিজেদের শেষ খেলায় সব শঙ্কা উড়িয়ে বিসিআইসিকে (৫-০) বিধ্বস্ত করেই চ্যাম্পিয়নের মালা পড়ে তারা। দলের পক্ষে ফয়সাল ও আকাশ দুটি করে এবং অপি একটি গোল করেন।

মাদারবাড়ী উদয়ন সংঘ এবারের লিগে যাত্রা করেছিল দুর্দান্তভাবে, মোহামেডান স্পোর্টিং ক্লাব ব্লুজকে ৩-০ গোলে উড়িয়ে। দ্বিতীয় ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র চট্টগ্রামের সঙ্গে ১-১ গোলে ড্র করে হোঁচট খায়। পরের ম্যাচে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সমিতিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে আবারও জয়ের ধারার ফিরে যা চতুর্থ ম্যাচে আবার শতদলের ক্লাবের বিপক্ষেও (১-০) অব্যাহত থাকে। পঞ্চম ও ষষ্ঠ ম্যাচে কোয়ালিটি স্পোর্টস-চট্টগ্রাম সিটি কর্পোরেশন একাদশের বিপক্ষে জয়হীন মাঠ ছাড়তে বাধ্য হয় তারা। সপ্তম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাদার্স ইউনিয়নকে ৫-০ বিধ্বস্ত করে শিরোপার দৌড়ে অনেকটা নিশ্চিত হয়ে যায়। তবে অষ্টম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল কাস্টমস এসসি বিপক্ষে ১-১ গোলে অমীমাংসিতভাবে মাঠ ছেড়ে অযথাই চ্যাম্পিয়ন হওয়া নিয়ে নিজেদের মধ্যে হট্টগোলের জন্ম দেয়। তবে শেষ ম্যাচে বিসিআইসিকে ৫-০ গোলের ব্যবধানে হারিয়ে ৪৫ বছরের সাধনার অবসান ঘটায়। 

অন্যদিকে পরাজিত দল বিসিআইসির টানা নবম হার। এবারের লিগে তারা একটি ম্যাচও জিততে পারেনি। যার কারণে প্রিমিয়ার থেকে প্রথম বিভাগে অবনমিত হয়ে যায় দলটি।     

গতকালের খেলায় ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয় বিজয়ী দলের খেলোয়াড় কায়েস। খেলা শেষে তাকে ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করেন চট্টগ্রাম জেলা দলের সাবেক ফুটবল খেলোয়াড় ও সিজেকেএস কাউন্সিলর মো. ফারুকজামান। 

দিনের ২য় খেলায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) ক্রীড়া সমিতি বনাম চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব ব্লুজ এর খেলাটি ২-২ গোলে ড্র হয়। মোহামেডান ব্লুজের পক্ষে সোহরাব এবং বন্দরের হয়ে রয়েল ২টি করে গোল করে। এ ড্রয়ে চবক ক্রীড়া সমিতি লিগ শেষ করেছে ১৪ পয়েন্ট নিয়ে এবং মোহামেডান ব্লুজ ১২ পয়েন্টে।
  
এই খেলায় ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয় চ.ব.ক ক্রীড়া সমিতি দলের মেহেদি হাসান রয়েল। খেলা শেষে তার হাতে ক্রেস্ট ও নগদ এক হাজার প্রাইজমার্নি প্রদান করেন সিজেকেএস কাউন্সিলর মো. গিয়াস উদ্দীন।

এদিকে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) চট্টগ্রাম ব্রাদার্স ইউনিয়ন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন একাদশের খেলার মধ্য দিয়ে পর্দা নামবে চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগের। বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচ। তাতে ব্রাদার্স জিতলে (১৮ পয়েন্ট) রানার্স আপের জন্য শতদলের সাথে প্লে অফ খেলতে হবে। আর ব্রাদার্স পয়েন্ট হারালে শতদল ক্লাব (১৮ পয়েন্ট) লিগে রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করবে। 

বৃহস্পতিবার লিগের সমাপনী খেলা শেষে পুরস্কার বিতরণীতে প্রধান অতিথি থাকবেন সিজেকেএস সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন লিগের স্পন্সর জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন