মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

শতদলের টানা পঞ্চম জয়, জমে উঠেছে শিরোপার লড়াই

ক্রীড়া প্রতিবেদক

১২ অক্টোবর ২০২২, ১২:৪৪ অপরাহ্ন

শতদলের টানা পঞ্চম জয়, জমে উঠেছে শিরোপার লড়াই

ম্যাচ সেরা নিপুর হাতে পুরষ্কার তুলে দেন সিজেকেএস কাউন্সিলর মো. শাহজাদা আলম

মাঝখানে পথ হারানো শতদল ক্লাব একটানা পঞ্চম জয় দিয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগের শিরোপার লড়াই জমিয়ে তুলেছে। এবারের লিগে নিজেদের শেষ খেলায় জয়লাভ করায় শিরোপার দাবীদার হিসেবে নিজেদের নামও আলোচনায় নিয়ে এসেছে। 

মঙ্গলবার (১১ অক্টোবর) চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রতিদ্বন্দ্বিতাময় খেলায় শতদল ২-১ গোলে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে পরাজিত করে। এই জয়ে ৯ খেলা শেষে তাদের ঝুলিতে জমা হয়েছে ১৮ পয়েন্ট। আপাততঃ তারা পয়েন্ট টেবিলের শীর্ষে। শিরোপা তাদের ঘরে যাবে কিনা সেটির জন্য অপেক্ষা করতে হবে আজ দুপুরে শিরোপা প্রত্যাশী অপর দল মাদারবাড়ী উদয়ন সংঘের সাথে বিসিআইসি ক্রীড়া সংসদের খেলা পর্যন্ত। ৮ খেলা শেষে উদয়নের পয়েন্ট ১৬। এখন পর্যন্ত কোন খেলায় না জেতা বিসিআইসিকে যদি উদয়ন সংঘ হারিয়ে দেয় তবে উদয়নের পয়েন্ট হবে ১৯। আর তাতেই শিরোপা হেলে পড়বে উদয়নের দিকে। 

তবে খেলা ড্র কিংবা উদয়ন পরাজিত হলে সেক্ষেত্রে শতদল ক্লাবের শিরোপা লাভের আশা থাকবে। তবে এখানেও একটা সমীকরন আছে। ব্রাদার্স ইউনিয়নও ৮ খেলা শেষে ১৫ পয়েন্ট পেয়েছে। তাদের শেষ খেলা চট্টগ্রাম সিটি কর্পোরেশন একাদশের সাথে। এ খেলায় ব্রাদার্স জয়লাভ করলে তাদেরও পয়েন্ট হবে ১৮। সেক্ষেত্রে সমান পয়েন্ট নিয়ে একই অবস্থানে থাকবে শতদল এবং ব্রাদার্স। তখন এ দু’দলকে প্লে-অফ ম্যাচ খেলতে হবে। উদয়ন-বিসিআইসি ম্যাচটিই তাই নির্ধারণ করবে লিগ শিরোপা। উদয়ন জিতলেই শিরোপা লাভ করবে তারা। এরপর রানার্স আপের জন্য অপেক্ষা করবে শতদল এবং ব্রাদার্স ইউনিয়ন। 

গতকাল খেলার প্রথমার্ধ ছিল গোলশূন্য। খেলার শুরুতেই আক্রমনে গিয়েছিল শতদল। ৪ মিনিটে দলের কুশলী খেলোয়াড় নিপু ছোট বক্সের কোনা থেকে শট নেন। মুক্তিযোদ্ধার কিপার বিদ্যুৎ ছিলেন একা। কিন্তু বল চলে যায় বাইরে। নিশ্চিত সুযোগ নষ্ট হয় শতদলের। ১২ মিনিটে মুক্তিযোদ্ধার হাসানও দুর্দান্ত শট নেন। সেটিও ক্রসবার ঘেঁষে বলটি চলে যায়। ৩৪ মিনিটে শতদলের দিদারুল ইসলাম বক্সে বল আয়ত্বে নেন। কিন্তু নিজেই শট না নিয়ে সতীর্থকে পাস দিয়ে সুযোগ হাতছাড়া করেন। 

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের ১০ মিনিটে মুক্তিযোদ্ধার হাসানের শট শতদল কিপার ঠেকিয়ে দেন। ১৫ মিনিটে শতদলের রাজুর শটও কিপার কোনক্রমে ঠেকান। এর কিছু পরেই রাজুর হেড বারের উপর দিয়ে চলে যায়। ২৮ মিনিটে আচমকা গোল করে বসেন নিপু। শতদল এসময় বেশ চেপে ধরে মুক্তিযোদ্ধার রক্ষণভাগকে। ডান প্রান্ত দিয়ে এগিয়ে যান নিপু। বড় বক্সে ঢুকেই বাঁ পায়ে দুর্দান্ত শট নেন নিপু। খানিকটা বাঁকানো দূরপাল্লার এ নিপুন শটটি উপর দিয়ে জালে ঢুকে যায়। শতদল এগিয়ে যায় ১-০ গোলে। এর কিছু পরে মুক্তিযোদ্ধা পাল্টা আক্রমনে উঠে। তাদেরও দূরপাল্লার একটি শট সাইডবারের পাশ দিয়ে চলে যায়। ৪১ মিনিটে নিপু বল নিয়ে উপরে উঠে যান। তার শট মুক্তিযোদ্ধার ডিফেন্ডারে গায়ে লেগে প্রতিহত হলে সুযোগ নষ্ট হয়। ইনজুরি টাইমে শতদলের অধিনায়ক সুমন ইসলাম একক প্রচেষ্টায় বঙে ঢুকে গোল করেন (২-০)। 

এ গোলের পরপরই পাল্টা আক্রমনে উঠে একটি গোল পরিশোধ করে দেয় মুুক্তিযোদ্ধা। দলের হাসান এ গোলটি করলে স্কোর লাইন ২-১ হয়ে যায়। এ নিয়ে শতদল তাদের শেষ ৫টি খেলায় টানা জয় পেয়েছে। ৯ খেলায় ৬টি জয় এবং ৩টিতে পরাজিত হয় তারা। মুক্তিযোদ্ধা ৯ খেলা শেষে ১০ পয়েন্ট পেয়েছে। 

গতকালের খেলায় ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন বিজয়ী দলের সারুয়ার জাহান নিপু। তার হাতে ক্রেস্ট ও নগদ এক হাজার টাকার প্রাইজমানি তুলে দেন সিজেকেএস কাউন্সিলর মো. শাহজাদা আলম।

আজকের খেলা
প্রিমিয়ার ফুটবল লিগে আজ দুটি খেলা অনুষ্ঠিত হবে। ১ম খেলা দুপুর ১.১৫ টায়। এতে অংশ নেবে মাদারবাড়ী উদয়ন সংঘ এবং বিসিআইসি ক্রীড়া সংসদ। ২য় খেলা বিকাল ৩.১৫ টায় অনুষ্ঠিত হবে। এতে খেলবে চবক ক্রীড়া সমিতি এবং চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব ব্লুজ। 
 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন