বুধবার, ৫ অক্টোবর ২০২২

‘স্বাগতিক’ আরব আমিরাতকে হারিয়ে এশিয়া কাপে হংকং

ভারত-পাকিস্তানের গ্রুপে

দেশ স্পোর্টস ডেস্ক

২৫ আগস্ট ২০২২, ১১:২০ পূর্বাহ্ন

‘স্বাগতিক’ আরব আমিরাতকে হারিয়ে এশিয়া কাপে হংকং

এবারের এশিয়া কাপের ‘স্বাগতিক’ সংযুক্ত আরব আমিরাতকে ৮ উইকেটে হারিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং। টি-টোয়েন্টি সংস্করণের এই টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে দলটি। 

‘বি’ গ্রুপের তিন দল চূড়ান্ত হয়েছে আগেই—বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ছয় দল নিয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্ট শুরু হবে শনিবার। হংকং নিজেদের প্রথম ম্যাচ খেলবে ৩১ আগস্ট ভারতের বিপক্ষে।

এশিয়া কাপ বাছাইপর্বে হংকংয়ের সঙ্গে ছিল আরও তিনটি দল—সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও সিঙ্গাপুর। প্রতিটি দল একে অপরের সঙ্গে একবার করে মুখোমুখি হয়। বুধবার রাতে বাছাইয়ের শেষ দুটি ম্যাচে মুখোমুখি হয় হংকং-আরব আমিরাত ও কুয়েত-সিঙ্গাপুর। আগের দুটি ম্যাচে জয় পাওয়ায় সেরার দৌড়ে এগিয়ে ছিল নিজাকাত খানের নেতৃত্বাধীন হংকং। কুয়েতের সম্ভাবনা ঝুলে ছিল সিঙ্গাপুরের বিপক্ষে বড় জয় এবং হংকংয়ের বিপক্ষে আমিরাতের জয়ের ওপর।

সিঙ্গাপুরকে ১০৪ রানে গুটিয়ে দিয়ে ৭৩ বল হাতে রেখে ৬ উইকেটের বিশাল ব্যবধানেই জিতেছে কুয়েত, কিন্তু আমিরাত থামাতে পারেনি হংকংকে। ওমানের আল অ্যামারাত স্টেডিয়ামে এই ম্যাচে টসে জিতে আমিরাতকে ব্যাটিংয়ে পাঠান হংকং অধিনায়ক নিজাকাত। ১৯.৩ ওভার ব্যাটিং করে ১৪৭ রান তোলে আমিরাত। অধিনায়ক সিপি রিজওয়ান ৪৪ বলে ৪৯ আর জাফর ফরিদ ২৭ বলে ৪১ রানের ইনিংস খেলেন। হংকংয়ের হয়ে ২৪ রানে ৪ উইকেট নেন ডানহাতি পেসার এহসান খান। অফ স্পিনার আয়ুশ শুক্লা নেন ৩০ রানে ৩ উইকেট।

এশিয়া কাপের মূল পর্বে উঠতে শুধু জয়টাই দরকার ছিল হংকংয়ের, বাড়তি কোনো সমীকরণ ছিল না। রান তাড়ায় নিজাকাত আর নাসিম মুর্তজা মিলে উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেন ৮৫ রান, শেষ পর্যন্ত ১৯ ওভারে মাত্র ২ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ২৩ নম্বরে থাকা দলটি।

অধিনায়ক নিজাকাত ৩৯ বলে ৩৯ রান করে আউট হয়ে গেলেও অপর ওপেনার ইয়াসিম মুর্তজা থামেন ৪৩ বলে ৫৮ রান করে। ২৬ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন তিন নম্বরে নামা ডানহাতি ব্যাটসম্যান বাবর হায়াত।

এশিয়া কাপের গ্রুপ পর্বে দুটি ম্যাচ খেলবে হংকং। প্রথমটি ভারতের বিপক্ষে দুবাইয়ে। দ্বিতীয়টি পাকিস্তানের বিপক্ষে ২ সেপ্টেম্বর শারজায়।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন