মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

‘সিক্সটি’ খেলতে সিপিএলকে ‘না’ গেইলের

৬০ বলের খেলা

নিজস্ব প্রতিবেদক

২৮ জুন ২০২২, ১১:৩১ পূর্বাহ্ন

‘সিক্সটি’ খেলতে সিপিএলকে ‘না’ গেইলের

এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরুর ঠিক আগে দশ ওভারের নতুন এক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়ে সিপিএল কর্তৃপক্ষ। অভিনব সব নিয়মের এই টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে সিক্সটি (6ixty); ছয় উইকেট ও ৬০ বলের খেলা হওয়ায় দেওয়া হয়েছে এমন নাম।

এই সিক্সটিতে খেলার জন্য সিপিএল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন দ্য ইউনিভার্স বস ক্রিস গেইল। আসন্ন সিপিএলের বদলে সিক্সটি টুর্নামেন্টে খেলার কথা জানিয়েছেন গেইল নিজেই। আগামী ২৪ থেকে ২৮ আগস্ট সেইন্ট কিটসে হবে এই টুর্নামেন্ট।

খেলোয়াড় হিসেবে সরাসরি অংশগ্রহণ ছাড়াও সিক্সটিতে শুভেচ্ছাদূত হিসেবেও দায়িত্ব পালন করবেন গেইল। এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করে ওয়েস্ট ইন্ডিজের তারকা খেলোয়াড়দের সবাই-ই খেলবেন অভিনব সব নিয়মের এই সিক্সটিতে।

এক সংবাদ বিবৃতিতে গেইল বলেছেন, ‘এই বছর আমি সংক্ষিপ্ত ফরম্যাটে খেলবো। আমি মূলত সিক্সটির নতুন সব নিয়মে খেলতে রোমাঞ্চিত। প্রথম ১২ বলের মধ্যে দুইটি ছক্কা মেরে তৃতীয় পাওয়ার প্লে আনলক করতে মুখিয়ে রয়েছি।’

উল্লেখ্য, টি-টেনের মতো মনে হলেও, এই সিক্সটি’তে থাকছে অনেক নতুন নিয়ম:

- প্রতি ইনিংসে ব্যাটিং দল দশ উইকেটের বদলে পাবে ছয়টি উইকেট

- প্রথম দুই ওভারের পাওয়ার প্লে’র মধ্যে দুইটি ছক্কা হাঁকালে একটি তৃতীয় ফ্লোটিং পাওয়ার প্লে ওভার পাবে ব্যাটিং দল

- প্রতি ওভার পরপর প্রান্ত বদল না করে টানা পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে। পরের পাঁচ ওভারে বোলিং করতে হবে আরেক প্রান্ত থেকে

- কোনো দল যদি ৪৫ মিনিটের মধ্যে দশ ওভার করতে ব্যর্থ হয়, তাহলে শেষ ওভারে একজন ফিল্ডার কম নিয়ে বোলিং করতে হবে

- অ্যাপ অথবা ওয়েবসাইটের মধ্যে ‘মিস্ট্রি ফ্রি হিট’ ভোট দিতে পারবে দর্শকরা। সেই সময়টায় ব্যাটাররা আউট হবেন না


সর্বশেষ

উপরে নিয়ে চলুন