মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেসব তথ্য জানা জরুরি

দেশ স্পোর্টস ডেস্ক

১৪ অক্টোবর ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেসব তথ্য জানা জরুরি

২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর শুরু হচ্ছে রোববার থেকে। অস্ট্রেলিয়ার ৭টি শহরে অনুষ্ঠিত হবে ১৬ দলের ৪৫ ম্যাচের এই টুর্নামেন্ট। বিশ্বকাপ ঘিরে অনেকের মনে অনেক প্রশ্ন। সে সব প্রশ্নের উত্তর জেনে নিন একঝলকে।

ক্রিকেট খেলুড়ে সব কটি শীর্ষ দেশ একত্র হওয়া মানেই বিশেষ কিছু। সবাই দ্বিপক্ষীয়, ত্রিদেশীয় বা মহাদেশীয় প্রতিযোগিতা বাদ দিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হতে খেলতে আসে। আর এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্ত করোনাভাইরাসের কারণে তখন স্থগিত করা হয়। 

করোনার প্রকোপ শুরুর আগে অস্ট্রেলিয়ায় ২০২০ নারী বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। মেলবোর্নের ফাইনাল দেখতে হাজির ছিলেন ৮৬ হাজার ১৭৪ জন দর্শক। এবার ছেলেদের বিশ্বকাপ ঘিরেও এমনই স্মরণীয় কিছু ঘটতে পারে।

কবে শুরু, কবে শেষ
টি–টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর। গিলংয়ে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে নামিবিয়া। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর।

বর্তমান চ্যাম্পিয়ন কে?
অস্ট্রেলিয়া। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আসরে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল অ্যারন ফিঞ্চের দল। ৫০ বলে ৭৭ রানের ইনিংস খেলে জয়ের নায়ক ছিলেন মিচেল মার্শ।

টুর্নামেন্টে মোট কতগুলো দল অংশ নিচ্ছে, খেলা হবে কীভাবে?
মোট ১৬টি দল অংশ নিচ্ছে। এর মধ্যে ৮টি দল আগেভাগে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে। বাকি ৮ দল দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ড খেলবে। প্রতি গ্রুপের সেরা দুটি দল সুপার টুয়েলভে অন্য আট দলের সঙ্গে যোগ দেবে।

সুপার টুয়েলভে হবে দুটি গ্রুপ, প্রতি গ্রুপে ৬ দল। উভয় গ্রুপের সেরা দুই দল উঠবে সেমিফাইনালে।

প্রথম রাউন্ডে কারা খেলবে?
প্রথম রাউন্ডে খেলবে আটটি দল। দলগুলো হচ্ছে শ্রীলঙ্কা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় আগেই সুপার টুয়েলভে জায়গা করে নেওয়া আট দল হচ্ছে—অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

সুপার টুয়েলভ শুরু হবে কবে?
২২ অক্টোবর। সেদিন সিডনিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। পার্থে খেলবে ইংল্যান্ড-আফগানিস্তান।

পয়েন্টের হিসাব কীভাব হবে?
প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে জয়ী দল পাবে ২ পয়েন্ট। পরিত্যক্ত বা ড্র হলে ১ পয়েন্ট করে পাবে উভয় দল।

বৃষ্টির সম্ভাবনা কেমন? পূর্বাভাস কি বলছে?
টুর্নামেন্টের প্রথম তিন দিন বৃষ্টির সম্ভাবনা আছে। ‘লা নিনা’র প্রভাবে পুরো মাসজুড়েই বৃষ্টির সম্ভাবনা আছে। বেশ কিছু বৃষ্টিবিঘ্নিত ম্যাচ দেখা যেতে পারে এবার।

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে কী হবে?
প্রথম রাউন্ড আর সুপার টুয়েলভে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে বিকল্প কোনো ব্যবস্থা নেই। ন্যূনতম ৫ ওভারের ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে। তা না করা গেলে ম্যাচ পরিত্যক্ত। তবে সেমিফাইনাল এবং ফাইনালের জন্য এক দিন করে রিজার্ভ ডে আছে। নির্ধারিত দিনে বৃষ্টির কারণে খেলা শেষ না করতে পারলে পরের দিন হবে।

ফেবারিট কারা?
গত বছর অস্ট্রেলিয়াকে নিয়ে বাজি ধরার মানুষ খুব বেশি ছিল না। তবু এশিয়ার মাটিতে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। এবার ঘরের মাটিতে খেলবেন অ্যারন ফিঞ্চরা। তবে অস্ট্রেলিয়াই একমাত্র নয়, ফেবারিটের তালিকায় থাকছে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডও। 

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলে পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে পাকিস্তান। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বশেষ রানার্সআপ নিউজিল্যান্ডেরও আছে ভালো সম্ভাবনা। আর বিরাট কোহলি-রোহিত শর্মার ভারতীয় দলে আছে টি-টোয়েন্টি বিশেষজ্ঞের ছড়াছড়ি।

অঘটন ঘটাতে পারে কারা?
টি-টোয়েন্টি ক্রিকেটের ধরন বিবেচনায় যেকোনো মুহূর্তে খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে, দুর্বল প্রতিপক্ষ সবল প্রতিপক্ষকে ধসিয়ে দিতে পারে। তবে সামর্থ্য বিবেচনায় এ ক্ষেত্রে এগিয়ে আফগানিস্তান আর ওয়েস্ট ইন্ডিজ।

আফগানরা এরইমধ্যে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে। রশিদ খান আর মুজিব উর রেহমানের স্পিনের পাশাপাশি হযরতউল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজদের মারকাটারি ব্যাটিংয়ে চমকে দিতে পারে আফগানিস্তান।

আর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজ তো টি-টোয়েন্টিতেই বেশি সিদ্ধহস্ত। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডরা না থাকলেও নিকোলাস পুরানের নেতৃত্বাধীন দলের যে কাউকে হারিয়ে দেওয়ার সামর্থ্য আছে।

টি-টোয়েন্টি তো ছক্কার খেলা। বিগ হিটার কারা আছে এবার?
বেশির ভাগ দলেই এক বা একাধিক পাওয়া হিটার আছে। অস্ট্রেলিয়ার টিম ডেভিড-গ্লেন ম্যাক্সওয়েল, ইংল্যান্ডের বেন স্টোকস-লিয়াম লিভিংস্টোন, নিউজিল্যান্ডের জিমি নিশাম-ফিন অ্যালেন, ভারতের হার্দিক পান্ডিয়া, পাকিস্তানের আসিফ আলী, ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স, নিকোলাস পুরান, দক্ষিণ আফ্রিকার ট্রিস্টান স্টাবসরা উড়িয়ে মারার জন্য বিশেষভাবে খ্যাত।

প্রাইজমানি কত
টুর্নামেন্টের প্রাইজমানি ৫৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে চ্যাম্পিয়ন পাবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি ২ লাখ টাকা। রানার্সআপ পাবে অর্ধেক—প্রায় ৮ কোটি ১ লাখ টাকা।

শুধু দুই ফাইনালিস্টই নয়, অংশগ্রহণকারী সব দলই কোনো না কোনো পরিমাণ অর্থ পাবে। সর্বনিম্ন ৪০ হাজার ডলার পাবে প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া দল। সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া দল পাবে ৭০ হাজার ডলার করে।

এবার বলেন, কোন চ্যানেলে খেলা দেখা যাবে
বাংলাদেশে খেলা দেখাবে জিটিভি। এ ছাড়া র‌্যাবিটহোল অ্যাপেও দেখা যাবে। এ ছাড়া বিদেশি চ্যানেলের মধ্যে পিটিভি এবং ভারতের স্টার নেটওয়ার্কের চ্যানেলগুলোতে ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন