বুধবার, ৫ অক্টোবর ২০২২

ইউরোপিয়ান ফুটবলের মহাযুদ্ধ শুরু হচ্ছে রাতে

দেশ স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২২, ০২:০৭ অপরাহ্ন

ইউরোপিয়ান ফুটবলের মহাযুদ্ধ শুরু হচ্ছে রাতে

‘দ্য চ্যাম্পিয়নস....’। আবারও সময় হলো স্টেডিয়াম জুড়ে এই বিখ্যাত সঙ্গীত গাওয়ার, কারণ ফিরছে চ্যাম্পিয়নস লিগ।

ইউরোপের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াই গড়াচ্ছে মাঠে। শুরু হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের ‘মহাযুদ্ধ’। এই যুদ্ধের দামামা বেজে ওঠার মুহূর্তে কিছু বিষয়ে আলোকপাত করা যেতে পারে।

শুরুতেই সাবেক ক্লাবের মুখোমুখি হাল্যান্ড ও লেভানডোভস্কি

প্রিমিয়ার লিগেও স্বভাবজাত শুরু হয়েছে আর্লিং হাল্যান্ডের। ম্যানচেস্টার সিটিতে প্রথম হ্যাটট্রিকের দেখা পেয়েছেন চতুর্থ ম্যাচেই, গত মাসে পিছিয়ে পড়েও ক্রিস্টাল প্যালেসকে হারায় ইংলিশ চ্যাম্পিয়নরা।

নরওয়ের স্ট্রাইকার এই মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে যোগ দিয়েছেন সিটিতে। আর চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্র নিশ্চিত করেছে, শুরুতেই সাবেক ক্লাবের মুখোমুখি হতে হচ্ছে তাকে। এই সপ্তাহে সেভিয়ার বিপক্ষে খেলবে ম্যানসিটি, সামনের সপ্তাহ ডর্টমুন্ডকে ইতিহাদ স্টেডিয়ামে স্বাগত জানাবে তারা।

চ্যাম্পিয়নস লিগে ম্যানসিটিকে সাফল্য ধরা দিতে দিতেও দেয়নি কয়েকবার। পেপ গার্দিওলার এবারের তুরুপের তাস হাল্যান্ড। তার আশা করছেন ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় দারুণ রেকর্ড ধরে রাখবেন এই তরুণ স্ট্রাইকার। মোলদে, সলজবুর্গ ও ডর্টমুন্ডের জার্সিতে ২৫ ম্যাচে যার গোল ২৭টি।

হাল্যান্ডের মতো লেভানডোভস্কিরও একই পরিস্থিতি। এই মৌসুমে বায়ার্ন মিউনিখ থেকে বার্সেলোনায় যোগ দিয়ে প্রথম চ্যাম্পিয়নস লিগ আসরেই সাবেক ক্লাবের মুখোমুখি হচ্ছেন পোলিশ স্ট্রাইকার। গ্রুপ পর্বে বুধবার ভিক্টোরিয়া প্লজেনকে স্বাগত জানাবে বার্সা, আগামী ১৩ সেপ্টেম্বর খেলবে মিউনিখে। একই গ্রুপে ইন্টার মিলানের উপস্থিতি, তাতে এই গ্রুপ হয়ে উঠেছে এবারের সবচেয়ে কঠিন।

বায়ার্নের হয়ে চ্যাম্পিয়নস লিগে লেভানডোভস্কি করেছেন ৬৭ গোল। তার শূন্যস্থান পূরণে লিভারপুল থেকে সাদিও মানেকে এনেছে মিউনিখ ক্লাব। এখন পর্যন্ত জার্মান লিগ ও কাপ খেলায় সাত ম্যাচ খেলে পাঁচ গোল করে আশার আলো দেখাচ্ছেন সেনেগালিজ ফরোয়ার্ড।

‘এ’ গ্রুপে স্কটল্যান্ডের মুখোমুখি ইংল্যান্ড

এবারের গ্রুপের ড্রতে নজর কেড়েছে ‘এ’ গ্রুপ। এই বছরের ফাইনালিস্ট লিভারপুল ও স্কটিশ দল রেঞ্জার্স মুখোমুখি হচ্ছে। এই মৌসুমের প্রতিযোগিতায় দুই দলের প্রথম দেখা হবে ৪ অক্টোবর এনফিল্ডে। ১২ অক্টোবর ইব্রক্সে স্কটিশদের আতিথেয়তা নেবে অলরেডরা। ২০১০ সালের পর প্রথমবার চ্যাম্পিয়নস লিগে ফিরেছে রেঞ্জার্স। তাদের স্বদেশী আরেক ক্লাব সেল্টিক ২০০৭ সালের পর প্রথমবার এই প্রতিযোগিতায়।

পোলিশ ভক্তদের পাশে পাবে ইউক্রেনের শাখতার

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ান হামলার পর দেশটিতে সব ধরনের ফুটবল স্থগিত হয়ে যায়। কিন্তু ইউক্রেনিয়ান প্রিমিয়ার লিগ গত মাসে ফিরেছে এবং শাখতার দোনেৎস্ক এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগে অংশ নিচ্ছে। 

‘ডি’ গ্রুপে শাখতারের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, আরবি লাইপজিগ ও সেল্টিক।

শাখতার তাদের হোম ম্যাচ খেলবে পোল্যান্ডে, দোনেৎস্ক থেকে এক হাজার মাইল দূরে অবস্থিত লেগিয়া ওয়ারশের উসকা পোলস্কিয়েগো স্টেডিয়ামে।

মঙ্গলবার রাতে জার্মানিতে লাইপজিগের বিপক্ষে শুরু হবে শাখতারের চ্যাম্পিয়নস লিগ। তাদের প্রথম ‘হোম’ ম্যাচ আগামী ১৪ সেপ্টেম্বর সেল্টিকের বিপক্ষে। ধারণা করা হচ্ছে, ওই ম্যাচে পোলিশ ভক্তদের ভালো সমর্থন পাবে ইউক্রেনিয়ান দলটি, দিনটির জন্য ১৮ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে।

আগুনের ফুলকি ছড়াবে পিএসজি ও জুভেন্টাস?

চ্যাম্পিয়নস লিগের ফেভারিট দল প্যারিস সেন্ট জার্মেই, তাদের গ্রুপ সঙ্গী জুভেন্টাস। প্রথম দিনেই দুই দল মুখোমুখি হচ্ছে পার্ক দে প্রিন্সেসে।

এই দুই দল উত্তেজনার রেণু ছড়াতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগে। অধরা ট্রফি যে ছোঁয়া হয়নি কখনও, সেই আত্মবিশ্বাসের জ্বালানি তারা গ্রুপ পর্বেই যোগাতে চায়।

লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও নেইমাররা গত মৌসুমের দুঃখ ভুলে নতুন শুরুর অপেক্ষায়। হ্যাঁ, হাল্যান্ড ও লেভানডোভস্কির মতো অ্যাঞ্জেল ডি মারিয়াও শুরুতেই পাচ্ছেন সাবেক ক্লাবকে। এই মৌসুমে পিএসজি ছেড়ে জুভেন্টাসে পা রেখেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তারই আরেক সতীর্থ আদ্রিয়েন র‌্যাবিওটও মুখোমুখি হচ্ছে সাবেক প্যারিস ক্লাবের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন