মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

টি-টোয়েন্টি দামামা, পর্দা উঠলো বিশ্বকাপের

ক্রীড়া প্রতিবেদক

১৬ অক্টোবর ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন

টি-টোয়েন্টি দামামা, পর্দা উঠলো বিশ্বকাপের

শেষ সময়ের পরিবর্তনের বেঁধে দেওয়া ডেডলাইন শেষ, অধিনায়কদের আনুষ্ঠানিক ফটোসেশনও শেষ। টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের দামামা আনুষ্ঠানিকভাবে বেজে গেল তাতে। এরপর বাকি ছিল মাঠের খেলা। আজ (রোববার) শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠলো টি-টোয়েন্টির বিশ্ব আসরের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ নামে ডাকা হলেও ২০১৬ পর্যন্ত টি-টোয়েন্টির বিশ্ব আসরের নামটা কাগজে কলমে ছিল ‘আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি’। গেল বিশ্বকাপে সেটা বদলে হয়েছে ‘আইসিসি মেন্স টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ’। সঙ্গে সঙ্গে ক্রিকেটের ক্ষুদ্রতর ফরম্যাটের এই টুর্নামেন্টের গুরুত্বটাও বাড়ানোর ইঙ্গিত ছিল আইসিসির।

তবে গেল বার নাম বদলে গেলেও ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে ঐতিহ্যগত দিক থেকে একটা ফারাক ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের। ওয়ানডে বিশ্বকাপে টুর্নামেন্ট শুরুর আগের দিন সব অধিনায়কদের নিয়ে একটা আনুষ্ঠানিক ফটোসেশন করা হয় বিশ্বকাপের ট্রফির সঙ্গে। অধিনায়কদের খোশগল্প হয়, সংবাদ সম্মেলনে চলে কথার তুবড়িও। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেটা কখনো হয়নি আগে।

এবার সে রীতি ভাঙল আইসিসি। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, বিশ্বকাপ শুরুর ঠিক আগের দিন ট্রফিসহ একটা ফটোসেশন হবে, হবে সংবাদ সম্মেলনও। দিনটার নাম ‘ক্যাপ্টেন্স মিডিয়া ডে’। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে এমন কিছু হয়েছে এই প্রথম।

বিশ্বকাপ মাঠে গড়ানোর প্রথম দিনেই এ গ্রুপের চার দলই খেলতে নামছে। নামিবিয়ার বিপক্ষে এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটি শেষে বাংলাদেশ সময় দুপুর ২টায় ম্যাচ আছে আরও একটা। তাতে মুখোমুখি হবে এশিয়ার আরেক দল সংযুক্ত আরব আমিরাত এবং নেদারল্যান্ডস। 

বি গ্রুপের খেলা গড়াবে সোমবার। দিনের প্রথম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হবে স্কটল্যান্ড। এরপর বাংলাদেশ সময় দুপুরে খেলবে জিম্বাবুয়ে আর আয়ারল্যান্ড।

র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় বাংলাদেশকে এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না। বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শুরু হবে সুপার টুয়েলভ থেকে। আগামী ২৪ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচে খেলবে সাকিব আল হাসানের দল। সেদিন বাংলাদেশের প্রতিপক্ষ হবে প্রথম রাউন্ডে এ গ্রুপের রানার্স আপ দল।

বাংলাদেশ আছে প্রতিযোগিতার সুপার টুয়েলভের গ্রুপ-২ এ। সেখানে প্রথম রাউন্ড থেকে এ গ্রুপের রানার্স আপ ও বি গ্রুপের চ্যাম্পিয়ন দল ছাড়াও প্রতিপক্ষ হিসেবে থাকবে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

আজ শুরু হওয়া এই বিশ্বকাপ চলবে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। আগামী ১৩ নভেম্বর মেলবোর্নের ফাইনাল দিয়ে পর্দা নামবে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন