শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

পাকিস্তান সেমিফাইনাল খেলতে পারে যেসব সমীকরণে

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ক্রীড়া প্রতিবেদক

২৮ অক্টোবর ২০২২, ১১:০৪ পূর্বাহ্ন

পাকিস্তান সেমিফাইনাল খেলতে পারে যেসব সমীকরণে

জিম্বাবুয়ে ভালো খেলে, মাঠে শক্তি এবং বুদ্ধির লড়াই করেই জিতেছে পাকিস্তানের বিপক্ষে। জিতে নিয়েছে দুই পয়েন্ট। কঠিন করে দিয়েছে পাকিস্তানের সেমিফাইনাল স্বপ্ন। উল্টো জিম্বাবুয়ের সামনেই এখন সেমিফাইনাল খেলার হাতছানি। তবে সবার সামনেই অনেক সমীকরণের মারপ্যাঁচ।

গ্রুপ দুইয়ে এখন পর্যন্ত সব দল দুটি করে ম্যাচ খেলেছে। পয়েন্ট টেবিলের এখনও যা অবস্থা তাতে এই গ্রুপের শীর্ষে রয়েছে ভারত। দুই নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানকে হারিয়ে টেবিলের তিন নম্বর জায়গা নিশ্চিত করে ফেলেছে জিম্বাবুয়ে। বাংলাদেশ রয়েছে চার নম্বরে। পাকিস্তান ও নেদারল্যান্ডস পাঁচ ও ছয় নম্বরে রয়েছে। এই দুই দল এখনও একটিও ম্যাচ জিততে পারেনি ফলে তাদের ঝুলি এখনও শূন্য।

সেমিফাইনাল খেলতে হলে পাকিস্তানের বাকি তিন ম্যাচে শুধু জিতলেই হবে না, চেয়ে থাকতে হবে ভারত ও জিম্বাবুয়ের দিকে। পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে হলে ভারতের জিততে হবে বাকি তিন ম্যাচেই, তাও বড় ব্যবধানে। জিম্বাবুয়ের বাকি থাকা তিন ম্যাচে হারতে হবে অন্তত দুটি ম্যাচে।

অন্যদিকে জিম্বাবুয়ের সামনে সেমিফাইনালের হাতছানি। জিম্বাবুয়ে এখনও এই গ্রুপে তিনটি ম্যাচ খেলবে। যার মধ্যে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের একটি করে ম্যাচ। অন্যটি ভারতের বিপক্ষে। তবে সেমিফাইনালে জায়গা পাকা করতে হলে বাংলাদেশ ও নেদারল্যান্ডস ম্যাচ থেকে পয়েন্ট পেতেই হবে জিম্বাবুয়েকে। তার সঙ্গে দক্ষিণ আফ্রিকার দিকেও তাকিয়ে থাকতে হবে তাদের।

যদি জিম্বাবুয়ে পরের দুই ম্যাচে বাংলাদেশ ও নেদারল্যান্ডসকে হারায় এবং তার সঙ্গে দক্ষিণ আফ্রিকা ভারত এবং পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ হারে তবে ম্যাচের রঙ বদলে যেতে পারে। জিম্বাবুয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস তৈরি করে সেমিফাইনালে নিজের জায়গা পাকা করে নিতে পারবে।

তবে এই বিশ্বকাপে সব দলের তৃতীয় প্রতিপক্ষ বৃষ্টি। সেই বৃষ্টি ঘুরিয়ে দিতে পারে অনেক সমীকরণ।

এর আগে বৃহস্পতিবার রাতে লড়াই করে চমক দেখায় জিম্বাবুয়ে। ১৩০ রানের পুঁজি নিয়ে পাকিস্তান বদে মাঠে নামে তারা। ম্যাচ গড়ায় শেষ বলে। শেষ বলের লড়াইয়ে ১ রানের জয় পায় জিম্বাবুয়ে। এতেই হাতিয়ে নেয় দুই পয়েন্ট। আর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে 'তৃতীয় প্রতিপক্ষ' বৃষ্টির সুবাদে খাতায় আছে ১ পয়েন্ট।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন