শনিবার, ২৭ জুলাই ২০২৪

বাবু ভাই, আপনি আমাদের কাছে 'নটআউট'ই থাকবেন

সেই এম এ আজিজ থেকেই চির বিদায়

আরিফুল হক

১৮ মে ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

বাবু ভাই, আপনি আমাদের কাছে 'নটআউট'ই থাকবেন

আপনার প্রিয় জায়গা ছিল চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম। যখনই সুযোগ পেতেন চলে আসতেন এম এ আজিজ স্টেডিয়ামে। শুধু ক্রিকেট মৌসুমে না, নন মৌসুমে আর কেউ আসুক না আসুক রিগুলার ছিল আপনার আসা। তাতে করে সরগরম থাকতো চট্টগ্রাম ক্রিকেট আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশনের কক্ষটি । 

সেই আপনি শেষবারের মতো এলেন এম এ আজিজ স্টেডিয়ামের সামনে, সাদা ধপধপে পোশাক পড়ে। আপনাকে দেখতে ততক্ষণে স্টেডিয়ামঙ্গনে খেলোয়াড়-কর্মকর্তাদের বড্ড ভীড়। যারা আপনাকে স্টেডিয়ামে দেখলে হাসিমুখে আপনার সাথে গল্পে মেতে উঠতো এদিন তাদের চোখেও ছিল জল। কারণ, স্টেডিয়ামে আপনার এই আসা ছিল শেষ আসা। 

আম্পায়ার এসোসিয়েশনের সিনিয়র সদস্যদের সাথে যেভাবে মিশতেন, তার চেয়ে বেশি মিশে যেতেন নবীন সদস্যদের সাথে। তাইতো, আপনাকে কাছে বলেই নবীন-প্রবীণ সবাই 'বাবু ভাই', 'বাবু ভাই' বলে সরব তুলতো। আর আপনি আদর-সোহাগ-বকা দিয়ে সবাইকে বুকে কাছে টেনে নিতেন। সেই আপনিই দীর্ঘ ১২ দিন আইসিইউতে লড়ে সবাইকে কান্নার সাগরে ভাসিয়ে চলে গেলেন মহান রবের ডাকে। 

অথচ, ৬ মে সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হয়েছিলেন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি ম্যাচ দেখে বাসায় ফেরার পথে। সেদিন স্টেডিয়ামে হাসিখুশি মুখে সবার কাছ থেকে বিদায় নিয়ে ১২ দিন পর (১৭ মে, রাত সাড়ে ১১ টা) সবাইকে কাঁদিয়ে শেষ করেছেন ইহজাগতিক সফর।

খেলার মাঠে দীর্ঘদিন আম্পায়ারিং করেছেন বুক ফুলিয়ে। জাতীয় লীগ, ঢাকা প্রিমিয়ার লিগ থেকে শুরু করে চট্টগ্রামের মাঠে পালন করেছেন আন্তর্জাতিক টেস্ট ম্যাচ ও একদিনের ম্যাচ। ক্রিকেট আম্পায়ারিংয়ের শেষ ম্যাচেও পুরো ম্যাচ সুন্দর সাবলীলভাবে শেষ করে দু'দলের খেলোয়াড় কর্মকর্তাদের গার্ড অব অনারে 'অপরাজিত' থেকে মাঠ ছাড়েন। আপনি আমাদেরকে ছেড়ে চলে যেতে পারেন না, আপনি আমাদের কাছে সবসময় অপরাজিতই থাকবেন।

এম এ আজিজ স্টেডিয়ামে জানাজা:

চট্টগ্রাম আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আবদুল আউয়াল বাবুর নামাজে জানাজা শনিবার বাদ জোহর এম এ আজিজ স্টেডিয়াম চত্বরে অনুষ্ঠিত হয়। নামাজে জানাজায় সিজেকেএস, সিডিএফএ, সিডিএসএ কর্মকতা ছাড়াও নগরীর সর্বস্থরের ক্রীড়া সংগঠক, মরহুমের সহকর্মী, খেলোয়ার ও স্বজনসহ বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন। 

জানাজার পূর্বে  ফ্রেন্ডস ক্লাবের সাবেক সভাপতি ও সিজেকেএস সহ-সভাপতি সৈয়দ আবুল বশর এর পরিচালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত শোকসভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সিজেকেএস সহ- সভাপতি এ্যাডভোকেট শাহীন আফতাবুর রেজা চৌধুরী, সিজেকেএস সহ-সভাপতি হাফিজুর রহমান, বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস।

নামাজে জানাজা শেষে গরীবুল্লাহ শাহ মাজারস্থ কবরস্থানে মরহুমকে দাফন করা হয়।

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস), চট্টগ্রাম আম্পায়ার্স এন্ড স্কোরার্স এসোসিয়েশন, ফ্রেন্ডস ক্লাব সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আবদুল আওয়াল বাবু'র কফিনে পু্ষ্পমাল্য অর্পন করা হয়।

সিজেকেএস এর শোক:

আবদুল আউয়াল বাবু’র মৃত্যুতে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার পক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসক ও সিজেকেএস এর সভাপতি আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও সিজেকেএস এর সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন সহ জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী কমিটি, কাউন্সিলরবৃন্দ, সিজেকেএস কর্মচারী কল্যাণ সমিতির সকল সদস্য গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন এবং মহান আল্লাহতায়ালা’র দরবারে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন