সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ ক্রিকেটের দুই মাসকট ব্লেজ ও টঙ্ক

দেশ স্পোর্টস ডেস্ক

০১ অক্টোবর ২০২৩, ১০:৩৪ পূর্বাহ্ন

বিশ্বকাপ ক্রিকেটের দুই মাসকট ব্লেজ ও টঙ্ক

ক্রিকেট বিশ্বের মহাযজ্ঞ বিশ্বকাপের ঝনঝনানি শুরু হতে মাত্র আর কয়েকদিন বাকি। ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের সকল প্রস্তুতিই সম্পন্ন। বাকি ছিল কেবল দুটি মাসকটের নাম প্রকাশ। অবশেষে সেটাও জানিয়ে দিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মাসকট দুটির নাম ব্লেজ ও টঙ্ক। নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

এর আগে গত মাসে মাসকট দুটি উন্মোচন করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। লিঙ্গ সমতার প্রতীক হিসেবে উন্মোচিত লাল পোশাক পরা মাসকটটি ছিল নারী আর নীল পোশাক পুরুষ। কিন্তু মাসকট দুটির নাম সে সময় জানানো হয়নি।

নাম নির্ধারণ করার কাজটা সমর্থকদের ওপর ছেড়ে দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এ জন্য ভোটাভুটির আয়োজন করে। তখন জানানো হয়েছিল, সবচেয়ে বেশি ক্রিকেটপ্রেমী ভোট দিয়ে যে দুটি নাম প্রস্তাব করবেন, সেই নামই চূড়ান্ত করা হবে। 

ক্রিকেটপ্রেমীদের ভোটে যে দুটি নাম নির্বাচিত হয়েছে, সেগুলো হলো ব্লেজ ও টঙ্ক। ব্লেজ হলো নারী মাসকট, যে দ্রুতগতিতে বোলিং করে ব্যাটসম্যানদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়। টঙ্ক হলো পুরুষ মাসকট। নীল পোশাক পরা হিমশীতল স্বভাবের টঙ্ক একজন চ্যাম্পিয়ন ব্যাটসম্যান। 

আগামী ৫ অক্টোবর আহমেদাবাদে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। আসরে ১০টি দল একে অপরের বিরুদ্ধে লড়াই করবে। ভারতের ১০ ভেন্যুতে ৪৬ দিনে মোট ৪৮টি ম্যাচ খেলবে তারা। ১৯ নভেম্বর আহমেদাবাদেই হবে ফাইনাল।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন