২০ বছর ধরে চট্টগ্রাম ক্রিকেট লিগে দাপিয়ে বেড়াচ্ছেন শাহাদাত বাবু

ক্রীড়া প্রতিবেদক

২৮ মে ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

২০ বছর ধরে চট্টগ্রাম ক্রিকেট লিগে দাপিয়ে বেড়াচ্ছেন শাহাদাত বাবু

“আঠারো বছর বয়স কী দুঃসহ
র্স্পধায় নেয় মাথা তোলবার ঝুঁকি,
আঠারো বছর বয়সেই অহরহ
বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি।”

কবি সুকান্ত ভট্টাচার্যের বিখ্যাত ‘আঠারো বছর বয়স’ কবিতায় ১৮ বছর বয়সের দুঃসাহসের কথা বলা হয়েছে। কিন্তু আমাদের সমাজে এমন কেউ কেউ রয়েছেন যারা আঠারো হওয়ার আগেই দুঃসাহসিক কাজে নেমে পড়েন। মাত্র ১৫ বছর বয়সে ব্যাট হাতে দেশের দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট লিগ চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে শহীদ শাহজাহান সংঘের হয়ে নেমে পড়েন শাহাদাত হোসেন বাবু নামের এক কিশোর। অভিষেকেই ফয়সাল হোসেন ডিকেন্সসহ বেশ কয়েকজন জাতীয় তারকায় ঠাসা ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ৬৩ রান করেন সেই কিশোর বাবু। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। 

ডানহাতি অলরাউন্ডার শাহাদাত হোসেন বাবু প্রতিযোগিতামূলক ক্রিকেটে অভিষেক হয় ২০০১ সালে; চট্টগ্রাম অনূর্ধ্ব ১৩ দলের হয়ে। এরপর ২০০৩ সালে চট্টগ্রাম অনূর্ধ্ব ১৫ জেলা ও বিভাগীয় দলের হয়েও খেলেন তিনি। একবছর পর ২০০৪ সালে এসে চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অভিষেক করার সুযোগ করে দেয় চট্টগ্রামের ঐতিহ্যবাহী ক্রিকেট ক্লাব শহীদ শাহজাহান সংঘ। মাত্র ১৫ বছরের এক কিশোরের প্রতি শহীদ শাহজাহান সংঘ ক্রিকেটীয় মেধা পরখ করার এবং সবার মাঝে তুলে ধরার যে সুযোগ করে দেন; সেটির প্রতিদান হিসেবে শাহাদাত হোসেন বাবুও ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দীর্ঘ ৭ বছর শহীদ শাহজাহান সংঘের হয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অংশ নিয়ে ক্লাবের প্রতি তার কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ করেন।

যদিও পরবর্তীতে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন বাবু। ২০১২ ও ২০১৩ মৌসুমে সিটি কর্পোরেশন একাদশের হয়ে, ২০১৪ সালে কোয়ালিটি ক্রিকেট ক্লাবের হয়ে, ২০১৫ সালে মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র লাল দলের হয়ে, ২০১৬ ও ২০১৭ সালে ফ্রেন্ডস ক্রিকেট ক্লাবের হয়ে, ২০২১ ও ২০২২ সালে সিটি কর্পোরেশন একাদশের হয়ে খেলেন তিনি। ২০১২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন ক্লাবের হয়ে চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অংশগ্রহণ করলেও ২০২৪ সালে এসে আবারও তার শৈশবের ক্লাবে ফিরে যান অর্থাৎ শহীদ শাহজাহান সংঘের হয়ে অংশগ্রহণ করেন। ঘরের ছেলে ঘরে ফিরে আসায় এবং ২০০৪ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত ২০ বছর পূর্তি হওয়ায় শাহাদাত হোসেন বাবুকে শাজাহান সংঘের পক্ষ থেকে  শুভেচ্ছা ও অভিনন্দন প্রদান করেন ক্লাবের খেলোয়াড়, কোচ এবং কর্মকর্তাগন।

লম্বা সময় ধরে চট্টগ্রাম লিগে দাপিয়ে বেড়ানো শাহাদাত হোসেন বাবু যখন যেই ক্লাবের হয়ে খেলেছেন নিজের সর্বোচ্চটা উজাড় করে দিয়ে ব্যাটবল হাতে পারফর্ম করে খেলে গেছেন। তার খেলা প্রায় প্রতিটি ক্লাবের হয়ে সেরা অলরাউন্ডারের তালিকায় নিজের নামটি জায়গা করে নিয়েছেন। এবারের মৌসুমেও তার ব্যাতিক্রম হয়নি। শহীদ শাহজাহান সংঘ ক্রিকেট ক্লাবের হয়ে খেলা শাহাদাত হোসেন বাবু এবারের মৌসুমে ১০ ম্যাচ খেলে ব্যাটহাতে ২২৮ রান করার পাশাপাশি বল হাতে ৯ উইকেট শিকার করে দলের সেরা অলরাউন্ডারের তালিকায় নিজের নামটি জায়গা করে নিয়েছেন।

দীর্ঘ ২০ বছর ধরে নিজেকে ফিট রেখে সমান আগ্রহ নিয়ে খেলে যাওয়া বাবু নতুনদের জন্য নিশ্চয়ই অনুকরণীয় ক্রিকেটার হয়ে থাকবেন।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন