মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

এবারও বিশ্বকাপের টিকিট পেল না জিম্বাবুয়ের

দেশ স্পোর্টস ডেস্ক

০৪ জুলাই ২০২৩, ০৯:০৭ অপরাহ্ন

এবারও বিশ্বকাপের টিকিট পেল না জিম্বাবুয়ের

স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার টিকিট পেয়ে যেত জিম্বাবুয়ে। কিন্তু ৩১ রানের হারে জিম্বাবুয়ে হাঁটল উল্টো পথে। বিশ্বকাপের বাছাইপর্বেই যাত্রা শেষ হলো ক্রেগ আরভিনের দলের। গতবারের মতো এবারও বিশ্বকাপে খেলা হচ্ছে না জিম্বাবুয়ের।

বাছাইপর্ব থেকে দুটি দল খেলবে বিশ্বকাপের চূড়ান্তপর্বে। শ্রীলঙ্কা আগেই চূড়ান্তপর্বে খেলা নিশ্চিত করেছে। বাকি ছিল একটি জায়গা। জিম্বাবুয়ে আজ জিতলেই শূন্যস্থানটি পূরণ হতো। কিন্তু হারে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তিনে নেমে গেল জিম্বাবুয়ে। ৩১ রানে হেরে নেট রান রেটে চতুর্থস্থানে থাকা নেদারল্যান্ডসের চেয়েও পিছিয়ে পড়েছে জিম্বাবুয়ে। স্কটিশরা আবার শেষ ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ডসের। যার অর্থ ওই ম্যাচে স্কটল্যান্ড হেরে গেলেও দুইয়ে ওঠার কোনো সম্ভাবনা নেই জিম্বাবুয়ের। 

আগামী পরশু নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ম্যাচটি খেলবে স্কটল্যান্ড। এই ম্যাচটা জিতলেই চূড়ান্তপর্বে উঠবে স্কটল্যান্ড। কিন্তু হারলে? নেদারল্যান্ডস যদি অনেক বড় ব্যবধানে জেতে তাহলে ডাচরাই উঠে যাবে বিশ্বকাপের চূড়ান্তপর্বে।

বুলাওয়েলের কুইন্স স্পোর্টস পার্কে আজ আসলে হৃদয়টাই ভেঙে গেছে সিকান্দার রাজাদের। স্কটল্যান্ড আগে ব্যাট করে জয়ের জন্য ২৩৫ রানের লক্ষ্য দিয়েছিল। জিম্বাবুয়ে এই রান তাড়া করতে নেমে ১৮তম ওভারের মধ্যে ৯১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল। এখান থেকে রায়ান বার্ল ও ওয়েলেসলি মাধেভেরে ৭৪ বলে ৭৩ রানের জুটিতে জিম্বাবুয়ের আশা টিকিয়ে রেখেছিলেন। 

দলীয় ১৬৪ রানে মাধেভেরে (৪০) ফেরার পর এক প্রান্ত আগলে রেখেছিলেন বার্ল। ১২ ওভার হাতে রেখে জিম্বাবুয়ে যখন জয় থেকে ৪৮ রানের দূরত্বে, হাতে মাত্র ২ উইকেট—তখনও বার্ল বুঝতে দেননি খাদের কিনারায় রয়েছে তাঁর দল। কিন্তু ৩৯তম ওভারে বার্লের আউটের পর আর কিছু করার ছিল না। সেজন্য বার্ল বাকি জীবন সম্ভবত নিজেকেই দোষারোপ করবেন।

স্কটল্যান্ডের বাঁহাতি স্পিনার মাইকেল লিস্কের করা সেই ওভারের দ্বিতীয় বলে চার ও তৃতীয় কলে ছক্কা মারেন বার্ল। চতুর্থ বলটি লেংথে পড়লেও বার্ল নিজেকে সংবরণ করতে পারেননি। মিড উইকেট দিয়ে ছক্কা হাঁকাতে গিয়ে ক্যাচ দেন। ৮৪ বলে তাঁর ৮৩ রানের ইনিংসটি আক্ষেপই বাড়াবে। ১৯৭ রানে বার্ল আউট হওয়ার পর মাত্র ৬ রান তুলেই শেষ উইকেটটি হারিয়ে ৪১.১ ওভারে ২০৩ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। স্কটল্যান্ডের হয়ে ৩৩ রানে ৩ উইকেট নেন ক্রিস সোল।

এর আগে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ২৩৪ রানে থেমেছে স্কটল্যান্ড। কেউ ফিফটিও পাননি কিন্তু দলীয় চেষ্টায় লড়াকু স্কোর দাঁড় করায় স্কটিশরা। ৩৪ বলে ৪৮ রান করেন মাইকেল লিস্ক। ওপেনার ম্যাথু ক্রস করেন ৩৮ রান। জিম্বাবুয়ের হয়ে ৪১ রানে ৩ উইকেট নেন শন উইলিয়ামস।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন