শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

এবার কমনওয়েলথেও নিজেদের আধিপত্য দেখাল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

০৮ আগস্ট ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ন

এবার কমনওয়েলথেও নিজেদের আধিপত্য দেখাল অস্ট্রেলিয়া

চাপের মুখে কীভাবে ম্যাচ বের করতে হয়, সেটাই অনেকবার দেখিয়েছে অস্ট্রেলিয়ার ছেলেদের ক্রিকেট দল। এবার দেখাল অস্ট্রেলিয়ার মেয়েরাও। কমনওয়েলথ গেমসের ফাইনালে ৩০ বলে ৪৪ রান দরকার ছিল ভারতের, হাতে ৭ উইকেট। ওই সময়ে পরপর দুই বলে পুজা ভাস্ট্রেকার ও হারমানপ্রিত কৌরকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে দেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার। তাতেই নড়বড়ে হয়ে ভেঙে পড়ে ভারতের মিডল আর লোয়ার অর্ডার। ৩৪ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ভারত ম্যাচ হারে ৯ রানে।

 রুদ্ধশ্বাস ম্যাচ জিতে কমনওয়েলথ গেমস ক্রিকেটের সোনার পদক পেয়েছে অস্ট্রেলিয়া। ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণের বিশ্বকাপেই অস্ট্রেলিয়ার মেয়েরা বর্তমান চ্যাম্পিয়ন এবং সবচেয়ে সফল দল। এবার ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফেরা ক্রিকেটেও দেখা গেল তাঁদেরই শ্রেষ্ঠত্ব। এর আগে ১৯৯৮ সালে কুয়ালালামপুর গেমসে ছেলেদের ক্রিকেটে স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে সোনা জিতেছিল শন পোলকের দক্ষিণ আফ্রিকা। দুই যুগ পর এবারের কমনওয়েলথ গেমসে আবার রাখা হয় মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেট। 

এজবাস্টনে গতকাল রোববার টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া ২০ ওভারে তোলে ১৬১ রান। ওপেনার বেথ মুনি ৪১ বলে ৮ চারে করেন ৬১ রান। ২৬ বলে ৩৬ রান অধিনায়ক ম্যাগ ল্যানিংয়ের, ১৫ বলে ২৫ করেন অ্যাশলি গার্ডনার।
তাড়া করতে নেমে ভারত ৩ ওভারের মধ্যেই দুই ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্দানাকে হারায়। কিন্তু জেমিমা রদ্রিগেজ ও অধিনায়ক হারমানপ্রিত কৌর ৭১ বলে ৯৬ রানের জুটি গড়ে ভারতের জয়ের আশা জাগিয়ে তোলেন। এই জুটি ভাঙেন মেগান শুট, ৩৩ বলে ৩৩ রান করা জেমিমাকে বোল্ড হয়ে যান তাঁর বলে। 

তারপর অ্যাশলি গার্ডনারের সেই দুই বলে দুই উইকেট। তারপরেও ম্যাচ একেবারে বেরিয়ে যায়নি ভারতের হাত থেকে। শেষ ওভারে ১১ রান দরকার ছিল ভারতের, হাতে ছিল ২ উইকেট। কিন্তু জেস জোনাসেনের ওভারে ৩ বলের মধ্যেই সেই ২ উইকেট পড়ে যায় ভারতের, রান আসে মাত্র ১টি। রূপার পদক নিয়েই তাই সন্তুষ্ট থাকতে হচ্ছে ভারতের মেয়েদের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন