মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

তামিম কি ওয়ানডেতে ফিরছেন? অধিনায়ক শান্ত যা বলছেন...

দেশ স্পোর্টস ডেস্ক

১৬ এপ্রিল ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

তামিম কি ওয়ানডেতে ফিরছেন? অধিনায়ক শান্ত যা বলছেন...

সোমবার প্রিমিয়ার লিগের ম্যাচ শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ড্রেসিংরুমে জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং বিসিবি কার্যালয়ে ক্রিকেট পরিচালনা প্রধান জালাল ইউনুসের সঙ্গে তামিম ইকবালের দুই ‘সাক্ষাৎ’ নিয়ে বেশ আলোচনা চলছে ক্রিকেটাঙ্গনে।

জাতীয় দলের অধিনায়ক ও ক্রিকেট পরিচালনা প্রধানের সঙ্গে আলোচনার সঙ্গে কি তামিমের জাতীয় দলে ফেরার কোনো সম্পর্ক আছে? মিরপুরে সাংবাদিকদের নাজমুল বেশ সরল উত্তরই দিয়েছেন এমন প্রশ্নে। প্রথমে ‘এটা আমার আর তামিম ভাইয়ের মধ্যেই থাক’ বললেও পরে বলেছেন, ‘এমনি একটু আড্ডা দিয়েছি।’ 

শান্ত আরও বলেন, ‘আমরা ক্রিকেট নিয়ে আলাপ আলোচনা করছিলাম। কীভাবে আমরা আরেকটু বেটার করতে পারি সেটা নিয়ে আলোচনা করছিলাম। খুব বেশি সিরিয়াস কিছু তা নয়। জাস্ট দেখা করা।’

তামিম দলে ফিরলে তা সুবিধাজনক হবে কিনা এমন প্রশ্নে শান্ত বলেন, ‘ভালো তো লাগবে। তামিম ভাইর মতো খেলোয়াড় দলে থাকলে অবশ্যই জুনিয়রদের অনেক সাহায্য হবে। উনার (তামিমের) যে অভিজ্ঞতা আছে, উনি থাকলে তো অবশ্যই দলের অনেক সুবিধা হয়। জুনিয়র প্লেয়াররা অনেক শিখতে পারে। এই মুহূর্তে এটা নিয়ে আসলে লম্বা চিন্তা করা মুশফিল। যখন এটা নিয়ে আলোচনা হবে তখন আপনারা জানতে পারবেন।’

তামিমের ব্যাটিং কেমন দেখলেন শান্তর উত্তর, ‘আমার দেখাটা তো গুরুত্বপূর্ণ নয়। এটা সিলেক্টররা দেখবেন। আমি খেলোয়াড় হিসেবে ছোটবেলা থেকেই দেখে এসেছি। যখনই উনি ব্যাটিং করেন, উপভোগ করি। দুর্ভাগ্য যে আজ রান করতে পারেননি। কিন্তু ওভারঅল ডিপিএলে ভালো খেলেছেন। বিপিএলে ভালো ব্যাটিং করেছেন। প্রত্যেকটা ইনিংসই উপভোগ করেছি।’

গত বছরের জুলাই থেকে বাংলাদেশের ক্রিকেটে চলমান ‘তামিম পর্বে’ অবশ্য এখন আর কোনো কিছুই আনুষ্ঠানিকভাবে হচ্ছে না। এ–সংক্রান্ত সবই চলছে ভেতরে–ভেতরে। বিসিবি চায় সবকিছু ভেতরে–ভেতরে ঠিক করে আনুষ্ঠানিকভাবে তামিমকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর ঘোষণা দিতে। তামিমের সঙ্গে অধিনায়ক নাজমুলের আলোচনার উদ্যোগ এবং গতকালের সাক্ষাৎ সে ধারাবাহিকতারই অংশ।

কয়েক দিন আগে জালাল ইউনুস এবং বিসিবির আরেক পরিচালক এনায়েত হোসেন সিরাজ তামিমের সঙ্গে কথা বলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ব্যাপারে তাঁর মনোভাব জেনে তাঁরা তা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসানকে। সূত্র জানিয়েছে, তামিম বিসিবিকে জানিয়েছেন, মূলত শারীরিক ফিটনেসের কারণেই টেস্ট ক্রিকেট আর খেলতে চান না। পাঁচ দিন মাঠে থাকার মতো অবস্থা এখন আর তাঁর নেই বলেই তিনি মনে করেন। তামিমের ফেরার তেমন ইচ্ছা নেই ওয়ানডেতেও। তবে আন্তর্জাতিক ক্রিকেট আর খেলতে না চাওয়ার কারণ হিসেবে তামিম সুনির্দিষ্ট কারও বিরুদ্ধে অভিযোগ করেননি বলে জানা গেছে।

টেস্ট না খেলার ব্যাপারে তামিমের বক্তব্যের সঙ্গে একমত বোর্ড। তবে বিসিবি আশাবাদী, কিছু ‘সমস্যা’র সমাধান হলে হয়তো তিনি ওয়ানডে ক্রিকেটটা আরও কিছুদিন খেলবেন। ‘সমস্যা’ বলতে অবশ্য একটাই—অভিজ্ঞ ও সিনিয়র ক্রিকেটার হিসেবে দলের কোচিং স্টাফ ও জুনিয়র ক্রিকেটারদের কাছ থেকে যথাযথ সম্মান না পাওয়া।

সেই ধারাবাহিকতাতেই বোর্ডের পরামর্শে তামিমের সঙ্গে কথা বলেছেন নাজমুল। আসন্ন জিম্বাবুয়ে সিরিজ নিয়ে অধিনায়ক পরে ক্রিকেট পরিচালনা প্রধানের সঙ্গেও কথা বলেছেন। ২২ এপ্রিল ঢাকায় ফেরার পর তামিমের সঙ্গে আলোচনায় বসতে বলা হতে পারে কোচ চন্ডিকা হাথুরুসিংহেকেও। তার আগে বা পরে তামিমের সঙ্গে কথা বলার কথা বিসিবি সভাপতি নাজমুল হাসানের।

চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তামিমও নিজেকে আরেকটু দেখতে চান। প্রিমিয়ার লিগ শেষে ফিটনেস নিয়ে কাজ করে বুঝতে চেষ্টা করবেন, আন্তর্জাতিক ক্রিকেটের ধকল নিতে তাঁর শরীর কতটা প্রস্তুত।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন