রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট

ক্রীড়া প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২৩, ০১:২০ অপরাহ্ন

প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট

ক্রিকেটের আইনে একজন ব্যাটার যতভাবে আউট হতে পারেন তারই একটি হলে অন্যরকম এক ‘ইতিহাস’ গড়লেন মুশফিকুর রহিম। তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে আউট হলেন হাত দিয়ে বল আটকে দিয়ে। কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশফিক। এরপর অহেতুক বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। 

নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এতে  আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক। এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

সবমিলিয়ে ক্রিকেট বিশ্বে ১১তম এবং টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৮ম ক্রিকেটার হিসেবে হাত দিয়ে বল আটকে আউট হলেন মুশফিকুর রহিম। সবশেষ ২০০১ সালে ভারতের বিপক্ষে বেঙ্গালোর টেস্টে 'হ্যান্ডেলড দ্য বল' আউট হন মাইকেল ভন। আর ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ম্যাচে এভাবে আউট হন জিম্বাবুয়ের চামু চিবাবা। 

আইসিসির নিয়ম অনুযায়ী, ব্যাটের স্পর্শ এবং প্রতিপক্ষ দলের ফিল্ডিংয়ের সম্মতি ছাড়া যদি ব্যাটসম্যান ইচ্ছাকৃতভাবে কোনো বলে স্পর্শ করেন তাহলে সেটি ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের’ আউটের জন্য বিবেচিত হবে।  


সর্বশেষ

উপরে নিয়ে চলুন