রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

১ মিনিট দেরি করলে ৫ রান জরিমানা, আইসিসির নতুন নিয়ম

দেশ স্পোর্টস ডেস্ক

২২ নভেম্বর ২০২৩, ১১:০৪ পূর্বাহ্ন

১ মিনিট দেরি করলে ৫ রান জরিমানা, আইসিসির নতুন নিয়ম

সময়ের সাথে সাথে দ্রুত বদলে যায় ক্রিকেটের আইন-কানুন। ভারত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করতে নেমে সময়মতো ব্যাটিং শুরু না করায় টাইমড আউট হয়েছিলেন শ্রীলঙ্কা অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এতে নানামুখী সমালোচনা হলেও খেলার মাঠে সময়কেই বেশি গুরুত্ব দিচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যে কারণে মাঠে সময়ের যথাযথ ব্যবহার নিশ্চিতে মঙ্গলবার নির্বাহী কমিটির বৈঠকে আরও একটি নতুন নিয়মের অবতারণা করেছে তারা।

ব্যাটারদের পাশাপাশি ফিল্ডিং দলের জন্য আগে থেকেই নির্দিষ্ট সময় বেঁধে রেখেছিল আইসিসি। কোনো দল যদি নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারে তাহলে স্লো ওভাররেটে ওই দলকে শাস্তির মুখোমুখি করে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। এক্ষেত্রে প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ৫ শতাংশ করে জরিমানা করা হয়।

এবার ফিল্ডিং দলের জন্য আরও একটি নতুন নিয়ম বেঁধে দিলো আইসিসি। সময়ের অপচয় কমাতে এবারে মাঠে বসানো হবে স্টপওয়াচ।

ওভার চলাকালে কোনো সময় নির্ণয়ের জন্য এই ঘড়ি ব্যবহার করা হবে না। একটি ওভার শেষ হওয়ার পর বোলাররা কতটুকু সময়ের মধ্যে নতুন ওভার শুরু করছে সেখানেই চোখ রাখবে ঘড়িটি। একটি ওভার শেষ হলে আইসিসির বসানো এই ঘড়িতে ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করতে হবে ফিল্ডিং দলকে।

তবে এক মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলেই শাস্তি পেতে হবে না। কিন্তু একই ইনিংসে তিনবার ফিল্ডিং দল ১ মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করা হবে। এক্ষেত্রে ব্যাটিং দলের স্কোরবোর্ডে ৫ রান যোগ করে দেওয়া হবে।

আগামী ডিসেম্বর থেকেই ওয়ানডে ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যবহার করা হবে এই নিয়ম। যদিও এটি স্থায়ীভাবে বলবৎ করা হচ্ছে না এখনই। ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালু করা হচ্ছে এই নিয়ম।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন