বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

অফসাইড নিয়মে বড় পরিবর্তন আনছে ফিফা

দেশ স্পোর্টস ডেস্ক

০৪ জুলাই ২০২৩, ১১:৫৯ পূর্বাহ্ন

অফসাইড নিয়মে বড় পরিবর্তন আনছে ফিফা

ফুটবল ম্যাচে সবচেয়ে বড় বিতর্কের বিষয় অফসাইড। সর্বশেষ কাতার বিশ্বকাপ ছিল তথ্যপ্রযুক্তিরও। যেখানে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়, যা আগের কোনোও আসরে ব্যবহৃত হয়নি। এরপরও আসরে সবচেয়ে যে বিষয়টি আলোচনায় ছিল সেটি হলো অফসাইড। বিশ্বকাপে ফিফা অফসাইড ধরার জন্য নতুন প্রযুক্তির ব্যবহার করেছিল। যেখানে দেখা গিয়েছিল স্বয়ংক্রিয়ভাবেই অফসাইডের বিষয়টি ওঠে আসছে। 

তবে এবার একেবারেই ভিন্নরকম এক প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। এই নিয়ম যদি চালু হয় তাহলে আগের সকল নিয়মেরই ইতি ঘটবে। এমনটাই জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিরর। 

আমরা সাধারণত অফসাইড বলতে যা বুঝি, নতুন নিয়মে সে সংজ্ঞাটাই পাল্টে যাবে। নতুন নিয়মে অফসাইড তখনই হবে যখন প্রতিপক্ষ খেলোয়াড় পুরোপুরি অফসাইডে থাকবেন তখন। অর্থাৎ প্রতিপক্ষ দলের খেলোয়াড় যদি সামনে থাকা ডিফেন্ডারের থেকে পুরোপুরি সামনে চলে যায়, তাহলেই অফসাইড বলে গণ্য হবে। যদি তার শরীরের কিছুটা অংশও বাকি থাকে তাহলে তিনি অফসাইড বলে গণ্য হবেন না।

এই প্রযুক্তি ব্যবহার শুরু হলে ডিফেন্ডারদের জন্য কাজটি যে অনেকটা কঠিন হবে তা বলাই বাহুল্য। এ নিয়মের ফলে আক্রমণভাগের ফুটবলাররা আরও বেশি গোল করতে পারবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এছাড়া আরও একটি পরিবর্তন আনার চিন্তা করছে ফিফা। সেটি হলো গোল করার পর কোনো ফুটবলার ঠিক যতটা সময় ধরে সেই গোল উৎযাপন করবে, সেই সময়টা অতিরিক্ত সময়ের সঙ্গে যুক্ত করা হবে।

এই নিয়মগুলো প্রথমে নেদারল্যান্ডস, সুইডেন এবং ইতালিতে একটি ট্রায়াল পিরিয়ডে প্রয়োগ করা হবে। ইতোমধ্যে এই নিয়মগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় এর পক্ষে-বিপক্ষেও মত আসা শুরু করেছে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন