বুধবার, ৫ অক্টোবর ২০২২

মুম্বাইয়ের নতুন কোচ বাউচার, পাঞ্জাবের বেইলিস

আইপিএল

দেশ স্পোর্টস ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০১ পূর্বাহ্ন

মুম্বাইয়ের নতুন কোচ বাউচার, পাঞ্জাবের বেইলিস

আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ানসের প্রধান কোচের দায়িত্ব নিলেন সাবেক দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটসম্যান মার্ক বাউচার। বর্তমানে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন বাউচার। 

যদিও  কয়েক দিন আগেই ঘোষণা দিয়েছিলেন, অস্ট্রেলিয়ায় আগামী মাসে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই প্রোটিয়াদের প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। জানিয়েছিলেন, ক্যারিয়ার এগিয়ে নিতে এবং সামনে থাকা অন্য সুযোগগুলো কাজে লাগাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন।

মুম্বাইয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বাউচার বলেছেন, ‘মুম্বাইয়ের প্রধান কোচ হওয়া অনেক সম্মানের। ফ্র্যাঞ্চাইজি হিসেবে তাদের ইতিহাস এবং অর্জন বিশ্বের অন্যতম সেরা দল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। আমি চ্যালেঞ্জ নিতে এবং ফল এনে দেওয়ার ব্যাপারে আশাবাদী।’ 

বাউচারকে নিয়ে আশাবাদী মুম্বাই ইন্ডিয়ানসও। রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি বলছেন, ‘বাউচারকে কোচ হিসেবে পেয়ে আমরা আনন্দিত। কোচ হিসেবে মাঠ ও মাঠের বাইরে দল সামলে রাখার দক্ষতা তাঁর আছে। তিনি মুম্বাই ইন্ডিয়ানসে বাড়তি কিছু যোগ করবেন, ফ্র্যাঞ্চাইজির ঐতিহ্য আরও সমৃদ্ধ করবে।’

বাউচারের আগে রোহিত-পোলার্ডদের হেড কোচ ছিলেন মাহেলা জয়াবর্ধনে। ২০১৭ সালে রোহিত শর্মাদের কোচের দায়িত্ব নিয়েছিলেন জয়াবর্ধনে। তাঁর অধীনে তিনটি শিরোপা জিতেছে মুম্বাই। মুম্বাই ইন্ডিয়ানসের কোচের দায়িত্ব ছাড়লেও দলটির সঙ্গেই থাকবেন জয়াবর্ধনে। আইপিএলের মুম্বাইয়ের মালিকানাধীন প্রতিষ্ঠানটি দক্ষিণ আফ্রিকা-২০ ও সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ-২০–তে দল কিনেছে।

জয়াবর্ধনেকে মুম্বাইয়ের গ্লোবাল হেড অব পারফরম্যান্সের দায়িত্ব দেওয়া হয়েছে।
অন্যদিকে আইপিএলের  আরেক ফ্র্যাঞ্চাইজি পাঞ্জাব কিংসের কোচের দায়িত্ব পেয়েছেন ট্রেভর বেইলিস। ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হয়েছেন বেইলিস। 

২০১৯ ওয়ানডে বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের প্রধান কোচ ছিলেন বেইলিস। অস্ট্রেলিয়ান এই কোচের অধীনে ২০১২ ও ২০১৪ সালে আইপিএলের শিরোপা জয় করে কলকাতা নাইট রাইডাস। ২০২০ ও ২০২১ মৌসুমে সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচ ছিলেন বেইলিস।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন