রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শেষ মুহূর্তে এসে আফগানদের এশিয়া কাপের দল ঘোষণা

দেশ স্পোর্টস ডেস্ক

২৮ আগস্ট ২০২৩, ১২:৫৩ অপরাহ্ন

শেষ মুহূর্তে এসে আফগানদের এশিয়া কাপের দল ঘোষণা

এশিয়া কাপ শুরুর মাত্র তিনদিন আগে দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে ১৭ জনের দল ঘোষণা করে তারা। যেখানে চমক একটি। প্রায় সাড়ে ৬ বছর পর আফগানদের ওয়ানডে দলে ফিরেছেন করিম জানাত।

এছাড়া দলে ফেরানো হয়েছে নজিবুল্লাহ জাদরানকেও। চোট থেকে দ্রুত সেরে ওঠায় তাকে দলে রাখা হয়েছে। আফগান দলে সুযোগ পেয়েছেন শরফউদ্দিন আশরাফ ও সেলিম সাফি।

এশিয়া কাপ শুরুর ঠিক আগ মুহূর্তে শ্রীলঙ্কার মাটিতে পাকিস্তানের বিপক্ষে৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে আফগানিস্তান। ওই সিরিজে খেলা আফগান দল থেকে বাদ পড়লেন ওয়াফাদার মোমান্দ, আজমতউল্লাহ ওমরজাই, শহীদউল্লাহ কামাল ও ফরিদ মালিক। এবারের এশিয়া কাপের জন্য এখনও দল ঘোষণা করেনি সহ–আয়োজক শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার মাটিতে খেলা পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের সবগুলোতেই হেরেছে আফগানিস্তান। যদিও ভালো খেলা উপহার দিয়েছে তারা। গত মঙ্গলবার সিরিজ শুরুর আগমুহূর্তে হাঁটুতে চোট পেয়ে ছিটকে যান নাজিবুল্লাহ জাদরান। কিন্তু এক সপ্তাহেরও কম সময়ে পুরোপুরি সেরে উঠেছেন এই হার্ড হিটার ব্যাটার।

নাজিবুল্লাহ–জানাত দলে ফিরলেও পেসার নাভিন উল হকের এশিয়া কাপে খেলা হচ্ছে না। গত মাসে ইংল্যান্ডে হাঁটুতে অস্ত্রোপচার করানোর পর পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন নাভিন।

এশিয়া কাপে আফগানদের নেতৃত্ব দেবেন হাশমতউল্লাহ শহীদি। তিনি ছাড়া আফগান দলে ব্যাটার রয়েছেন আরও ৪ জন- ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ ও নাজিবুল্লাহ। দলে অলরাউন্ডার রয়েছেন ৩ জন- মোহাম্মদ নবি, করিম জানাত, গুলবদিন নাইব।

উইকেটরক্ষক ব্যাটার আছেন ২ জন- রহমানউল্লাহ গুরবাজের ব্যাকআপ হিসেবে আছেন ইকরাম আলিখিল। রশিদ-মুজিবের সঙ্গে স্পিন বিভাগ সামলাবেন নুর আহমেদ ও শরফউদ্দিন আশরাফ। আর পেস আক্রমণে থাকছেন ফজলহক ফারুকি, আবদুল রহমান ও সেলিম সাফি।

এশিয়া কাপেও বাংলাদেশের গ্রুপে আছে আফগানিস্তান। ৩ সেপ্টেম্বর সাকিব-মুশফিকদের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু আফগানদের অভিযান। ৫ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচের তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আফগানদের দুটি ম্যাচই লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।

এশিয়া কাপের আফগানিস্তান দল

হাশমতউল্লাহ শহীদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, রিয়াজ হাসান, রহমত শাহ, ফজলহক ফারুকি, গুলবদিন নাইব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, নুর আহমেদ, আবদুল রহমান, শরফউদ্দিন আশরাফ, সেলিম সাফি ও ইকরাম আলীখিল।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন