রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে কাঁদিয়ে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা

দেশ স্পোর্টস ডেস্ক

২৪ জুন ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে কাঁদিয়ে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা

বৃষ্টির কারণে বারবার স্বপ্ন ভঙ্গ হয়ে কেঁদে বিদায় নিতে হতো দক্ষিণ আফ্রিকাকে। তবে এবার আর বৃষ্টি বাধা হয়ে দাঁড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকার সামনে। চোকার্সও হতে হলো না তাদেরকে। এবার বৃষ্টি বাধা জয় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা।

বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য নির্ধারণ করা হয় ১৭ ওভারে ১২৩ রান। ঠিক ১৭তম ওভারের প্রথম বলে ওবেদ ম্যাকয়কে ছক্কা মেরে প্রোটিয়াদের সেমিতে তুলে দেন মার্কো ইয়ানসেন।

শেষ ওভারে দরকার ছিল ৫ রান। সেমিফাইনালের স্বপ্নটা তখনো ভালোভাবেই টিকে ছিল ওয়েস্ট ইন্ডিজের। নবম ওভারের পর থেকে দক্ষিণ আফ্রিকা চার মেরেছে কেবল দুটি। ওয়েস্ট ইন্ডিজ নিজেদের বোলিং লাইনআপের ওপর ভরসা করতেই পারত। অ্যান্টিগার মাঠে তখনো চলছে ক্যালিপসো সুরের মুর্ছনা। উইন্ডিজরা হারবে এমন কিছু তখনও বিশ্বাস করতে চাননি গ্যালারিতে থাকা হাজার দশেকের বেশি সমর্থকরা।

ওবেদ ম্যাককয় এলেন গুরুত্বপূর্ণ ওভারটা করতে। প্রথম বলেই মার্কো জানসেনের ছক্কা। তিন উইকেটের জয় দক্ষিণ আফ্রিকার। এক মুহূর্তেই স্তব্ধ অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে বিশ্বকাপের সেমিফাইনালে পা রাখল দক্ষিণ আফ্রিকা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১২৩ রানের টার্গেট ৫ বল হাতে রেখেই টপকে গেল প্রোটিয়ারা। 

অথচ ম্যাচটা দক্ষিণ আফ্রিকার হাত থেকে ছুটে গিয়েছিল অনেকটা আগেই। হেনরিখ ক্লাসেন ১০ বলে ২২ রান করে প্রোটিয়াদের এগিয়ে দিয়েছিলেন অনেকটা। কিন্তু ডেভিড মিলার আজ ব্যর্থ হলেন পুরোদমে। ১১ বলে ৪ রান করে রস্টন চেজের বলে ফিরতে হলো তাকে। এরপর থেকেই ডট বল খেলতে হয়েছে প্রোটিয়াদের। 

৪২ বলে ৩২ রান দরকার ছিল। সেটাই পরে নেমে আসে ১২ বলে ১৩ রানের সমীকরণে। ১৬তম ওভারের শেষ বলে কাগিসো রাবাদা চার মারলে খানিকটা সহজ হয়ে আসে লক্ষ্য।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন