শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

নড়বড়ে শুরুর ভারতকে শক্ত অবস্থানে নিয়ে যান সেঞ্চুরিয়ান পন্ত

এজবাস্টন টেস্ট

স্পোর্টস ডেস্ক

০২ জুলাই ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন

নড়বড়ে শুরুর ভারতকে শক্ত অবস্থানে নিয়ে যান সেঞ্চুরিয়ান পন্ত

সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে আক্রমণাত্মক টেস্ট ব্যাটিংকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছে ইংল্যান্ড। জনি বেয়ারস্টো, বেন স্টোকসদের ‘ফায়ারব্র্যান্ড’ ব্যাটিংয়ে বারবার খেই হারিয়ে ধবলধোলাই হয়েছে নিউজিল্যান্ড। এবার ইংল্যান্ডের সেই আক্রমণাত্মক টেস্ট ব্যাটিং ডোজ তাদেরকেই ফিরিয়ে দিলেন ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্ত। নড়বড়ে শুরুর পর তার ঝড়ো সেঞ্চুরিতেই এজবাস্টন টেস্টের প্রথম দিনটাকে নিজেদের করে নিতে পেরেছে ভারত।

গত বছর ভারত-ইংল্যান্ডের পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের চার ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল, করোনার ধাক্কায় পিছিয়ে গিয়েছিল সিরিজের শেষ টেস্ট। এবার সাদা বলের ইংল্যান্ড সফরে সেই টেস্টটি খেলার সিদ্ধান্ত নিয়েছিল দুই দেশ। শুক্রবার (১ জুলাই) থেকে এজবাস্টনে শুরু হলো সেই ম্যাচ।

ঘরের মাঠে টস জিতে সফরকারী ভারতকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক স্টোকস। ইনিংসের শুরু থেকেই দুই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন এবং ম্যাথিউ পটস দাপুটে বোলিংয়ে ভারতকে ব্যাকফুটে রাখেন। শুবমান গিল (১৭), চেতেশ্বর পুজারা (১৩), হনুমা বিহারি (২০) এবং বিরাট কোহলি (১১)-- ভারতের প্রথম চার ব্যাটসম্যানের উইকেট নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন দুই পেসার।

এরপরই শুরু হয় পন্তের প্রতিরোধ। শ্রেয়াস আইয়ারকে নিয়ে শুরু করেছিলেন ব্যাট হাতে প্রতি-আক্রমণ, যা পূর্ণতা পেয়েছে রবীন্দ্র জাদেজার সঙ্গে ষষ্ঠ উইকেটে ২৩৯ বলে ২২২ রানের ইনিংসের মোড় ঘুরিয়ে দেওয়া জুটিতে।

মাত্র ৮৯ বলে সেঞ্চুরি করে পন্ত হয়ে গেছেন ইতিহাসে অংশ, টেস্টে উইকেটরক্ষকদের মধ্যে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন তার নামে। এর মাধ্যমে ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে করা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছেন তিনি।

দিনের শেষভাগে পার্ট-টাইম স্পিনার জো রুটের বলে উইকেট খোয়ানোর আগে ১১১ বলে ১৪৬ রানের ঐতিহাসিক এক ইনিংস খেলেছেন পন্ত। তার ফেরা কিছুক্ষণের মধ্যেই সাজঘরের পথ ধরেছিলেন নতুন ক্রিজে আসা শার্দুল ঠাকুর (১)। তবে সঙ্গী হারালেও দিন শেষেও অন্য প্রান্ত অবিচল জাদেজা (৮৩*)। ৭ উইকেট ৩৩৮ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে ভারত।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পেয়েছেন অ্যান্ডারসন, আর দুটি উইকেট জুটেছে পটসের ভাগ্যে। একটি করে উইকেট পেয়েছেন সাবেক অধিনায়ক রুট এবং বর্তমান অধিনায়ক স্টোকস।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন