বুধবার, ৫ অক্টোবর ২০২২

দেখে নিন ব্রাজিলের বিশ্বকাপ জার্সি কেমন

স্পোর্টস ডেস্ক

১০ আগস্ট ২০২২, ০১:০৭ অপরাহ্ন

দেখে নিন ব্রাজিলের বিশ্বকাপ জার্সি কেমন

কাতার বিশ্বকাপে ষষ্ঠবারের মতো বিশ্বজয় করার মিশনে নামবে ব্রাজিল। সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ জেতা ব্রাজিলের সেই মিশন সফল হবে কিনা, সেটি সময়ই বলে দেবে। আপাতত চলছে, ব্রাজিলের বিশ্বকাপ-প্রস্তুতি। সেই প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে তৈরি হয়ে গেছে তাদের পোশাক। কাতারে নেইমার-ভিনিসিয়ুসরা কেমন জার্সি পরে মাঠে নামবেন, সেটি জানা গেছে গতকাল। ব্রাজিল ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচন করেছে।

ব্রাজিলের হোম জার্সি হলুদ হবে, সে তো অনুমিত ব্যাপারই। সেটি নিয়ে কোনো কথা নেই। নকশাতেই কেবল একটু এদিক-ওদিক হয়েছে। দ্বিতীয় জার্সি অর্থাৎ অ্যাওয়ে জার্সিটি সাধারণত নীল রঙেরই হয়, এবারও তা-ই হচ্ছে। তবে এই জার্সিতে বাহুর দিকটিতে হলুদ ও সবুজের ছোঁয়া থাকছে। ব্রাজিলের জার্সি দীর্ঘদিন ধরেই ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী সংস্থা নাইকি তৈরি করে আসছে। এবার ব্রাজিলের পতাকার রঙের ছোঁয়ার (হলুদ ও সবুজ) পাশাপাশি এতে জলছাপ হিসেবে ব্যবহার করা হয়েছে জাগুয়ারের প্রতিকৃতি। আগামী ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে এই জার্সি বাজারে ছাড়বে নাইকি।

গত মাসেই লিওনেল মেসির আর্জেন্টিনা দলের বিশ্বকাপ জার্সি উন্মোচিত হয়েছিল। তবে তার আগেই আর্জেন্টিনার জার্সির নকশা ফাঁস করে দিয়েছিল ফুটি হেডলাইনস। ব্রাজিলের জার্সির নকশাও নিয়েও কিছুটা আভাস ফুটি হেডলাইনস দিয়েছিল। কাল উন্মোচিত জার্সির নকশার সঙ্গে ফুটি হেডলাইনসের নকশাও মিলে গেছে।

২০ বছর হয়ে গেছে ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জিতেছে। ২০০২ সালে জাপান-দক্ষিণ কোরিয়ার বিশ্বকাপে ফাইনালে জার্মানিকে রোনালদো নাজারিওর জোড়া গোলে ২-০ গোলে হারিয়ে ব্রাজিল ঘরে তুলেছিল পঞ্চম বিশ্ব শিরোপা। এর আগে ১৯৯৪ সালে ইতালিকে টাইব্রেকারে হারিয়ে ব্রাজিলের ঘরে যায় চতুর্থ বিশ্বকাপ, সেটি ছিল ১৯৭০ সালে তৃতীয় বিশ্বকাপ জেতার ২৪ বছর পর। ১৯৫৮ ও ১৯৬২ সালে প্রথম দুটি বিশ্বকাপ শিরোপা জিতেছিল ব্রাজিল। ১৯৭০ সালে তৃতীয়বারের মতো জিতে বিশ্বকাপের আদি ট্রফি (জুলেরিমে ট্রফি) পুরোপুরি নিজেদের করে নিয়েছিল সেলেসাওরা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন