শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাতার বিশ্বকাপের সূচি বদলে দিল ফিফা

স্পোর্টস ডেস্ক

১২ আগস্ট ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন

কাতার বিশ্বকাপের সূচি বদলে দিল ফিফা

কাতার বিশ্বকাপের সূচি বদলে যাচ্ছে, বিষয়টা জানা গিয়েছিল আগেই। গত রাতে এসেছে আনুষ্ঠানিক ঘোষণা। ফিফা শেষমেশ বদলেই দিল বিশ্বকাপের সূচি। ফিফার এই ঘোষণার পর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটা এগিয়ে এল ১ দিন। 

আগের সূচি অনুসারে ফিফা বিশ্বকাপ শুরু হওয়ার কথা ২১ নভেম্বর, সোমবার। তবে ফিফার পক্ষ থেকে গত রাতে জানানো হয়েছে, এক দিন এগিয়ে আগামী ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। প্রথম ম্যাচে স্বাগতিক কাতার খেলবে ইকুয়েডরের বিপক্ষে। আগের সূচি অনুসারে প্রথম ম্যাচটা হতো সেনেগাল আর নেদারল্যান্ডসের।

এর ফলে বিশ্বকাপের সময় বাড়ল ১ দিন। আগের সূচি অনুসারে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ২৮তম দিনে। ফিফার ঘোষণার কারণে উদ্বোধনী ম্যাচের সূচি বদলে গেলেও ফাইনালের দিনক্ষণ একই থাকছে, ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল। যার ফলে বিশ্বকাপটা শেষ হবে ২৯তম দিনে।

এই পরিবর্তন অনুমোদন পেতে ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেতে হতো। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আর ছয়টি মহাদেশীয় সংস্থার প্রধানকে নিয়ে গঠিত এই ব্যুরোয় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

কেন বদলান হলো ফিফা বিশ্বকাপের সূচি? তার জবাবে বিবৃতিতে বলা হয়েছে, ‘এই পরিবর্তনটা বিশ্বকাপের শুরু নিয়ে চলে আসা ঐতিহ্যকে ধরে রেখেছে। উদ্বোধনী ম্যাচটা বর্তমানে সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদেরই হয়ে থাকে। ’

কাতারের ম্যাচটা এগিয়ে আনার ফলে ২১ নভেম্বরের সূচিতে এসেছে পরিবর্তন। সেদিন কাতারের ফেলে যাওয়া স্লটে হবে সেনেগাল আর নেদারল্যান্ডসের ম্যাচ। সেই দিনের অন্য দুই ম্যাচে অবশ্য কোনো আঁচ লাগেনি এই সূচি পরিবর্তনের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন