রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩

১৫ দল নিয়ে মাঠে গড়াল চট্টগ্রাম ১ম বিভাগ ক্রিকেট লিগ

ক্রীড়া প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২৩, ১০:৩৭ পূর্বাহ্ন

১৫ দল নিয়ে মাঠে গড়াল চট্টগ্রাম ১ম বিভাগ ক্রিকেট লিগ

বাংলাদেশ রেলওয়ে এসএ এবং কর্ণফুলী ক্লাবের মধ্যকার খেলা দিয়ে চট্টগ্রামে মাঠে গড়ালো প্রথম বিভাগ ক্রিকেট লিগ। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ও কনফিডেন্স সিমেন্ট লি. এর আর্থিক পৃষ্ঠপোষকতায় এবারের লিগে মোট ১৫টি দল অংশ নিচ্ছে। 

সকাল ৯ টায় চট্টগ্রাক এম এ আজিজ স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে লিগের উদ্বোধন করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। এসময় বিশেষ অতিথি ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান কনফিডেন্স সিমেন্ট লি. এর ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন আহমেদ।

লিগ শুরুর আগে শনিবার (২১ জানুয়ারি) বিকেলে সিজেকেএস কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চট্টগ্রাম, সিজেকেএস সহ–সভাপতি ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান মু. মাহমুদ উল্লাহ মারুফের সভাপতিত্বে এতে লিখিত বক্তব্য পাঠ করেন সিজেকেএস নির্বাহী সদস্য ও ক্রিকেট কমিটির সম্পাদক এ কে এম আবদুল হান্নান আকবর। 

তিনি জানান, ‘এবারের লিগে ১৫টি দল অংশগ্রহণ করছে। অংশগ্রহণকারী দলসমূহকে লটারির মাধ্যমে ২ গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’ তে থাকা ৮টি দল হচ্ছে: বাংলাদেশ রেলওয়ে এস এ,ফিরিঙ্গী বাজার লাকী স্টার ক্লাব, সীতাকুন্ড উপজেলা ক্রীড়া সংস্থা, শতদল জুনিয়র, নিমতলা লায়ন্স ক্লাব, শতদল ক্লাব, সিটি কর্পোরেশন গ্রীণ ও কর্ণফুলী ক্লাব। অন্যদিকে, গ্রুপ ‘বি’ তে থাকা ৭টি দল হচ্ছে: স্টার ক্লাব, রিজেন্সী এস সি, উল্লাস ক্লাব, শতাব্দী গোষ্ঠী, ইয়ং স্টার ব্লুজ, কোয়ালিটি স্পোর্টস ও আগ্রাবাদ নওজোয়ান ক্লাব।

প্রতি গ্রুপের শীর্ষ স্থান অর্জনকারী ২টি করে মোট ৪ টি দল সুপার ফোর পর্বে এবং প্রতি গ্রুপের সর্বনিম্নে অবস্থানকারী ২টি করে মোট ৪ টি দল রেলিগেশন পর্বে অংশগ্রহণ করবে। প্রথম পর্বের গ্রুপ লিগের অর্জিত পয়েন্ট সমূহ ‘সুপার ফোর’ এবং ‘রেলিগেশন’ পর্বে যোগ হবে। সুপার ফোর পর্বের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান অর্জনকারী চ্যাম্পিয়ন দল হিসেবে প্রিমিয়ার লিগে উত্তীর্ণ হবে। রেলিগেশন পর্বের সর্বনিম্নে অবস্থানকারী শেষ ১টি দল ২য় বিভাগ ক্রিকেট লিগে অবনমিত হবে। উল্লেখ্য যে, এভাবে দলসংখ্যা ১২টি হওয়া পর্যন্ত এ নিয়ম অব্যাহত থাকবে। 

উদ্বোধনী খেলা এম এাজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হলেও প্রথম বিভাগ লিগের বাকি খেলাগুলো সাগরিকার মহিলা কমপ্লেক্স মাঠে অনুষ্ঠিত হবে। 

এবারের লিগে চট্টগ্রামের বাইরে ৫ জন কোটার খেলোয়াড় প্রতিটি দলে অংশ নিতে পারবে। তবে অনির্দিস্ট সংখ্যক খেলোয়াড়কে রেজিষ্ট্রেশন করতে পারবে প্রতিটি দল। 

এবারের লিগের খরচ নির্বাহের জন্য সম্ভাব্য বাজেট নির্ধারণ করা হয়েছে ১০ লাখ ৫৭ হাজার ৮০০ টাকা। বাজেটের সিংহভাগ টাকা কনফিডেন্স সিমেন্ট লিমিটেড প্রদান করবে। 

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন স্পন্সর প্রতিষ্ঠান কনফিডেন্স সিমেন্ট লি: এর এ.জি.এম. মিরাজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন সিজেকেএস সহ–সভাপতি মো. হাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মো. জাহাঙ্গীর, নির্বাহী সদস্য আবুল হাসেম, সিজেকেএস নির্বাহী সদস্য ও ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক গোলাম মহিউদ্দীন হাসান ও হাসান মুরাদ বিপ্লব, সিজেকেএস ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক শওকত হোসেন, সিজেকেএস কাউন্সিলর আকতারুজ্জামান, আলী হাসান রাজু প্রমুখ।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন