সোমবার, 15th আগস্ট, 2022

ফটো

ভিডিও

‘কেন দাবা খেলেন?’

রুমানা

নিজস্ব প্রতিবেদক

জুন 23, 2022, 7:55 অপরাহ্ন

‘কেন দাবা খেলেন?’

প্রশ্নের উত্তর দিতে গিয়ে রুমানা ফেরদৌস বোধ হয় একটু ভাবনায় পড়লেন। তবে উত্তর আসতে দেরি হলো না। বললেন, ‘স্রেফ ভালোবাসি। সেই ছোটবেলা থেকে দাবার প্রতি আমার অদ্ভুত এক আকর্ষণ।’

ছোটবেলার গল্পও আমরা শুনব। তার আগে ‘বড়বেলার’ রুমানার সঙ্গে পরিচিত হওয়া যাক। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করে এখন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) এমবিএ করছেন রুমানা। পড়ালেখার পাশাপাশি দাবা খেলাটাকে সমানতালে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বেশ পরিশ্রম করতে হয় তাঁকে। দুটিই তাঁর জন্য সমান গুরুত্বপূর্ণ। নিজেকে সুস্থ রাখতে নিয়মিত ধ্যান, যোগব্যায়াম করেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দাবা খেলেন তিনি। করোনাকালেও অনলাইনে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে টানা তিনবারের দাবায় চ্যাম্পিয়ন হয়েছিলেন রুমানা ফেরদৌস। বেস্ট বোর্ড প্লেয়ার, বেস্ট ফিমেল প্লেয়ার, আন্তবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদকসহ বহু পুরস্কার আছে তাঁর ঝুলিতে। ২০১৬ সালে পেয়েছেন আন্তর্জাতিক ফিদে রেটিং, ২০২০–এ এসে তাঁর স্ট্যান্ডার্ড ফিদে রেটিং ১৫৪০। তিনি জাতীয় পর্যায়ে দাবা খেলার একজন বিচারক (ন্যাশনাল আরবিটার)। বাংলাদেশের প্রথম নারী হিসেবে ফিদে আরবিটার খেতাবও শিগগিরই পাবেন বলে জানালেন। ফিদে আরবিটার পরীক্ষায় দুর্দান্ত ফল করেছেন তিনি, ১০০–তে পেয়েছেন ৯৫!


সর্বশেষ

উপরে নিয়ে চলুন