রিয়াল নাকি ডর্টমুন্ড, কে হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন

দেশ স্পোর্টস ডেস্ক

০১ জুন ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

রিয়াল নাকি ডর্টমুন্ড, কে হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন

ইউরোপিয়ান ফুটবলে বছরের সেরা রোমাঞ্চকর রাত আজ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। ফুটবল পরাশক্তি দুই দেশের দুই ক্লাব মুখোমুখি। রাত ১টায় ইংল্যান্ডের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে হবে রোমাঞ্চকর লড়াই। শেষ পর্যন্ত কার হাতে উঠবে শিরোপা, স্প্যানিশ লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদ নাকি জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড?

চলতি মৌসুমে দারুণ পারফর্ম করছে ডর্টমুন্ড। নকআউট পর্বে তারা যেসব প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে এসেছে, সেটি ছিল দুর্দান্ত। কোয়ার্টার ফাইনালে লা লিগার ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদকে (৫-৪) ও সেমিফাইনালে প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) ২-০ ব্যবধানে হারিয়েছে ডর্টমুন্ড।

রিয়ালেরও এই মৌসুমটি ছিল দুর্দান্ত। কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটিকে (৪-৩) ও সেমিফাইনালে বায়ার্ন মিউনিখকে (৪-৩) হারিয়ে ফাইনালে এসেছে তারা।

তবে ঘরোয়া খেলায় এগিয়ে আছে রিয়াল। ৯৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে লিগ শেষ করেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। আর ডর্টমুন্ট বুন্দেসলিগায় পঞ্চম স্থানে থেকে খেলা শেষ করেছে। চ্যাম্পিয়ন হয়েছে বায়ার লেভারকুসেন।

চ্যাম্পিয়্নস লিগের ইতিহাসে মাত্র একবার শিরোপা জিতেছে ডর্টমুন্ড। সেটি ২৬ বছর আগে, ১৯৯৭ সালে। তবে ২০১৩ সালে শিরোপার কাছাকাছি এসেও ব্যর্থ হয়েছে জার্মান বুন্দেসলিগার ক্লাবটি। তাদের হারিয়ে শিরোপা জিতেছিল বুন্দেসলিগার আরেক ক্লাব বায়ার্ন মিউনিখ। সেই মৌসুমে ২-১ ব্যবধানে জিতে শিরোপা ঘরে তুলেছিল বায়ার্ন।

এবার ডর্টমুন্ডের সামনে ২৬ বছরের শিরোপাখরা কাটানোর আরেকটি সুযোগ এসেছে। যে কারণে আজ রাতে ফুটবলপ্রেমীরা রোমাঞ্চকর লাড়ই দেখতে যাচ্ছে, এতে কোনো সন্দেহ নেই।

অপরদিকে ২০২২ সালে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে রিয়াল। এবার যদি ডর্টমুন্ডকে হারালে এটি হবে রিয়ালের ১৫তম শিরোপা। ইউরোপের সবচেয়ে সফলতম ক্লাবটি ইতিমধ্যেই নিজেকে প্রস্তুতি করে রেখেছে। দেখা যাক, ম্যাচে কী হয়? তথ্যসূত্র : জাগো


সর্বশেষ

উপরে নিয়ে চলুন