বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

বদলে যাচ্ছে ক্রিকেটের তিন নিয়ম, জুন থেকেই

দেশ স্পোর্টস ডেস্ক

১৫ মে ২০২৩, ১০:২৩ অপরাহ্ন

বদলে যাচ্ছে ক্রিকেটের তিন নিয়ম, জুন থেকেই

সময়ের সাথে সাথে আরেকবার খেলার নিয়মে পরিবর্তনের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির প্রস্তাবে এই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। নিয়ম পাল্টানোর প্রস্তাবে রাজি নারী ক্রিকেট কমিটিও। 

আগামী ১ জুন শুরু হচ্ছে ইংল্যান্ড-আয়ারল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্ট। এই টেস্ট দিয়ে কার্যকর হবে আইসিসির পরিবর্তিত নতুন নিয়মগুলো। গাঙ্গুলির নেতৃত্বাধীন ১৪ সদস্যের কমিটি তিনটি নতুন নিয়মের প্রস্তাব দিয়েছে। পরিবর্তিত এই নিয়মে থাকছে না সফট সিগন্যাল, ঝুঁকিপূর্ণ জায়গায় বাধ্যতামূলক হেলমেটের ব্যবহার ও ফ্রি হিটে বল স্টাম্পে লাগলেও রানের বৈধতা। 

সফট সিগন্যাল:

নতুন নিয়মের ক্ষেত্রে টিভি আম্পায়ারদের সিদ্ধান্তের উল্লেখের ক্ষেত্রে আম্পায়ারদের আর সফট সিগন্যাল দেওয়ার প্রয়োজন পড়বে না। অন-ফিল্ড আম্পায়ার যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করতে পারবেন। 

হেলমেট:

মাঠে উচ্চ ঝুঁকিপূর্ণ অবস্থানে দাঁড়ালে আন্তর্জাতিক ক্রিকেটে হেলমেট পরিধান বাধ্যতামূলক করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ তিন ক্ষেত্রে এই প্রতিরোধ নিতে হবে ক্রিকেটারদের। ১. ফাস্ট বোলারদের মুখোমুখি হওয়ার সময়। ২. স্ট্যাম্পের পেছনে দাঁড়ানো উইকেটরক্ষকদের এবং ৩. যখন উইকেটের সামনে ফিল্ডাররা ব্যাটারদের খুব কাছে দাঁড়াবেন। 

ফ্রি হিটে রান:

ফ্রি হিট বল স্টাম্পে লাগলেও ব্যাটাররা রান নিলে সেটি বৈধতা পাবে এখন থেকে। অর্থাৎ, ফ্রি হিটে ব্যাটার বোল্ড হলেও দৌড়ে রান নিতে পারবেন। 

ক্রিকেটে এই তিন নিয়ম পরিবর্তনের প্রসঙ্গে কমিটির চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘গত কয়েক বছর ধরে আগের ক্রিকেট কমিটিতে সফট সিগন্যালের বিষয়ে আলোচনা হয়েছিল। এবার কমিটি সফট সিগন্যালের বিষয়টির উপসংহার টানল।’ 

হেলমেটের প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমরা খেলোয়াড়দের নিরাপত্তার ব্যাপারে আলোচনা করেছি, যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমিটি সিদ্ধান্ত নিয়েছে, নির্দিষ্ট পজিশনে খেলোয়াড়দের নিরাপদ রাখতে হেলমেট পরিধান বাধ্যতামূলক করা।’


সর্বশেষ

উপরে নিয়ে চলুন