শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রবীন্দ্রর রেকর্ডরাঙা সেঞ্চুরিতে পাকিস্তানের সামনে চারশো রানের পাহাড়

দেশ স্পোর্টস ডেস্ক

০৪ নভেম্বর ২০২৩, ০২:৩২ অপরাহ্ন

রবীন্দ্রর রেকর্ডরাঙা সেঞ্চুরিতে পাকিস্তানের সামনে চারশো রানের পাহাড়

বিশ্বকাপের অভিষেক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন রাচিন রবীন্দ্র

বিশ্বকাপে অভিষেককে স্বপ্নের এক টুর্নামেন্টে পরিণত করেছেন রাচিন রবীন্দ্র। নিউজিল্যান্ড দলের নিজের ওপেনিং পাওয়া নিয়েও ছিল নাটকীয়তা। স্পিন টেল-এন্ডার হিসেবে দলে ঢোকা এই তরুণ ক্রিকেটার চলতি আসরে তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। পাকিস্তানি বোলারদের তুলোধুনা কয়েকটি রেকর্ডে নিজের নাম তুলেছেন রবীন্দ্র। সেই সাথে হারলেই বাদ এরকম ম্যাচে পাকিস্তানের সামনে ৪০২ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড় করাল কিউইরা।

অন্যদিকে, বিশ্বকাপ খেলা-ই অনিশ্চিত ছিল কেইন উইলিয়ামসনের। এরপর দুই দফায় চোট থেকে ফিরে তিনি দুটি দারুণ ইনিংস খেলেছেন। একইসঙ্গে আজকের (শনিবার) ম্যাচে ফিরেছেন ৫ রানের আক্ষেপ নিয়ে।

দীর্ঘদিন ধরে চোটে ভোগা উইলিয়ামসনকে নিউজিল্যান্ড কেন স্কোয়াডে রেখেছিল, তার যোগ্য প্রমাণ ও দৃষ্টান্ত তিনি নিজেই জানিয়ে রেখেছেন। চোট থেকে ফিরে বাংলাদেশের সঙ্গে ফিফটি পেয়েছেন, আজ দ্বিতীয় দফায় মাঠে নেমে করলেন ৯৫ রান। রবীন্দ্র’র সঙ্গে ১৮০ রানের জুটিতে তিনি ছেলেখেলা করেছেন পাকিস্তানি বোলারদের সঙ্গে।

বিশ্বকাপের ৩৫তম ম্যাচটি নিউজিল্যান্ড-পাকিস্তান দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। সেমিফাইনালে ওঠার লক্ষ্যে কেউই পা হড়কাতে রাজি নয়। সেই দৌড়ে এগিয়ে ছিল কিউইরা। এদিন বাবর আজমদের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে সেমিতে ওঠার সুযোগটা এখন পর্যন্ত তারা দারুণভাবে কাজে লাগিয়েছেন। শুরু থেকেই আক্রমণাত্মক উইলিয়ামসনের দল, বিপরীতে পাত্তা পাচ্ছেন না শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফের মতো পেসাররা।

এদিন বিশ্বকাপের অভিষেক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন রবীন্দ্র। এছাড়া মেগা এই টুর্নামেন্টে তার করা তৃতীয় শতক নিউজিল্যান্ড ব্যাটারদের মধ্যেও সর্বোচ্চ। এর আগে কিউইদের ৬ ব্যাটার বিশ্বকাপে দুটি করে সেঞ্চুরি করেছিলেন। এছাড়া সবচেয়ে কম বয়সে তিন সেঞ্চুরি পেয়েছেন রবীন্দ্র। আজ তার বয়স দাঁড়িয়েছে ২৩ বছর ৩৫১ দিনে। এর আগে সর্বনিম্ন ২২ বছর ৩১৩ ‍দিন বয়সে ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন।

অন্যদিকে, সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফেরা উইলিয়ামসন বিশ্বকাপে কিউইদের হয়ে সর্বোচ্চ রানসংগ্রাহক বনে গেছেন। মাত্র ২৫তম ইনিংসে তিনি ১০৭৬ রান করেছেন। এর আগে সাবেক কিউই অধিনায়ক স্টিফেন ফ্লেমিং ৩৩ বিশ্বকাপ ইনিংসে দলটির হয়ে সর্বোচ্চ ১০৭৫ রান করেছিলেন। এছাড়া পরবর্তী অবস্থানে থাকা রস টেইলর ১০০২ (৩০ ইনিংস), মার্টিন গাপটিল ৯৯৫ (২৭ ইনিংস) ও স্কট স্টাইরিস করেন ৯০৯ রান (২২ ইনিংস)।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন