শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

ক্রিকেটারের খোঁজে ইউরোপ চষে বেড়াচ্ছেন ইনজামাম

স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট ২০২২, ০৯:২৫ অপরাহ্ন

ক্রিকেটারের খোঁজে ইউরোপ চষে বেড়াচ্ছেন ইনজামাম

পাকিস্তানের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমির জন্য ক্রিকেটারের খোঁজে ইউরোপ চষে বেড়াচ্ছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। ক্রিকেটার খোঁজার এমন ব্যতিক্রমী উদ্যোগ পাকিস্তানে এবারই প্রথম। 

যার শুরুটা পেশোয়ার জালমির হাত ধরে। প্রতিভা অন্বেষণ কর্মসূচির অংশ হিসেবে এরই মধ্যে ইনজামাম ঘুরে এসেছেন জার্মানিতে। সেখানে ক্রিকেটের বড় সম্ভাবনাই দেখতে পাচ্ছেন পাকিস্তানের অন্যতম সফল এই ক্রিকেটার।

প্রতিভার অন্বেষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন ৮০ জন স্থানীয় ক্রিকেটার। চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়েছেন ১৮ জন। তবে পেশোয়ার জালমির মূল দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পাবেন সেরা ৪ জন।

ক্রিকেটপ্রেমী যেসব তরুণ ক্রিকেট খেলতে চান, তাঁদের সহায়তা করাই এই প্রকল্পের মূল লক্ষ্য। পাশাপাশি তরুণ প্রজন্মকে আরও বেশি নিজেদের সঙ্গে সম্পৃক্ত করতে চায় পেশোয়ার জালমি। এমনটাই জার্মানির সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজিটির সভাপতি ইনজামাম-উল-হক।

ইউরোপের দেশগুলোর মধ্যে জার্মানিতে ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গড়ে উঠছে পেশাদার ক্রিকেট ক্লাব। নিয়মিত ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে সেখানে। দলগুলোর বেশির ভাগ ক্রিকেটারই অভিবাসী। দক্ষিণ এশিয়া থেকে ইউরোপে পাড়ি জমানো এই খেলোয়াড়দের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভাই মূলত খুঁজে বের করতে চায় তারা।

ক্রিকেট অঞ্চল হিসেবে উঠে আসার প্রাথমিক পর্বটা ইউরোপ এরই মধ্যে পার করে এসেছে বলে মনে করেন ইনজামাম, ‘আগে ইউরোপে ক্রিকেট খেলা ও প্রচার এত সহজ ছিল না। কিন্তু আমাদের লোকজন দারুণ কাজ করেছে।

সব জায়গায় সরাসরি ক্রিকেট সম্প্রচার খেলাটির প্রচার বাড়াচ্ছে। আগে যেখানে একটি মাঠই যথেষ্ট ছিল, খেলোয়াড়দের সংখ্যা বাড়ায় এখন ১০টি ক্রিকেট মাঠও যথেষ্ট নয়।’

সাবেক এ পাকিস্তানি অধিনায়কের বিশ্বাস এই তরুণদের হাত ধরেই এগিয়ে যাবে ইউরোপের ক্রিকেট। ইউরোপে ক্রিকেটার খোঁজায় ইনজামামের সঙ্গী হয়েছেন পেশোয়ার জালমির পরিচালক মোহাম্মদ আকরাম।

এ প্রকল্প সম্পর্কে তিনি বলেছেন, ‘ইংল্যান্ড বা পাকিস্তানে যে মানের ক্রিকেট খেলা হয়, আমরা সেই মানের ক্রিকেট এখানে আশা করছি না। আমরা জানতাম, আমাদের কোনো জায়গা থেকে শুরু করতে হবে। এখানে মৌলিক কিছু বিষয় এবং অবকাঠামোর ঘাটতি রয়েছে, আমরা তা উন্নত করতে পারি।’


সর্বশেষ

উপরে নিয়ে চলুন