রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩

ছোঁয়া হলো না ওয়াকারকে, তবুও নাসিমের নতুন রেকর্ড

দেশ স্পোর্টস ডেস্ক

১২ জানুয়ারি ২০২৩, ০২:১৮ অপরাহ্ন

ছোঁয়া হলো না ওয়াকারকে, তবুও নাসিমের নতুন রেকর্ড

৫ ম্যাচ শেষে নাসিম শাহ’র ওয়ানডে উইকেট ১৮টি

পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসের পাশে নিজের নামটা লেখার সুযোগ এসেছিল। কিন্তু তা আর হয়ে ওঠেনি। প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেট পাওয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নাসিম শাহ  পেয়েছেন তিন উইকেট।

যে কারণে টানা তিন ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কীর্তির তালিকায় একাই রইলেন ওয়াকার ইউনিস। পাকিস্তানের সাবেক কিংবদন্তি ফাস্ট বোলারের রেকর্ড ছুঁতে না পারলেও নাসিম গড়েছেন নতুন রেকর্ড।

ক্যারিয়ারের প্রথম পাঁচ ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন এই পেসার। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার পেসার রায়ান হ্যারিসের। এই তালিকায় আছেন বাংলাদেশের মোস্তাফিজুর রহমানও।

নাসিম শাহর ওয়ানডে অভিষেক হয় গত বছরের নেদারল্যান্ডস সফরে। ক্যারিয়ারের প্রথম ম্যাচেই নিয়েছেন তিন উইকেট। তৃতীয় ম্যাচেই দেখা পান পাঁচ উইকেট-কীর্তির। তিন ম্যাচের সিরিজে উইকেট তুলে নিয়েছিলেন ১০টি। ৫০ ওভারের সংস্করণে নাসিমের পরের পরীক্ষা নিউজিল্যান্ডের বিপক্ষেই।

ঘরের মাঠে কেন উইলিয়ামসনদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতেই নিয়েছেন পাঁচ উইকেট। গতকাল হওয়া দ্বিতীয় ওয়ানডেতে নিয়েছেন আরও তিনটি। অর্থাৎ ৫ ম্যাচ শেষে তাঁর ওয়ানডে উইকেট ১৮টি। এর আগে পাঁচ ম্যাচে সর্বোচ্চ উইকেট ছিল হ্যারিসের। ২০০৯ সালে অভিষেক হওয়া এই অস্ট্রেলিয়ান নিয়েছিলেন ১৭ উইকেট।

বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানেরও ক্যারিয়ারের শুরুটা ছিল দুর্দান্ত। প্রথম ২ ম্যাচে ১১টি উইকেট নেওয়া এই পেসার ৫ ম্যাচ শেষে উইকেট নিয়েছিলেন ১৬টি। সংখ্যাটা আরও বাড়াতে পারতেন যদি না চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইকেট-শূন্য না থাকতেন।

মোস্তাফিজ ছাড়াও প্রথম ৫ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন আরেক অস্ট্রেলিয়ান গ্যারি গিলমোর। ১৯৭৪ সালে অভিষেক হওয়া এই পেসারের ক্যারিয়ারই অবশ্য ৫ ম্যাচের।

নাসিম ওয়ানডে ক্রিকেটে পা রাখার পর থেকে এই সংস্করণে নাসিমের চেয়ে বেশি উইকেট নিয়েছেন শুধু অ্যাডাম জাম্পা। ৯ ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন এই স্পিনার। কিউই পেসার ট্রেন্ট বোল্টও নিয়েছেন নাসিমের সমান ১৮ উইকেট, তবে তিনি নাসিমের চেয়ে এক ম্যাচ বেশি খেলেছেন। 
 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন