শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সুপার ফোর থেকে ফাইনালের লড়াইয়ে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

ক্রিকেটযুদ্ধ

ক্রীড়া প্রতিবেদক

০৪ সেপ্টেম্বর ২০২২, ০১:০১ অপরাহ্ন

সুপার ফোর থেকে ফাইনালের লড়াইয়ে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

প্রায় এক দশকেরও বেশি সময় ধরে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারত এবং পাকিস্তান। মাঠের বাইরের বৈরিতার আগুনে জ্বলেপুড়ে ছারখার হয়ে গেছে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কও। তবে এবারের এশিয়া কাপের ফরম্যাটের কারণে একটি মিনি ‘ভারত-পাকিস্তান সিরিজ’ উপভোগের সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। এক সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হচ্ছে ক্রিকেট বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত আর পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সুপার ফোরের লড়াইটি আজ মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত আটটায়।

প্রথম পর্বের ড্রয়ে এক গ্রুপে দুই দলের থাকা দিয়ে শুরু, সেখানে এক ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং পাকিস্তান। চিরাচরিত সেমিফাইনালের বদলে এবারের এশিয়া কাপে সুপার ফোরের প্রতিটি দল খেলবে এক অপরের বিপক্ষে, যার ফলে এই পর্বেও দেখা হচ্ছে এই দুই বৈরি প্রতিবেশীর। আর সুপার ফোরে নিজেদের ম্যাচের ফল পক্ষে এনে ফাইনাল নিশ্চিত করতে পারলে ফাইনালে আরও একবার দেখা হতে পারে তাদের। সেজন্যই এশিয়া কাপে দুই দলের সম্ভাব্য ৩ ম্যাচে মুখোমুখি হওয়ার বিষয়টিকে একটি মিনি সিরিজ আখ্যা দিলে মোটেও অত্যুক্তি হয় না।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে স্রেফ উড়িয়ে দিয়েছিল পাকিস্তান। ১০ উইকেটের বিশাল ব্যবধানে বিরাট কোহলিদের হারিয়েছিল তারা। এশিয়া কাপে দুই দলের গ্রুপ পর্বের লড়াইয়ে সেই হারের একটা মধুর প্রতিশোধ নেওয়া হয়ে গেছে ভারতের। পাকিস্তানকে ৫ উইকেটে ধরাশায়ী করে রোহিত শর্মার দল।

টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল ভারত। তবে ম্যাড়ম্যাড়ে ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৪৭ রান জমা করতে সমর্থ হয় পাকিস্তান। রান তাড়া করতে নেমে কোহলি, রবীন্দ্র জাদেজার দায়িত্বশীল ব্যাটিং এবং হার্দিক পান্ডিয়ার ঝড়ো ইনিংসে ২ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় তারা। ভারতের কাছে হারলেও পরে হংকংকে উড়িয়ে দিয়ে শেষ চারে জায়গা করে নেয় পাকিস্তান।

এশিয়া কাপে আগে ঐতিহাসিকভাবে পাকিস্তানের চেয়ে বেশ এগিয়ে ভারত। টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের চেয়ে যোজন যোজন পিছিয়ে পাকিস্তান। ক্রিকেটের ক্ষুদ্রতম এই ফরম্যাটে দুই দল এখন পর্যন্ত ১০ বার মুখোমুখি হয়েছে, যার মধ্যে মাত্র দু’বার জয়ের দেখা পেয়েছে পাকিস্তান, সাতবারই ম্যাচ শেষে হাসি ছিল ভারতীয়দের মুখে। অপর ম্যাচটি টাই।

বর্তমান টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও ভারতের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান। ভারত যেখানে টেবিলের শীর্ষে, পাকিস্তান অবস্থান করছে তৃতীয় স্থানে। এশিয়া কাপেও ইতিহাস কথা বলছে ভারতের পক্ষে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে দুই দল মুখোমুখি হয়েছে ১৫ বার, যার মধ্যে ৯ বার ভারত এবং ৫ বার পাকিস্তান শেষ হাসি হেসেছে, অন্য ম্যাচটি পরিত্যক্ত হয়।

এশিয়া কাপের শিরোপার লড়াইয়েও ঐতিহাসিকভাবে সবচেয়ে সফল দল গত দুই আসরের চ্যাম্পিয়ন ভারত। এখন পর্যন্ত ১৪ আসরের মধ্যে ৭ বারই শিরোপা উঠেছে তাদের হাতে। অন্যদিকে পাকিস্তান মহাদেশীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেয়েছে মাত্র দুইবার। ২০১২ এশিয়া কাপ ফাইনালে বাংলাদেশকে দুই রানের আক্ষেপে পুড়িয়ে শেষবার শিরোপা জিতেছিল পাকিস্তান।

এদিকে এশিয়া কাপে দুই দলেই চোটাঘাতের প্রকোপ বেড়েই চলেছে। আসরে ভারত-পাকিস্তানের দ্বিতীয় ম্যাচের আগে দুই দলেরই একজন করে খেলোয়াড় ছিটকে গেছে। ভারত হারিয়েছে জাদেজাকে, হাঁটুর চোটের কারণ এশিয়া কাপ তো বটেই, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাকে দেখা যাবে না বলেই জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম। অন্যদিকে পাকিস্তানি পেসার শাহনেওয়াজ দাহানির সাইড স্ট্রেইনের কারণে ভারতের বিপক্ষে খেলা হচ্ছে। এশিয়া কাপের পরবর্তী ম্যাচগুলোতে তাকে দেখা যাবে কিনা তা জানা যাবে দুই-একদিনের মধ্যে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন