মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

এশিয়া কাপের স্বপ্নের শুরুতে সাকিবদের আজ পাকিস্তান ‘পরীক্ষা’

দেশ স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৮ পূর্বাহ্ন

এশিয়া কাপের স্বপ্নের শুরুতে সাকিবদের আজ পাকিস্তান ‘পরীক্ষা’

পাকিস্তানের লাহোর, আগের ম্যাচেই আফগানিস্তানকে উড়িয়ে সুপার ফোরে জায়গা করে নেয় বাংলাদেশ। সেই লাহোরেই আজ সুপার ফোরের প্রথম ম্যাচে স্বপ্ন পূরণে ‘পরীক্ষায়’ নামছে বাংলাদেশ। পরীক্ষা এ জন্যই যে প্রতিপক্ষ দলটির নাম বর্তমান ওয়ানডে ক্রিকেটের সেরা দল পাকিস্তান, তাও তারা খেলবে নিজেদের হোম অব ক্রিকেটে। শাহীন শাহ আফ্রিদি-নাসিম শাহদের মোকাবেলা করতে হবে তাদেরই মাটিতে। বাংলাদেশের বিপক্ষে পেস ইউনিটে শক্তি বাড়াতে পাকিস্তানের একাদশে বাহাতি স্পিনার নেওয়াজকে বসিয়ে ঢুকানো হয়েছে পেস অলরাউন্ডার ফাহিম আশরাফকে।

লাহোরে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় পাকিস্তানের মুখোমুখি হবে লাল সবুজের দল। পাকিস্তান মহারণের আগে টিম টাইগার্স বেশ ফুরফুরে। গরমে অনুশীলনের ক্লান্তি এড়াতে সাকিবরা হোটেলে বসেই সময় কাটান জিম-পুল করে। সঙ্গে টিম মিটিংয়ের পর মেতে ওঠেন গান-নাচ-কুইজে। 

বাবর আজমদের বিপক্ষে নামার আগে বাংলাদেশ দলের অবস্থান বলে দিচ্ছে তারা বাড়তি চাপ নিতে চাইছে না। যতটা নির্ভার থাকা যায় তার চেষ্টাই করছে দল। বড় ম্যাচের আগে বাড়তি অনুশীলনের চেয়ে মানসিক শক্তি টিকিয়ে রাখাটাই বেশি কাজের। সেটা আরও স্পষ্ট পেস সেনসেশন তাসকিন আহমেদের কথায়।  

তাসকিন বলেন, ‘সামনে লম্বা সময় খেলা আছে। এজন্য আমাদের মানসিক ও শারিরীক বিশ্রাম; দুটোরই দরকার আছে। এ ব্রেকে আমরা  কিছু টিম বন্ডিং এক্টিভিটিস করেছি। যে যার মতো জিম, রিহ্যাব সবকিছু করেছি। ওভার অল একটা ভালো রিকোভারি হয়েছে, যেটা দরকার ছিল। আশা করছি সামনের ম্যাচেও ভালো হবে।’

পাকিস্তান বর্তমানে ওয়ানডেতে নাম্বার ওয়ান টিম। চলতি এশিয়া কাপেও শুরু থেকে দারুণ ফর্মে আছে তারা। নেপালের বিপক্ষে ২৩৮ রানে জয়ে শুরু, ভারতকে ২৬৬ রানে আটকে দিলেও শেষ পর্যন্ত বৃষ্টির বাধায় ম্যাচ বাতিল। সব মিলিয়ে লাহোরের ব্যাটিং স্বর্গে তাদের হারাতে হলে নিজেদের সেরাটাই খেলতে হবে। তাসকিনও জানেন বিষয়টা সহজ না, তবুও হাল ছাড়ার পাত্র নন তিনি। 

‘এরকম উইকেটে আসলে বোলারদের মার্জিন অনেক ছোট থাকে। একটু এদিক-ওদিক হলে সেটা বাউন্ডারি হওয়ার চান্স বেশি থাকে। অনেক একুরেট বল করতে হয় ভেরিয়েশনের সঙ্গে। পাকিস্তানের ব্যাটিং পৃথিবীর অন্যতম সেরা। সহজ হবে না। কিন্তু আমাদের প্রতি বিশ্বাস আছে; যদি সেরা বোলিংটা করতে পারি একটা ভালো টোটালে আটকাতে পারবো’-বলেছেন তাসকিন। 

তাসকিনের কথায়ও স্পষ্ট এই উইকেটে বোলারদের জন্য কিছু থাকছে না। বৈচিত্র্যময় বোলিং করে যতটা আটকে রাখা যায়। সঙ্গে আছে গরমের বিপক্ষে লড়াই। নিজেদের মাঠে খেলে অভ্যস্ত বলে পাকিস্তানের সামনে এটি কোনো বিষয়ই না। অন্যদিকে বাংলাদেশের জন্য এটি অন্যরকম লড়াই বটে। 

প্রথা বজায় রেখে পাকিস্তান একাদশ ঘোষণা করে দিয়েছে। মোহাম্মদ নেওয়াজকে বাদ দিয়ে একাদশে বাড়িয়েছে পেস শক্তি। শাহিন-নাসিম-হারিসদের সঙ্গে যুক্ত হয়েছেন ফাহিম আশরাফ। বাংলাদেশের একাদশে এক পরিবর্তন নিশ্চিত। নাজমুল হোসেন শান্ত ছিটকে যাওয়ায় তার জায়গায় আসতে পারেন লিটন দাস। ১৯৩ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় থাকা শান্তকে পাকিস্থানের বিপক্ষে না পাওয়া বাংলাদেশের জন্য বড় ক্ষতি।  

আগের ম্যাচে ওপেনিংয়ে মেহেদি হাসান মিরাজ পেয়েছেন সেঞ্চুরির দেখা। শাহিনদের বিপরীতে তাকে ওপেনিংয়ে পাঠানো হবে কী না এখন সেটি ভাবনার বিষয়। এ ছাড়া পাঁচ জেনুইন বোলার নিয়ে খেলা বাংলাদেশ বোলিং শক্তিও বাড়ায় কি না তাও নিশ্চিত না।   
 
হাইব্রিড মডেলের এশিয়া কাপে বিরক্ত হলেও পাকিস্তানের মনোযোগ শুধু খেলায়। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে পেসার নাসিম জানালেন, এভাবে তারা বিরক্ত। তবে পেশাদার ক্রিকেটার হিসেবে তাদের কিছু করার নেই। সংবাদ সম্মেলনে বারবার ঘুরেফিরে ভারত-পাকিস্তান ম্যাচ প্রসঙ্গ এলেও নাসিম জানান তাদের ফোকাস শুধু বাংলাদেশ ম্যাচেই! 

দুয়ারে বিশ্বকাপ রেখে এশিয়া কাপ এশিয়ার দলগুলোর জন্য নিজেদের শক্তি যাচাইয়ের অন্যতম লড়াই। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। এ ক্ষেত্রে আনা যায় একটি পরিসংখ্যান। পাকিস্তানের বিপক্ষ এখন পর্যন্ত ৩২ ম্যাচে মাত্র ৫টি জয় পেয়েছে বাংলাদেশ। পাকিস্তানের ঘরের মাঠে ১১টি ম্যাচ খেলে একটি ছাড়া প্রত্যেকটিতেই হারতে হয়েছে বড় ব্যবধানে। এশিয়া কাপে ২০০৮ সালে করাচিতে হেরেছিল ১০ উইকেটের ব্যবধানে। স্বপ্নের শুরুটা না হয় হয়ে যাক পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারিয়েই!


সর্বশেষ

উপরে নিয়ে চলুন