বুধবার, ৫ অক্টোবর ২০২২

অবশেষে ইংল্যান্ড যাচ্ছে পাকিস্তান সফরে

১৭ বছর পর

স্পোর্টস ডেস্ক

০৩ আগস্ট ২০২২, ০৮:২৬ পূর্বাহ্ন

অবশেষে ইংল্যান্ড যাচ্ছে পাকিস্তান সফরে

ইংল্যান্ডের পাকিস্তান সফরের কথা ছিল গত বছরই। কিন্তু বাদ সেধেছিল নিউজিল্যান্ড ক্রিকেট দলের নিরাপত্তাশঙ্কা। পাকিস্তান সফরে গিয়েও ‘অজ্ঞাত’ নিরাপত্তাশঙ্কায় কোনো ম্যাচ না খেলেই দেশে ফিরে গিয়েছিল কিউইরা। সেটিরই জের এসে পড়েছিল ইংল্যান্ড দলের পাকিস্তান সফরে। ইংল্যান্ড হেঁটেছিল নিরাপত্তাশঙ্কার লাইনেই। গত বছর স্থগিত হয়ে গিয়েছিল ইংল্যান্ডের পাকিস্তান সফর।

সফরটি এবার হচ্ছে। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড। ২০০৫ সালের পর এটিই ইংল্যান্ড ক্রিকেট দলের প্রথম পাকিস্তান সফর।

জস বাটলারের নেতৃত্বে ইংল্যান্ড করাচি ও লাহোরে এই সাতটি ম্যাচ খেলবে। সিরিজ শুরু হবে করাচিতে। করাচির ন্যাশনাল স্টেডিয়ামে সেপ্টেম্বরের ২০, ২২, ২৩ ও ২৫ তারিখ হবে প্রথম চারটি টি-টোয়েন্টি। এরপর লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পরের তিনটি টি-টোয়েন্টি হবে সেপ্টেম্বরের ২৮, ৩০ ও অক্টোবরের ২ তারিখ।

২০০৫ সালের সেপ্টেম্বরে, অর্থাৎ ১৭ বছর আগে ইংল্যান্ডের সবশেষ পাকিস্তান সফরে ছিল তিনটি টেস্ট ও পাঁচ ওয়ানডে। টেস্ট তিনটি হয়েছিল মুলতান, ফয়সলাবাদ ও লাহোরে। পাকিস্তান ২-০ ব্যবধানে জিতেছিল টেস্ট সিরিজ। ওয়ানডে সিরিজও ৩-২ ব্যবধানে জিতেছিল পাকিস্তান। লাহোরে দুটি, করাচিতে একটি ও রাওয়ালপিন্ডিতে হয়েছিল সেই পাঁচটি ওয়ানডে।

ইংল্যান্ডের এবারের পাকিস্তান সফরে টেস্ট সিরিজও আছে। তবে সেটি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। অক্টোবরে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে ইংল্যান্ড টেস্ট দল ডিসেম্বরে ফিরবে পাকিস্তানে। সিরিজে আছে তিনটি টেস্ট। সেগুলোর সূচি অবশ্য এখনো চূড়ান্ত হয়নি।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন