রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩

অভিষেক টেস্টের প্রথম সেশনেই আবরারের ৫ উইকেট

দেশ স্পোর্টস ডেস্ক

০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫৯ অপরাহ্ন

অভিষেক টেস্টের প্রথম সেশনেই আবরারের ৫ উইকেট

পাকিস্তানের হয়ে অভিষেকে ৫ উইকেট পাওয়া ১৩তম ক্রিকেটার আবরার আহমেদ

পাকিস্তান-ইংল্যান্ডের চলতি টেস্ট সিরিজে চলছে রেকর্ডের বন্যা। রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে টি-টোয়েন্টির আদলে ব্যাটিং করে বেশকিছু রেকর্ড গড়েছিল ইংলিশরা। মুলতান টেস্টের প্রথম সেশনেও তার ব্যতিক্রম হল না। একাধিক রেকর্ড হয়েছে এ টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছেন যিনি, তিনি আবরার আহমেদ। নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেশনেই পাঁচ উইকেট তুলে নিয়েছেন এ লেগস্পিনার। 

২৪ বছর বয়সী আবরার পাকিস্তানের ঘরোয়া লিগে কয়েক বছর ধরে খেললেও জাতীয় দলের হয়ে তার অভিষেক হয়েছে এই টেস্টেই।  আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা ছিল না কোনো ফরম্যাটেই। সেই আবরারই করলেন বাজিমাত। অভিষেক সেশনে ৫ উইকেট তুলে নিয়ে নাম লেখালেন গ্রেটদের কাতারে। পাকিস্তানের হয়ে অভিষেকে ৫ উইকেট পাওয়া ১৩তম ক্রিকেটার এখন তিনি।

রেকর্ড এখানেই শেষ নয়। শুক্রবার মুলতানে সিরিজের দ্বিতীয় টেস্টে টস হেরে বোলিংয়ে নামে পাকিস্তান। প্রথম সেশন শেষে ইংল্যান্ড হারায় পাঁচ উইকেট। এই পাঁচটা উইকেটের সবগুলোই পেয়েছেন আবরার। আর তাতে ৪৬ বছর পর এমন ঘটনার পুনরাবৃত্তি দেখল ক্রিকেট বিশ্ব।  সবশেষ ১৯৭৬ সালে জন লেভার ভারতের বিপক্ষে এই দুঃসাধ্য কাজটা করেছিলেন।

অভিষেক ম্যাচে প্রতিপক্ষের প্রথম পাঁচ উইকেটের সবগুলোই নিজের ঝুলিতে নেওয়ার তালিকায় আবরার এখন সপ্তম। তবে তার সমসসাময়িকদের মধ্যে কেউই নেই তালিকায়। জন লেভার ছাড়া সেখানে আছেন লেস্টার কিং, ভ্যালেন্টাইন, ফেন ক্রেসওয়েল, জর্জ ফিনালি, বিল লকউড। 

শুক্রবার বোলিংয়ে নেমে প্রথম ওভারেই উইকেট পান আবরার। ইংলিশ ওপেনার জ্যাক ক্রলিকে বোল্ড করে অভিষেক রাঙিয়েছেন এ স্পিনার। দারুণ ছন্দে থাকা বেন ডাকেটকে ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। এরপর একে একে ফিরিয়েছেন জো রুট, ওলি পোপ ও হ্যারি ব্রুকের মতো ব্যাটারদের। আর তাতে ইতিহাসের পাতায় নাম লেখা হয়ে গেছে তরুণ উদীয়মান এ স্পিনারের।
 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন