শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

এশিয়া কাপে সবকিছুতে পরিবর্তনের হাওয়া, ঘোষণা পাপনের

ক্রীড়া প্রতিবেদক

১৮ আগস্ট ২০২২, ১১:৩৫ অপরাহ্ন

এশিয়া কাপে সবকিছুতে পরিবর্তনের হাওয়া, ঘোষণা পাপনের

এশিয়া কাপ ছোট কোন টুর্নামেন্ট নয়। বিশ্বকাপের পরই আসরটি গুরুত্বপূর্ণ উল্লেখ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, হার-জিত পরের কথা। দলের চেষ্টা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকবে না। এশিয়া কাপ দিয়ে টি-২০ ফরম্যাটে সব কিছুতে পরিবর্তন দেখা যাবে বলেও জানান তিনি। 

ওয়ানডে কিংবা টি-২০ ফরম্যাটে নিজস্ব ব্রান্ডের ক্রিকেট খেলে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে সফলতা আসলেও সংক্ষিপ্ত সংস্করণে ব্যর্থ দল। সেজন্য দলের মাইন্ডসেট পরিবর্তনে কাজ করছেন কোচরা। ব্যাটিং কোচ জেমি সিডন্স কাজ করছেন, মুশফিক-মিরাজদের পাওয়ার হিটিং নিয়েও। 

বৃহস্পতিবার সংবাদ মাধ্যমকে পাপন বলেন, ‘ক্রিকেটারদের মাইন্ডসেটে পরিবর্তন আনতে হবে। অন্তত ১৭০ রান মাথায় নিয়ে খেলতে হবে। ক্রিকেটারদের মধ্যে ওই মাউন্ডসেট দেখতে পাই না। পাওয়ার হিটিং করতে দেখা যায় না। এগুলো মাইন্ডসেটের বিষয়। এশিয়া কাপ দিয়ে টি-২০ ফরম্যাটে মাইন্ডসেটসহ সবকিছুতে পরিবর্তন আনতে চাই।’ 


টি-২০ নেতৃত্ব নিয়েছেন সাকিব আল হাসান। বৃহস্পতিবার স্টেডিয়ামে তাদের অনুশীলন দেখতে এসেছিলেন বিসিবি বস। সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সাকিবের সঙ্গে কথা বলে তাকে আত্মবিশ্বাসী মনে হয়েছে। দলের আসন্ন পরিবর্তন, ব্যাটিং অর্ডারসহ বিভিন্ন অপশন নিয়েও সাকিবের সঙ্গে আলাপ করেছেন বলে জানান পাপন। 

তিনি বলেন, ‘আমরা টি-২০ ফরম্যাটে শক্তিশালী দল না। এখানে ভালো করাই বড় চ্যালেঞ্জ। সাকিবের সঙ্গে কথা বলে আত্মবিশ্বাসী মনে হয়েছে। ও সবসময়ই আত্মবিশ্বাসী থাকে। খেলতে নামলে, পারবো এই দৃঢ়তা থাকে ওর। এই আত্মবিশ্বাসটা এখন আমাদের দরকার। এশিয়া কাপে ব্যাটিং-বোলিং নিয়ে কী কী অপশন আছে এসব নিয়ে ওর সঙ্গে আলোচনা হয়েছে। মনে হয়েছে, দল সেরাটা দিয়ে চেষ্টা করবে।’ 

এছাড়া বিসিবি সভাপতি জানিয়েছেন, নতুন কোচ আনা হতে পারে। যে সবসময় দেশে থেকে কাজ করবেন। বোর্ড পাওয়ার হিটিং কোচ আনার কথাও ভাবছিল। তবে সিডন্স ওই দায়িত্ব নিতে আগ্রহী। ২০২৩-২৭ এফটিপিতে বাংলাদেশ সর্বোচ্চ ১৫০ ম্যাচ পেয়েছে। পাপন জানিয়েছেন, সর্বোচ্চ ম্যাচ পাওয়া গর্বের। তেমনি ম্যাচগুলো পারফরম্যান্সের গ্রাফ ধরে রেখে খেলাটাও চ্যালেঞ্জ।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন