বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চট্টগ্রামে সৈয়দ মঈনুদ্দিন হোসাইন স্মৃতি আন্তর্জাতিক অ্যাকাডেমি কাপ ক্রিকেটের উদ্বোধন

ক্রীড়া প্রতিবেদক

১১ নভেম্বর ২০২২, ১০:১৫ অপরাহ্ন

চট্টগ্রামে সৈয়দ মঈনুদ্দিন হোসাইন স্মৃতি আন্তর্জাতিক অ্যাকাডেমি কাপ ক্রিকেটের উদ্বোধন

চট্টগ্রামের ছয়টিসহ দেশ-বিদেশের ১২টি অ্যাকাডেমি নিয়ে দ্বিতীয়বারের মতো চট্টগ্রামে মাঠে গড়ালো সৈয়দ মঈনুদ্দিন হোসাইন স্মৃতি অনূর্ধ্ব-১৮ আন্তর্জাতিক অ্যাকাডেমি কাপ। প্রতিযোগিতায় ভারতের ২টি, চট্টগ্রামের ৬টি, ঢাকার ২টি (মাস্কো সাকিব ও বিকেএসপি), কুমিল্লার ১টি এবং খাগড়াছড়ির ১টি ক্রিকেট অ্যাকাডেমি অংশগ্রহণ করেছে। উদ্বোধনী ম্যাচে ভারতের জলপাইগুঁড়ি অ্যাকাডেমিকে ৬ উইকেটে পরাজিত করে শুভসূচনা করেছে চট্টগ্রামের ব্রাইট ক্রিকেট অ্যাকাডেমি।

শুক্রবার (১১ নভেম্বর) চট্টগ্রাম বিভাগীয় মহিলা কমপ্লেক্স মাঠে সকালে টসে জিতে জলপাইগুঁড়ি অ্যাকাডেমিকে ব্যাটিংয়ে পাঠায় ব্রাইট ক্রিকেট অ্যাকাডেমি। ব্যাট করতে নেমে জলপাইগুঁড়ি ৩১ ওভারে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায়। দলের পক্ষে ভাস্কপ ১৯, সরকার ১৫ এবং অমিত ১২ রান করেন। ব্রাইটের পক্ষে আশরাফুল ৮ ওভার বল করে মাত্র ৭ রানে নেন ৫ উইকেট।

ব্যাট করতে নেমে ব্রাইট ক্রিকেট অ্যাকাডেমি ৪ উইকেট হারিয়ে ১৩ ওভারেই জয় পেয়ে যায়। দলের পক্ষে জয় সর্বোচ্চ ২২ রান করেন। 

এর আগে সকালে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক সিটি মেয়র, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি, বিসিবি পরিচালক ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. তাহেরুল আলম চৌধুরী স্বপন, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, সিজেকেএস ক্রিকেট সম্পাদক আব্দুল হান্নান আকবর, ক্রীড়া সাংবাদিক সাইফুল্লাহ চৌধুরী।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিসিবি কিউরেটর জাহিদ রেজা বাবু, ব্রাদার্স অ্যাকাডেমির পরিচালক মো. মমিনুল হক, আমিনুল হকসহ খেলোয়াড় ও সংগঠকবৃন্দ। 

অনুষ্ঠানে অতিথিবৃন্দকে সম্মাননা সূচক উত্তোরীয় পরিয়ে দেয়া হয় এবং আয়োজক সংস্থার পক্ষ থেকে ভারতের জলপাইগুড়ি ক্রিকেট অ্যাকডেমির কোচ পার্থ প্রতিম মন্ডল ও ম্যানেজার বিদ্যুত রয়কে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘আমার পিতা সৈয়দ মঈনুদ্দিন হোসাইন একজন স্বনামধন্য ক্রীড়া সংগঠক ছিলেন, তিনি চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি নিজস্ব অর্থায়নে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন ও পৃষ্ঠপোষকতা করতেন। তাঁর মতো দূরদর্শী, নিবেদিতপ্রাণ ও পরোপকারী সংগঠদের হাতে গোড়াপত্তন হয়ছে আজকের আধুনিক ক্রীড়ার। নতুন প্রজন্মের কাছে তাঁর অবদান তুলে ধরতে তাঁর স্মরণে ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন একটি যুগপোযোগী সিদ্ধান্ত। ২য় বারের মতো আয়োজিত এই অনুর্ধ-১৮ ক্রিকেট প্রতিযোগিতায় বাংলাদেশের খ্যাতনামা অ্যাকাডেমিসহ ভারতের ক্রিকেট অ্যাকাডেমির অংশগ্রহণ করা একটি অত্যন্ত আনন্দের বিষয়।’ ভবিষ্যতে এই প্রতিযোগিতা আরো বড় পরিসরে আয়োজনের জন্য সকল প্রকার পৃষ্ঠপোষকতার ঘোষণা দেন আ জ ম নাছির উদ্দিন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস তাঁর বক্তব্যে বলেন, ‘সৈয়দ মঈনুদ্দিন হোসাইন এর নামে প্রতিযোগিতা আয়োজনের বিষয়টি সর্বপ্রথম আমি ব্রাদার্স একাডেমীর কর্ণধার মমিনুল হককে জানাই এবং সে অত্যন্ত সুন্দরভাবে পর পর ২বার প্রতিযোগিতাটি আয়োজন করতে পেরেছে, এটি আমাদের জন্য আনন্দের বিষয়। ক্রীড়া উন্নয়নে যে সকল সংগঠকগণ অসামান্য অবদান রেখেছেন তন্মেধ্যে সৈয়দ মঈনুদ্দিন হোসাইন অন্যতম। তাঁর সুযোগ্য পুত্র আ জ ম নাছির উদ্দিনও বাংলাদেশের অন্যতম সফল একজন ক্রীড়া সংগঠক।’

ডিএস


সর্বশেষ

উপরে নিয়ে চলুন