সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, তামিমের অভিষেক

দেশ স্পোর্টস ডেস্ক

৩১ আগস্ট ২০২৩, ০৩:৩৩ অপরাহ্ন

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, তামিমের অভিষেক

এশিয়া কাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে শুরুতে ব্যাটিং বেছে নিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৩১ আগস্ট) ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হয়।  

লিটন দাস ভাইরাল জ্বরের কারণে ছিটকে যাওয়ায় শেষ মুহূর্তে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়কে রাখা হয়নি একাদশে। অভিষেক হচ্ছে বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিমের। দলে তিন পেসার তাসকিন, শরীফুল ও মোস্তাফিজের সঙ্গে স্পিনার হিসেবে অধিনায়ক সাকিব ছাড়াও আছেন মিরাজ ও মেহেদী। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের সবচেয়ে বড় প্রতিপক্ষের নাম সম্ভবত শ্রীলঙ্কা। দুই দেশের ক্রিকেট সক্ষমতা প্রায় সমান। একসময়ের একপাক্ষিক লড়াই শেষে এখন লঙ্কানদের বিরুদ্ধে টাইগারদের লড়াইটাও চলে সমানতালে। এশিয়া কাপের এবারের আসরে দুই দলের এটিই প্রথম ম্যাচ। 

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১২টিতে জয় পায় শ্রীলঙ্কা। কিন্তু এশিয়া কাপে দুই দলের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ। এ ছাড়া ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৫১ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরমধ্যে লঙ্কানদের জয় ৪০টিতে এবং বাংলাদেশ জয় পেয়েছে ৯ ম্যাচে। বাকী দুই ম্যাচ পরিত্যক্ত হয়।

এদিকে, লিটন দাস ভাইরাল জ্বরের কারণে ছিটকে যাওয়ায় শেষ মুহূর্তে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয়কে রাখা হয়নি একাদশে। দলে তিন পেসার তাসকিন, শরীফুল ও মোস্তাফিজের সঙ্গে স্পিনার হিসেবে অধিনায়ক সাকিব ছাড়াও আছেন মিরাজ ও মেহেদী। 

তামিমের অভিষেক

নতুন কাউকে বাংলাদেশ দলে দেখা যাবে এই আভাস আগেই দিয়ে রেখেছেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। আর সেই নতুন মুখ যে তানজিদ হাসান তামিম সেটাও একপ্রকার নিশ্চিত ছিল। এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচে অভিষেক হয়েছে জুনিয়র তামিমের।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তানজীদ তামিম। গত মাসে শ্রীলঙ্কার মাটিতে ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩টি ফিফটি করেছিলেন। টুর্নামেন্টটিতে বাংলাদেশের মধ্যে তানজীদের রানই (১৭৯) ছিল সর্বোচ্চ। অল্প সময়ের ব্যবধানে এই ওপেনার তার পুরস্কারও পেলেন। এশিয়া কাপের মতো বড় মঞ্চে জাতীয় দলে অভিষিক্ত হলেন তরুণ এই ব্যাটার। 

২০১৯ সালে লিস্ট ‘এ’ অভিষেকের পরে ৪৩ ম্যাচে ২৭.৮ গড়ে করেছেন ১১৪০ রান। আন্তর্জাতিক অঙ্গনের তুলনায় ঘরোয়া ক্রিকেটে অবশ্য কিছুটা পিছিয়ে তামিম। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক না হলেও ইমার্জিং এশিয়া কাপে ঠিকই নিজেকে বড় মঞ্চের খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন।

বাংলাদেশ একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ

দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশাল মেন্ডিস (উইকেটকিপার), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুনিথ ওয়েলালাগে, মহেশ থিকশানা, কাসুন রাজিথা ও মাথিশা পাতিরানা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন