শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

ঢাকা লিগে অংশ নিলেই মিলবে বিসিবির কাউন্সিলরশপ

নিজস্ব প্রতিবেদক

১৯ জুলাই ২০২২, ০৪:২৭ অপরাহ্ন

ঢাকা লিগে অংশ নিলেই মিলবে বিসিবির কাউন্সিলরশপ

বিসিবির এজিএমে বক্তব্য দিচ্ছেন নাজমুল হাসান পাপন। পাশে বিসিবি সহসভাপতি আ জ ম নাছির উদ্দিন ও মিডিয়া কমিটির আলী আব্বাস

বিতর্ক এড়াতে এজিএমে সিদ্ধান্ত

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট নিয়ে অভিযোগের শেষ নেই! বিভিন্ন সময় বিশেষ কিছু দলকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ নিত্য দিনের। এখানে চ্যাম্পিয়ন মুকুটের থেকে বেশি ভূমিকা পালন করে লিগে সেসব দলকে পয়েন্ট টেবিলে ওপরের দিকে নেওয়া। তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাউন্সিলরশিপে নাম তোলা যায়। বলা যায় এটি মূলত, বোর্ডের নির্বাচনের ভোটাভুটির যুদ্ধে এগিয়ে থাকার কৌশল। যা নিয়ে প্রশ্নবিদ্ধ ছিল বিসিবি।

ঘরোয়া ক্রিকেটের এই বিতর্ক এড়াতে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) ৪ স্তরে অংশ নেওয়া সবগুলো ক্লাবকে সমান ১টি করে কাউন্সিলরশিপ দেওয়া যে পরিকল্পনা ছিল বোর্ডের, তা আজ মঙ্গলবার বিসিবির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাশ হয়েছে। এখন থেকে ঢাকার সবগুলো ক্লাব সমান ভোট দেওয়ার অধিকার পাচ্ছে। নিয়ম পরিবর্তনের মাধ্যমে ঢাকা লিগ ছাড়াও প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের সবগুলো ক্লাবকে ভোটের অধিকার দেয়া হচ্ছে।

গঠনতন্ত্র অনুসারে প্রিমিয়ার লিগে অংশ নেওয়া ১২ দলের মধ্যে সুপার সিক্সে খেলা ৬টি দল ২টি করে কাউন্সিলরশিপ পেয়ে আসছিল, বাকিরা ১টি করে। প্রথম বিভাগে অংশ নেওয়া ১২ দলটি সমান ১টি করে কাউন্সিরশিপ পেয়ে আসছিল। তবে দ্বিতীয় বিভাগে প্রথম ১২ ক্লাব আর তৃতীয় বিভাগে কাউন্সিলরশিপ ছিল প্রথম ৮টি ক্লাবের। এখানেই সামঞ্জস্যতা এনেছে ক্রিকেট বোর্ড। অর্থাৎ এই ৪ লিগে অংশ নিলেই মিলবে কাউন্সিলরশপ। সমান হবে ভোটাধিকার।

তবে এতে প্রিমিয়ার লিগে ১৮টির মধ্যে ৬টি কমলেও প্রথম ও তৃতীয় বিভাগে সমান ২০ এবং দ্বিতীয় বিভাগে কাউন্সিলর হবে ২৪টি। সেক্ষেত্রে আগে যেখানে সাকুল্য ৫৮ জন কাউন্সিলর বা ভোটার ছিল ক্লাবগুলোতে, সেই সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ৭৬টি।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন