তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, মুলতানে ইংল্যান্ডের শ্বাসরুদ্ধকর জয়

ক্রীড়া প্রতিবেদক

১২ ডিসেম্বর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, মুলতানে ইংল্যান্ডের শ্বাসরুদ্ধকর জয়

পাকিস্তানের শেষ উইকেট মোহাম্মদ আলীকে আউট করে ম্যাচ জয়ের উল্লাসে ভাসছেন রবিনসন

সাদা পোশাকের টেস্ট ক্রিকেটে আবারও রঙিন রেজাল্ট দেখলো ক্রিকেটপ্রেমীরা। পাকিস্তানের মুলতানে ইংল্যান্ড-পাকিস্তানের দ্বিতীয় টেস্ট প্রথম দিন থেকেই জমে উঠে ব্যাট-বলের লড়াইয়ে। তবে পাকিস্তান তীরে এসে তরী ডুবালো ইংলিশ পেসারদের সামনে। ক্ষণে ক্ষণে রং বদলানো এই টেস্ট মাত্র ২৬ রানে হেরে গেছে পাকিস্তান। 

জয়ের লক্ষ্য ছিল ৩৫৫ রানের। ৫ উইকেটে ২৯০ রান তুলে ফেলেছিল পাকিস্তান। হাতে পর্যাপ্ত ওভারও ছিল। কিন্তু ৩৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে বসলো বাবর আজমের দল, হেরে বসলো হাতের মুঠোয় থাকা ম্যাচটি।

মুলতান টেস্টে পাকিস্তানকে ২৬ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজটি এক টেস্ট বাকি থাকতেই নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট করাচিতে ১৭ ডিসেম্বর থেকে।

চতুর্থ দিনে পাকিস্তান যখন ব্যাট করতে নামে তখন তাদের জিততে দরকার ছিল ১৫৭ রান, অন্যদিকে ইংল্যান্ডের ৬ উইকেট। এমন অবস্থায় মাঠে গড়িয়ে ইংল্যান্ডের কপালের ভাজ বড় করে দেয় সাউদ শাকিল। তিনি একপ্রান্তে অবিচল থেকে পাকিস্তানকে ধীরে ধীরে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু মোহাম্মদ নেওয়াজ ছাড়া আর কেউ বলার মতো সঙ্গ দিতে না পারায় পাকিস্তানের লড়াই থেমে যায় ৩২৮ রানে।  

শাকিল আউট হয়ে যান নার্ভাস নাইনটিজের শিকার হয়ে ৯৪ রানে। তার আউটের পরও পাকিস্তানের জয়ের প্রদীপ নিভু নিভু করে জ্বলছিল উইকেটে স্বীকৃত ব্যাটসমান আগা সালমান থাকায়। কিন্তু অন্য প্রান্তের কেউ সালমানকে সঙ্গ দিতে পারিনি। 

দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের রান ছিল ৫ উইকেটে ২০২। অবস্থা দেখে মনে হচ্ছিল পাকিস্তানের সামনে বড় লক্ষ্য দেবে ইংল্যান্ড। তবে এদিন মাত্র ৭৩ রান তুলতেই বাকি ৫ উইকেট হারায় বেন স্টোকসের দল। শতরানের ইনিংস খেলেন হ্যারি ব্রুক। ৪১ রান করেন অধিনায়ক স্টোকস। এ দিন ছক্কা হাঁকিয়ে ইংলিশ অধিনায়ক স্টোকস ছুঁয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ও ইংল্যান্ডের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালামের টেস্টে সর্বোচ্চ ছয়ের রেকর্ড।

১০৭ ছয় নিয়ে টেস্টে এতোদিন সর্বোচ্চ ছয় মারার রেকর্ড ছিল ম্যাককালামের দখলে। আবরার আহমেদের ওভারের দ্বিতীয় বলে বিশাল এক ছয় মেরে গুরুকে ছুঁয়ে ফেলেন তিনি। এ সময় ড্রেসিং রুম থেকে হাততালি দিয়ে তাকে অভিনন্দন জানান ম্যাককালাম। শতক হাঁকানো ব্রুক থামেন ১০৮ রানে।

পাকিস্তানের পক্ষে আবরার আহমেদ ৪ উইকেট নিয়েছেন। টেস্ট অভিষেকে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়েছেন তিনি। আবরার ছাড়াও জাহির মাহমুদ ৩ ও নওয়াজ ১ উইকেট নিয়েছেন।

পাকিস্তানের সামনে লক্ষ্য ছিল ৩৫৫ রান। প্রথম উইকেটে আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ান ৬৬ রান যোগ করেন। তবে ফদলীয় স্কোর ৮৩ রানে পৌঁছাতে না পৌঁছাতে ৩ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। রিজওয়ান করেন ৩০, অধিনায়ক বাবর মাত্র ১ রান করেন।

চতুর্থ উইকেট জুটিতে সাউদ শাকিল ও ইমাম উল হক ১০৮ রানের জুটি বাঁধেন। দুজনই অর্ধশতকের দেখা পান। তবে দিনের শেষে ইমামকে ফেরান জ্যাক লিচ। ৬০ রান করেন তিনি।  তৃতীয় দিনের শেষে পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ১৯৮। সাউদ শাকিল ৫৪ রানে ও ফাহিম আশরাফ ৩ রানে ব্যাট করছেন। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন