শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডের ‘প্রতিশোধ’ নাকি পাকিস্তানের ‘ধারাবাহিকতা’

প্রথম সেমিফাইনাল

দেশ স্পোর্টস ডেস্ক

০৮ নভেম্বর ২০২২, ০৯:৪১ অপরাহ্ন

নিউজিল্যান্ডের ‘প্রতিশোধ’ নাকি পাকিস্তানের ‘ধারাবাহিকতা’

ধারাবাহিকতা শব্দটি পাকিস্তান ক্রিকেটের সাথে যায় না। কিন্তু আইসিসির ইভেন্টে সেমিফাইনালে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচ মানেই পাকিস্তানের ধারাবাহিক জয়। বিভিন্ন সময়ে আইসিসির তিনটি ইভেন্টের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও নিউজিল্যান্ড। কিউইদের একবারও জিততে না দিয়ে প্রতিবার ফাইনাল খেলেছিল পাকিস্তান। এবারও কি তেমন কিছুই হবে নাকি ব্যর্থতার গেরো ছুটিয়ে প্রতিশোধ নিয়ে নিউজিল্যান্ড টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলবে? উত্তরটা জানার জন্য বুধবার পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

ইতিহাস ও ঐতিহ্যের ভেন্যু সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের যতগুলো ম্যাচ হয়েছে সবগুলোই প্রায় হাইভোল্টেজ। সবচেয়ে বড় মহারণটা বুঝি বুধবারই। যেখানে স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে পাকিস্তান ও নিউজিল্যান্ড। 

বিরানব্বই, নিরানব্বইয়ের পর দুই হাজার সাত। প্রথম দুটি ওয়ানডে বিশ্বকাপ, পরেরটা টি-টোয়েন্টি। এই তিন আসরে আইসিসি ইভেন্টে পাকিস্তান ও নিউজিল্যান্ড ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নেমেছিল। কিন্তু বারবারই কিউইদের হৃদয় ভেঙেছে পাকিস্তান। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের শুরু থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলে আসছে নিউজিল্যান্ড। গ্রুপপর্বে ধারাবাহিক ক্রিকেট খেলে সেমিফাইনালে উন্নীত হয় কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি। 

গত আসরের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা হাতছাড়া করে নিউজিল্যান্ড। এবারের আসরের শুরুতেই অস্ট্রেলিয়াকে ৮৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে মিশন শুরু করে কিউইরা। 

এরপর বৃষ্টির কারণে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ ভেসে যায়। নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলংকাকে ৬৫ রানের বড় ব্যবধানে হারায় কিউইরা। চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২০ রানে হারে কেন উইলিয়ামসনরা। গ্রুপপর্বে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। 

অন্যদিকে পাকিস্তান প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত আর দ্বিতীয় ম্যাচে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিপক্ষে হেরে সেমিফাইনালে ওঠার পথ কঠিন করে ফেলে। এরপর নিজেদের শেষ তিন ম্যাচে নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে টানা জয়ে সব শঙ্কা কাটিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। 

দলের কম্বিনেশন বিবেচনায় পাকিস্তানের চেয়ে বেশ ব্যালেন্স টিম নিউজিল্যান্ড। তবে অতীত সমীকরণ এবং দুই দলের মুখোমুখি সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় কিউইদের চেয়ে এগিয়ে পাকিস্তান। 

বিশ্বকাপের ঠিক আগে নিউজিল্যান্ডের মাঠে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ ও স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতে নেয় পাকিস্তান। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তান-নিউজিল্যান্ড অতীতে ২৮ ম্যাচে মুখোমুখি হয়। অতীতের সেই সাক্ষাতে ১৭টিতে জয় পায় পাকিস্তান। ১১টিতে জয় পায় নিউজিল্যান্ড। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে অতীতে পাকিস্তান-নিউজিল্যান্ড ৬ ম্যাচে মুখোমুখি হয়। অতীতের সেই ছয়বারের সাক্ষাতে চারবার জিতে যায় পাকিস্তান। দুইবার জিতে যায় নিউজিল্যান্ড। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন