রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাঁচা-মরার লড়াইয়ে শ্রীলঙ্কা-আফগানিস্তান, সুপার ফোরে যেতে কী সমীকরণ

দেশ স্পোর্টস ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৩ পূর্বাহ্ন

বাঁচা-মরার লড়াইয়ে শ্রীলঙ্কা-আফগানিস্তান, সুপার ফোরে যেতে কী সমীকরণ

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১১ ওভার হাতে রেখে ৫ উইকেটের জয় নিয়েও স্বস্তিতে নেই শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে এখনও পর্যন্ত লঙ্কানরা রয়েছে টেবিলের শীর্ষে। কিন্তু লাহোরে আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে এই অবস্থান পরিবর্তন হয়ে যেতে পারে। নাও হতে পারে। পুরোটাই নির্ভর করছে, ম্যাচ কিভাবে শেষ হচ্ছে তার ওপর।

এশিয়া কাপের সুপার ফোরের চার দলের মাঝে তিন দলের অবস্থান নিশ্চিত। পরিস্থিতি অনুযায়ী, ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করেছে আসরের বড় দুই দল পাকিস্তান এবং ভারত। নেপালকে উড়িয়ে দিয়ে সেরা চারের টিকিট নিশ্চিত করেছে রোহিত শর্মা-বিরাট কোহলিরা। ‘এ’ গ্রুপ থেকে অবশ্য এত সহজেই নিষ্পত্তি হচ্ছেনা ঘটনার। গ্রুপের শেষ ম্যাচের আগেও আছে লম্বা সমীকরণের মারপ্যাঁচ। 

‘এ’ গ্রুপে আছে বাংলাদেশ, আফগানিস্তান এবং টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সবার আগে এই গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ। তবে সেটা পয়েন্টের হিসেবে না, নেট রানরেটের হিসেবে। আর বাংলাদেশের সঙ্গী হতে হলে শ্রীলঙ্কা ও আফগানিস্তান দুই দলের জন্যই কাজটা কঠিন। এর মাঝে, আফগানিস্তানের জন্য হিসেব আরও বেশিই জটিল।  

পয়েন্ট টেবিলে এখন পর্যন্ত সবার উপরে আছে লঙ্কানরা। ১ ম্যাচে ১ জয়। রানরেট ০.৯৫১। এরপরেই আছে বাংলাদেশ। তাদের দুই ম্যাচে ১ জয়। তবে নেট রানরেট ০.৩৭৩। আর টাইগারদের কাছে ৮৯ রানে হারার সুবাদে আফগানদের রানরেট -১.৭৮০। এমন অবস্থায় লঙ্কানদের সামনে সমীকরণ সহজ। জিতলেই তারা চলে যাবে সুপার ফোরে। আর আফগানদের জন্য আছে জটিল গাণিতিক হিসেব। 

বাংলাদেশের কাছে বড় ব্যবধানে হেরে নিজেদের কাজটা কঠিন করে ফেলেছে আফগানরা। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ প্রথম ব্যাটিং করলে তাদের কমপক্ষে ৬০-৭০ রানে জিততে হবে। আরও স্পষ্ট করলে, আফগানিস্তান প্রথমে ব্যাটিং করে ৩০০ রান করলে শ্রীলঙ্কাকে ২৩০ রানের মধ্যে থামাতে হবে। আর ২০০ করলে থামাতে হবে ১৩৬ রানের মধ্যে।

আর যদি পরে ব্যাটিং করতে হয়, সেক্ষেত্রেও আছে লক্ষ্যমাত্রা। শ্রীলঙ্কা প্রথম ব্যাটিং করে যত রানই করুক না কেন, লক্ষ্যটা ৩৫ ওভারের মধ্যে শেষ করতে পারলেই সুপার ফোর নিশ্চিত হবে আফগানিস্তানের। অবশ্য টার্গেট শ্রীলঙ্কা ৩০০ বা তার বেশি হলে ৩৮ ওভার পর্যন্ত সুযোগ পাবে আফগানিস্তান। 

দুই দলের মুখোমুখি হওয়ার সাম্প্রতিক ইতিহাস অবশ্য কথা বলছে হাশমতউল্লাহ শহিদীর দলের পক্ষে। গত ১০ মাসে ওয়ানডেতে দুই দল ৬ বার মুখোমুখি হয়েছে, এর একটি ম্যাচ বৃষ্টিতে শেষ হতে পারেনি। বাকি ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান, ২টিই শ্রীলঙ্কার মাটিতে। লঙ্কানদের নড়বড়ে বোলিং লাইনআপের বিপক্ষে তাই জয়ের স্বপ্নটাই দেখছে আফগানরা। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন