বিশ্বকাপের মূলপর্বে লড়াই করতে চান ডমিঙ্গো

স্পোর্টস ডেস্ক

১৬ জুলাই ২০২২, ১২:১৬ অপরাহ্ন

বিশ্বকাপের মূলপর্বে লড়াই করতে চান ডমিঙ্গো

টি-টোয়েন্টিতে বাংলাদেশ বরাবরই দুর্বল দল। এই দুর্বলতা আদৌ কবে কাটবে, তার কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।  পরপর দুই বছর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত আসরে বাংলাদেশের পারফর্মেন্স ছিল জঘন্য।

এবারের অস্ট্রলিয়া বিশ্বকাপ নিয়েও বেশি কিছু আশা করা যাচ্ছে না। এখন পর্যন্ত বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের জয় মাত্র ১টি। অস্ট্রেলিয়ায় এবার বিশ্বকাপের মূল পর্বে দলের জয় খরা কাটাতে চান বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে এখনও পর্যন্ত ৩৩ ম্যাচ খেলে বাংলাদেশের জয় মাত্র ৭টি! এর মধ্যে ৬টি জয়ই এসেছে প্রাথমিক পর্বে। সেই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল বাংলাদেশ। এরপর আর কখনোই মূল পর্বে কোনো ম্যাচ জিততে পারেনি। বরং হংকং, স্কটল্যান্ডের মতো সহযোগী দেশের কাছে হারের লজ্জা পেতে হয়েছে! সেই ব্যর্থতা থেকে বর্তমানে এতটুকুও উন্নতি হয়নি টাইগারদের।

উইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডের আগে সাংবাদিকদের ডমিঙ্গো বলেন, 'টি-টোয়েন্টি বিশ্বকাপ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ওয়ানডে বিশ্বকাপ এখনও ১৫ মাস দূরে। মাঝের এই সময়ে অনেক কিছু হয়ে যেতে পারে। অনেক ম্যাচও খেলব আমরা। আপাতত আমাদের মনোযোগ থাকবে এই টি-টোয়েন্টি বিশ্বকাপে। চেষ্টা থাকবে বিশ্বকাপে লড়াই করার। টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা কখনও কোনো ম্যাচ জিতিনি (১টি জিতেছে)। প্রতিদ্বন্দ্বিতা করতে পারা তাই আমাদের জন্য হবে কঠিন চ্যালেঞ্জ। এবার কিছু ম্যাচ জিততে আমরা দৃঢ়প্রতিজ্ঞ থাকব। '

টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি না হওয়ার পেছনে ডমিঙ্গো দায়ী করেছেন প্রত্যাশার চাপকে। তিনি বলেন, 'বিশ্বকাপে ভালো ক্রিকেট খেলতে হবে । আমাদের স্কিলসেট ভালো, বোলিং আক্রমণ ভালো। গুরুত্বপূর্ণ হলো, বিশ্বকাপের মতো আসরের চাপ সামলানো। এটা সবসময়ই চ্যালেঞ্জ, বিশেষ করে বাংলাদেশের মতো ক্রিকেটপ্রিয় দেশে, যেখানে ক্রিকেটাররা সত্যিই চাপটা অনুভব করে। এই চাপটা সামলাতে হবে। মিডিয়া, দর্শক, সবাই অনেক কাটাছেঁড়া করবে। সেটা সামলে মনোযোগ ধরে রাখতে হবে নিজের কাজে এবং একটি করে পদক্ষেপে এগিয়ে যেতে হবে। '


সর্বশেষ

উপরে নিয়ে চলুন