বুধবার, ৫ অক্টোবর ২০২২

র‍্যাঙ্কিংয়ে বোলার সাকিবের ৮ ধাপ উন্নতি

দেশ স্পোর্টস ডেস্ক

৩১ আগস্ট ২০২২, ০৪:৩৬ অপরাহ্ন

র‍্যাঙ্কিংয়ে বোলার সাকিবের ৮ ধাপ উন্নতি

আফগানিস্তানের বিপক্ষে দল হারলেও বল হাতে নিজের কাজটা ঠিকঠাকই করেছেন সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে। দারুণ বোলিং উপহার দিয়ে তালিকায় ৮ ধাপ এগিয়েছেন তিনি।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে আইসিসি। বোলারদের মধ্যে সাকিবের অবস্থান ১৯তম।

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার আফগানদের বিপক্ষে ৭ উইকেটে হেরে যায় বাংলাদেশ। বাঁহাতি স্পিনে ৪ ওভার স্রেফ ১৩ রান দিয়ে সাকিব নেন ১ উইকেট। কোনো বাউন্ডারি হজম করেননি তিনি। ডট বল দেন ১২টি।

এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে এখন শেখ মেহেদি হাসান। এক ধাপ নিচে নেমে ১৬ নম্বরে আছেন এই অফ স্পিনার। আফগানদের বিপক্ষে না খেলা নাসুম আহমেদ দুই ধাপ পিছিয়ে এখন ২২তম স্থানে। বাজে বোলিং করা মুস্তাফিজুর রহমান আগের মতোই ৩১ নম্বরে।

টি-টোয়েন্টিতে বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। দুই নম্বরে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। বাংলাদেশের বিপক্ষে ৩ উইকেট নেওয়া রশিদ খান দুই ধাপ এগিয়ে এখন তিন নম্বরে।

সেরা দশে ঢুকেছেন রশিদের সতীর্থ মুজিব উর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে দুই উইকেট নেওয়া এই স্পিনার বাংলাদেশের বিপক্ষে নেন তিনটি। সাত ধাপ এগিয়ে তিনি এখন নবম স্থানে।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান মাহমুদউল্লাহর। আফগানিস্তানের বিপক্ষে ২৭ বলে ২৫ রান করে তিনি দুই ধাপ এগিয়ে আছেন ৩৮তম স্থানে। ৪ ধাপ পিছিয়ে মোহাম্মদ নাঈম শেখের অবস্থান ৪০তম।

অবনতি হয়েছে আফিফ হোসেন ও সাকিবের। তিন ধাপ পিছিয়ে তরুণ আফিফ আছেন ৫৭ নম্বরে। সাকিব নিচে নেমেছেন এক ধাপ, এখন অবস্থান ৬৮তম।

এই তালিকায় এক ধাপ এগিয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ভারতের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ৪৩ রান করে এখন দুই নম্বরে এই কিপার-ব্যাটসম্যান। এক ধাপ পিছিয়ে এইডেন মারক্রামের সঙ্গে যৌথভাবে তিন নম্বরে সূর্যকুমার যাদব। আগের মতোই শীর্ষে পাকিস্তান অধিনায়ক বাবর আজম। সেরা দশে আর কোনো পরিবর্তন আসেনি।

শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রান এবং বাংলাদেশের বিপক্ষে ৩৭ রান করা আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই তিন ধাপ এগিয়ে আছেন ১৪ নম্বরে। ৫ ধাপ উন্নতি করে তার সতীর্থ রহমানউল্লাহ গুরবাজের অবস্থান ২৯তম।

টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ভারতের হার্দিক পান্ডিয়া। পাকিস্তানের বিপক্ষে ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে। পেস বোলিংয়ে ২৫ রানে ৩ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলে এগিয়েছেন তিনি ৮ ধাপ।

অলরাউন্ডারের তালিকায় যথারীতি শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি।

টেস্টের তিন বিভাগের র‍্যাঙ্কিংয়েই উন্নতি করেছেন বেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ব্যাটে-বলে আলো ছড়িয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন ইংলিশ অধিনায়ক। অলরাউন্ডারদের তালিকায় তিন ধাপ এগিয়ে তিনি এখন দুই নম্বরে। সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা।

দলের একমাত্র ইনিংসে ১০৩ রান করা স্টোকস ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৯ ধাপ, আছেন ১৮তম স্থানে। দুই ইনিংসে দুটি করে উইকেট নিয়ে বোলারদের তালিকায় তার উন্নতি ৫ ধাপ। এখন আছেন ৩৮ নম্বরে।

টেস্টে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ডের জো রুট ও বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন