শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

লঙ্কাবধে টাইগার একাদশে পরিবর্তনের ইঙ্গিত

দেশ স্পোর্টস ডেস্ক

০১ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন

লঙ্কাবধে টাইগার একাদশে পরিবর্তনের ইঙ্গিত

কেমন হবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একাদশ? আফগানিস্তানের কাছে ভরাডুবির পর মানসিক ভাবে কিছুটা চাপে থাকাই স্বাভাবিক দলের। কেন না, শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটা হারলেই ব্যাগ গুছিয়ে ধরতে হবে দেশের বিমান।

টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশ কতটা দুর্বল সেটা আফগান ম্যাচেই স্পষ্ট ফুটে উঠেছে। ব্যাটে-বলে এমন কি ফিল্ডিংয়েও। এশিয়া কাপের আগে মাত্র দুই ওপেনার নিয়ে স্কোয়াড দেয় বাংলাদেশ। আনামুল হক বিজয় আর পারভেজ হোসেন থাকলেও ইঙ্গিত দেয়া হয় ওপেনিং করানো হতে পারে মুশফিকুর রহিমকে।

তবে ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডেতে একটা শতক হাঁকিয়ে স্কোয়াডে জায়গা করে নেয়া নাঈম শেখের জায়গা হয়ে একাদশেও। ফলাফল সেই আগের মতোই, ব্যর্থ। ওয়ানডে সংস্করণের ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফর্ম করে টি-টোয়েন্টি দলে জায়গা পাওয়া আনামুলও ব্যর্থ।

দলে পারভেজ হোসেন ইমন থাকলেও কেন নেয়া হয়নি এই ব্যাখ্যা অবশ্য দেয়া হয়নি দলের পক্ষ থেকে। তবে দুই ওপেনারের ব্যর্থতায় লঙ্কানদের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে সুযোগ হয়েও যেতে পারে এই ব্যাটারের। একাদশে ঢুকতে পারেন সাব্বির রহমানও।

বিসিবি’র দেয়া ভিডিওতে দেখা যায় দুবাইয়ের আইসিসি একাডেমিতে দুজনকে আলাদা সময়ও দিয়েছেন ব্যাটিং কোচ জেমি সিডন্স। দুজনেই অনেকক্ষণ ব্যাটিং করেন নেটে। এতে অনেকটা বোঝা যায়, অন্তত ওপেনিং পজিশনে পরিবর্তন আসছে।

এদিকে আফগান ম্যাচে তিন পেসার খেলালেও কাজের কাজ কিছুই হয়নি। স্পিনারের অভাবে ভুগতে হয়েছে দলকে। ম্যাচের আগের দিন নাসুম আহমেদকে নিয়েও আলাদা কাজ করেছেন কোচ।

বুধবার সংবাদ সম্মেলনে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও ইঙ্গিত দিয়েছেন পরিবর্তনের।

সুজন বলেছেন, ‘আমাদের টিম প্ল্যান যদি আমরা বলি, যে প্ল্যান নিয়ে আমরা এগোচ্ছিলাম এখনো আমরা সেটার বাইরে না। আমার মনে হয় না মাঠে আমরা সেভাবে এক্সিকিউট করতে পারতেছি, ব্যাটিংয়ে তো অবশ্যই না। বিশেষ করে আমাদের ডেথ ওভারে যে পরিকল্পনাটা ছিল, সে পরিকল্পনাটা এক্সিকিউট করতে পারিনি আসলে।’

এদিকে আফগান ম্যাচে হারের পর দল মেন্টালি ডাউন কি না এ নিয়ে ক্রিকেট অপারেশন্স জালাল ইউনুস গণমাধ্যমে বলেছেন, ‘প্লেয়ার্স আর নট মেন্টালি ডাউন। তারা কিন্তু ভালো আছে। মোরালি সবাই শক্তিশালী। এখানে গতকাল ম্যাচ নিয়ে কোনও আলাপ আলোচনা হয়নি। যেগুলো কমতি ছিল সেগুলো নিয়ে আলাপ আলোচনা হয়েছে। প্রত্যেকে পজিটিভ মুডে আছে। আশা করি কালকের ম্যাচে ভালো হবে। তারা জানে যে সামনে একটা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ আছে, তার জন্য প্রস্তুতি দরকার, মানসিকভাবে সে প্রস্তুতি নিচ্ছে তারা।’


বাংলাদেশের সম্ভাব্য একাদশ: আনামুল হক বিজয়, পারভেজ হোসেন ইমন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, আফিফ হোসেন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন